ডাইনোসরের ডিম: মধ্যপ্রদেশে খোঁজ মিলল অতিপ্রচিন ডাইনোসরের ডিমের

ডাইনোসরের ডিম: মধ্যপ্রদেশে ঘটে যাওয়া এক অদ্ভুত ঘটনার সাক্ষী থাকলো পৃথিবীবাসী। অতিপ্রাচীন ডাইনোসরের ডিম খুঁজে পাওয়া গিয়েছে সম্প্রতি।

ভারতের মধ্যপ্রদেশের ধর নামক একটি জেলায় দিল্লির বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ডাইনোসরের ডিম খুঁজে পেয়েছেন, আর এই ডিমের সংখ্যা প্রায় ১০টি। বিজ্ঞানীরা জানিয়েছেন সম্প্রতি আবিষ্কৃত এই ডিমগুলির মধ্যে একটি বিশেষ ডিম তারা খুঁজে পেয়েছেন যা তাদের নির্দেশ দিয়েছে ডাইনোসরের প্রজাতি গুলি পাখির মতই প্রজনন করত। দিল্লির গবেষকরা জানিয়েছেন অতিপ্রাচীন এই ডিম খুঁজে পাওয়া গিয়েছে মধ্যপ্রদেশের ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক থেকে।

মধ্যপ্রদেশ থেকে আবিষ্কৃত দশটি ডাইনোসরের ডিম-এরমধ্যে এমন কয়েকটি ডিম খুঁজে পেয়েছেন তারা যেগুলি টাইটেনোসর প্রজাতির অন্তর্ভুক্ত। একটি ডিমের ভিতর অন্য আরও একটি ডিম এমন অবস্থাতেও পাওয়া গিয়েছে কিছু ডিম, যেগুলি বহু খোলোষ যুক্ত ডিম বা ওভাম-ইন-ওভো নামেও পরিচিত। এই বিশেষ ডিমগুলির ওপর বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণা চালিয়েছেন এবং গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে সাইন্টিফিক রিপোর্টস জার্নালে, সেখানে উল্লেখ করা হয়েছে যে সমস্ত ডাইনোসরের ডিম বহু খোলস যুক্ত সেগুলি থেকে এ বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায় যে তাদের ডিম্বাণুর আকার পাখির মতই। এমনকি সৌরপড ডাইনোসরের ডিম পাড়ার সম্ভাবনাকে কয়েকগুণ বাড়িয়ে দেয়।

আরো পড়ুন-মোনালিসা ছবির রহস্য,ইতিহাস|Monalisa painting history in bengali

মধ্যপ্রদেশের ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক এর আগেও শিরোনামে এসেছিল। ২০০৭ সালে প্রথমবার প্রমাণ হয়েছিল যে মধ্যপ্রদেশের ওই অঞ্চলে টাইটেনোসর প্রজাতির ডাইনোসরের অবাধ বিচরণ ছিল। যার পর থেকে ওই এলাকায় সংরক্ষণ এর কাজ শুরু হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন ওই অঞ্চলে পুনরায় খোঁড়াখুঁড়ি করার পর তারা শুধু ডিমই খুঁজে পাননি তার সাথেই পেয়েছেন টাইটানোসর সরোপডের মোট ৫২টি বাসা। প্রাচীন যুগের নতুন আবিষ্কার নিয়ে বেশ আশাবাদী বিজ্ঞানীরা, তারা জানিয়েছেন এই আবিষ্কার থেকে তাদের জীবনধারা, প্রজনন এবং নতুন কোন ডাইনোসরের প্রজাতি আবিষ্কারও সম্ভব হতে পারে।

Leave a Reply