Nasa Hubble space telescope: সূর্যের আকারের ৩২ গুন বড় এক বিশাল নক্ষত্রের সন্ধান পেল নাসার টেলিস্কোপ

Hubble telescope: সম্প্রতি নাসার হাবল টেলিস্কোপ সূর্যের আকার এর প্রায় ৩২ গুন বড় এবং দুই লক্ষ গুণ বেশি উজ্জ্বল নতুন এক নক্ষত্রের সন্ধান পেয়েছে।

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে পৃথিবীর সহ আরো বাকি গ্রহগুলি সূর্যের আলোয় আলোকিত হয়। বলাবাহুল্য সূর্যের কারণে পৃথিবীর সৃষ্টি এবং পৃথিবীর সবচেয়ে নিকটতম নক্ষত্রও এটি। এছাড়াও আমরা রাতের আকাশে খালি চোখে সূর্যের মতো অগুনিত নক্ষত্র দেখতে পাই, যাদের অবস্থান পৃথিবী থেকে লক্ষ আলোকবর্ষ দূরে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস এডমিনিস্ট্রেশন এর অন্যতম হাবল স্পেস টেলিস্কোপ (Hubble telescope) নয়া নক্ষত্রের সন্ধান পেয়েছে। নক্ষত্রটিকে খুঁজে পাওয়া গিয়েছে লেগুন নীহারিকা (lagoon Nebula) এর কেন্দ্রস্থলে। নাসা জানিয়েছে এই নক্ষত্রটির আয়তন সূর্যের তুলনায় ৩২ গুন বেশি।

সম্প্রতি আবিষ্কৃত দৈত্যাকার নক্ষত্রটি সূর্যের তুলনায় শুধু বড়ই নয় এর উজ্জ্বলতা সূর্যের তুলনায় প্রায় ২ লক্ষ গুণ বেশি। সম্প্রতি নক্ষত্রের পারিপার্শিক অঞ্চলের একটি ছবি প্রকাশ করেছেন নাসা, যে ছবি মন কেড়ে নিয়েছে মহাকাশ প্রেমীদের। চারপাশে গ্যাসীয় আবরণ দ্বারা আবৃত নক্ষত্রের নাম Herschel 36। মহাকাশে থাকা লেগুন নেবুলার কেন্দ্রস্থলে অবস্থান করছে এটি। নক্ষত্রের অবস্থান পৃথিবী থেকে প্রায় চার হাজার আলোকবর্ষ দূরে। স্যাজিটেরিয়াস নক্ষত্রপুঞ্জের একটি ইন্টারস্টেলার ক্লাউডের মাঝখানে দেখা গিয়েছে নক্ষত্রটিকে।

আরো পড়ুন-ইউরি গ্যাগারিনের মহাকাশ উড়ানের ৬১তম বছর উপলক্ষে মহাকাশে কাবাব পাঠালো তুরস্কের রেস্তোরাঁ, দেখুন ভিডিও

নক্ষত্রের সম্পর্কে নাসা জানিয়েছে এটি বর্তমানে একদম নতুনের পর্যায়ে রয়েছে। এর বয়স ১ মিলিয়ন বছরের কাছাকাছি, শুধু তাই নয় এর উজ্জ্বলতা আয়তন সূর্যের থেকে অনেক বেশি। চারপাশে আবৃত গ্যাসের আবরণ এর মধ্যে থাকা হাইড্রোজেন কে লাল রঙের এবং নাইট্রোজেন গ্যাস কে সবুজ রঙের মাধ্যমে ছবিতে প্রকাশ করেছেন নাসা। তারা এও জানিয়েছেন নক্ষত্রটি এখনো ৫ মিলিয়ন বছর বেঁচে থাকবে। নাসার হাবল টেলিস্কোপ এর ৩০ বছর ধরে চলে আসা অক্লান্ত পরিশ্রমের অনবদ্য ফল এটি।

“Nasa Hubble space telescope: সূর্যের আকারের ৩২ গুন বড় এক বিশাল নক্ষত্রের সন্ধান পেল নাসার টেলিস্কোপ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply