একটানা ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন চীনের ৩ মহাকাশচারী

পৃথিবীতে ফিরলেন চীনের ৩ মহাকাশচারী: ছয় মাস পর পৃথিবীতে ফিরে এলেন চীনের তিন জন মহাকাশচারী। গত শনিবার পৃথিবীতে অবতরণ করেছেন তারা।

মহাকাশে একটানা ১৮৩ দিন অতিবাহিত করার পর অবশেষে গত শনিবার পৃথিবীতে ফিরে আসলেন চীনের তিনজন মহাকাশচারী। একটি টেলিভিশন রিপোর্ট অনুযায়ী এটি এখনো পর্যন্ত চীনের দীর্ঘতম ক্রুড মিশন। কিছুদিন আগেই জানতে পারা গিয়েছিল চীন তাদের নিজস্ব আন্তর্জাতিক স্পেস স্টেশন তৈরি করছে, আর ওই স্পেস স্টেশনে কর্মরত ছিলেন ওই তিনজন মহাকাশচারী। প্রায় ৯ ঘন্টা সময় লেগেছে তাদের পৃথিবীতে ফিরে আসতে। গত ছয় মাস ধরে তারা আন্তর্জাতিক স্পেস স্টেশনে তিয়ানঝাউ-২ এর উপর কাজ করে চলেছিলেন.

গত অক্টোবর মাস থেকে চীনের ঝাই ঝিগ্যাং, ইয়ে গুয়াংফু এবং ওয়াং ইয়াপিং মহাকাশে ১৮৩ দিন কাটিয়েছেন, চীনের স্পেস স্টেশনে মোট ১১ টি মিশন এর মধ্যে এটি ছিল পঞ্চম মিশন এবং চারটি ক্রুড মিশনের মধ্যে দ্বিতীয় মিশন ছিল এটি।

আরো পড়ুন-Perseverance Rover: লালগ্রহে রেকর্ড গড়ল নাসার মঙ্গলযান

চীনের স্পেসশিপ সিস্টেমের ডেপুটি টেকনোলজি ম্যানেজার শাও লিমিন জানিয়েছেন এই মিশনটির পরবর্তীতে যে মিশনটি হতে চলেছে সেটি হল তিয়ানজু-৪, যেটি একটি কার্গো স্পেসক্রাফট মিশন হতে চলেছে এবং এর পরবর্তী যে মিশন হবে সেটি হতে চলেছে শেনঝাউ-১৪ মিশন, যেখানে থাকবেন অন্য তিনজন মহাকাশচারী। প্রসঙ্গত উল্লেখ্য চীনের স্পেস স্টেশন নাসার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের পর প্রথম এবং একমাত্র স্পেস স্টেশন এবং গত এক দশক ধরে চীন তাদের নিজস্ব এই স্পেস স্টেশন তৈরিতে সময় অতিবাহিত করে চলেছে।

“একটানা ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন চীনের ৩ মহাকাশচারী”-এ 1-টি মন্তব্য

Leave a Reply