Hubble telescope: পাথরের বৃষ্টি দেখা যায় এই গ্রহে! নতুন গ্রহ আবিষ্কার করল হাবল স্পেস টেলিস্কোপ

Hubble telescope: আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির বাইরে নতুন এমন এক গ্রহ আবিষ্কার করল হাবল স্পেস টেলিস্কোপ, যেখানে বৃষ্টিতে জলের পরিবর্তে পাথরের বৃষ্টি দেখা যায় এই গ্রহে

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের অন্যতম হাবল স্পেস টেলিস্কোপের সাহায্যে আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি এবং তার পার্শ্ববর্তী এলাকায় এমন অনেক গ্রহের সন্ধান আমাদের দিয়েছে যেখানকার রহস্য বারংবার বিজ্ঞানীদের রোমাঞ্চিত করেছে। সম্প্রতি তাদের এই টেলিস্কোপের সাহায্যে নতুন আরও দুটি ভিন্ন গ্রহ আবিষ্কার করেছে যেখানকার বায়ুমণ্ডল রহস্যে ঘেরা। বিজ্ঞানীরা জানিয়েছেন তাদের আবিষ্কৃত নতুন দুটি গ্রহ বৃহস্পতির মতই, তবে এদের মূল নক্ষত্র বা পেরেন্ট স্টার অত্যন্ত নিকটে অবস্থান করছে গ্রহ দুটির।

সম্প্রতি আবিষ্কৃত নতুন এই গ্রহ দুটি তাদের পেরেন্ট স্টারের এতটাই কাছে অবস্থান করে যে সেখানকার তাপমাত্রা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ধাতুকেও গলিয়ে দিতে পারে নিমেষে, এছাড়াও এই দুই গ্রহের মধ্যে একটিতে রয়েছে রেনিং ভ্যাপরাইজড রক এবং অন্যটিতে পেরেন্ট স্টার থেকে আগত অতিবেগুনি রশ্মি বা আল্ট্রাভায়োলেট রেডিয়েশন সরাসরি বায়ুমণ্ডল এর উপর এসে পড়ে। নতুন এই গ্রহ দুটি সম্পর্কে সম্প্রতি একটি বিস্তারিত তথ্য প্রকাশিত হয়েছে দুটি আলাদা আলাদা গবেষণাপত্রে। বিজ্ঞানীরা তাদের নতুন এই রহস্যময় গ্রহ দুটি নিয়ে বেশি উৎসাহিত।

নয়া এই গ্রহগুলির অবস্থান পৃথিবী থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে। ওই অঞ্চলের বায়ুমন্ডলে সিলিকন মনোক্সাইড গ্যাস দ্বারা পরিপূর্ণ, যার কারণে দিনের বেলায় বায়ুমণ্ডল মেঘ ছাড়াই থাকে, কিন্তু রাত্রে বায়ুমণ্ডলের বিশাল তারতম্য চোখে পড়ে। গ্রহ দুটির আকাশ সম্পূর্ণ মেঘে ঢেকে যায় এবং সুপার হ্যারিকেনের গতিতে অর্থাৎ ২০০০ মাইল প্রতি ঘন্টা বেগে গ্রহের চারপাশে ঘুরতে থাকে মেঘ ও বায়ুমণ্ডলের অন্যান্য বস্তু। বৃহস্পতির বায়ুমণ্ডলের মতোই উত্তাল হয়ে ওঠে শুধুমাত্র রাত্রে বেলায়।

নতুন আবিষ্কৃত এই গ্রহ দুটির বায়ুমণ্ডল বেশ রহস্যজনক, বিজ্ঞানীরা জানিয়েছেন গ্রহ দুটির একটি দিক সবসময় পেরেন্ট স্টারের দিকে মুখ করে থাকে এবং অপর প্রান্তে অর্থাৎ অন্ধকারাচ্ছন্ন দিকটিতে সিলিকন মনোক্সাইড ঠান্ডা হয়ে যায় এবং পাথরে ঘনীভূত হয়ে যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন এই গ্রহের সবচেয়ে আজব ঘটনা হলো মেঘ থেকে বৃষ্টি হলে জলের বদলে পাথর ঝরে পড়ে ভূপৃষ্ঠে এবং পেরেন্ট স্টারের কারণে গ্রহগুলি এতটাই উত্তপ্ত হয় যে ওই গ্রহে থাকা শিলাগুলি বাষ্পীভূত হয়ে যায়।

আরো পড়ুন-Comet: সৌরমন্ডলে প্রবেশ করেছে এক নয়া ধুমকেতু, পৃথিবীর পাশ কাটিয়ে বেরোবে কবে

সম্প্রতি একটি গবেষণা পত্রে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে তারা অন্য একটি সুপার হট জুপিটার KELT-20b খুঁজে পেয়েছেন। তারা এই গ্রহ সম্পর্কে জানিয়েছেন এই গ্রহের পেরেন্ট স্টার থেকে আগত অতিবেগুনি রশ্মির বিস্ফোরণ হয়, যার প্রভাবে গ্রহের বায়ুমন্ডলে চারপাশে একটি থার্মাল আস্তরণ তৈরি হয়েছে যা কিছুটা পৃথিবীর স্ট্র্যাটোস্ফিয়ারের মতোই দেখতে।

“Hubble telescope: পাথরের বৃষ্টি দেখা যায় এই গ্রহে! নতুন গ্রহ আবিষ্কার করল হাবল স্পেস টেলিস্কোপ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply