Cat’s eye Nebula: আন্তর্জাতিক বিড়াল দিবসে নাসার নতুন উপহার

Cat’s eye Nebula: মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা আন্তর্জাতিক বিড়াল দিবসে এক অদ্ভুত উপহার দিল পৃথিবীবাসীকে। মহাকাশে বিড়ালের শব্দ শুনতে পেয়েছেন বিজ্ঞানীরা এবং সেই শব্দ আপনিও শুনতে পারবেন।

চলতি মাসের ৮ তারিখ আন্তর্জাতিক বিরল দিবস পালিত হয়েছে আর ওই দিনটি মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাও বেশ জাঁকজমকপূর্ণভাবেই পালন করেছে। গত ৮ ই আগস্ট সোমবার নাসা একটি নেবুলার ভিডিও শেয়ার করেছেন যে নেবুলাটির নাম ক্যাটস আই নেবুলা (Cat’s eye Nebula)। ভিডিওটিতে নেবুলার ছবির সাথে সাথেই একটি শব্দ শোনা গিয়েছে, নীহারিকা থেকে নির্গত তরঙ্গ কে শব্দের রূপান্তরিত করে ভিডিওর আকারে প্রকাশ করা হয়েছে। ভিডিওটিতে ক্যাট আই নেবুলা দেখার সাথে সাথে মহাজাগতিক বিড়ালের শব্দ শোনা গিয়েছে।

নাসা এই ক্যাটস আই নেবুলারি সম্পর্কে বলেছে এই নেবুলাটি হল একটি গ্রহের নীহারিকা এবং এখানে সূর্যের মতোই তারা গঠিত হয়। ভিডিওটিতে শুনতে পাওয়া শব্দ তরঙ্গ গুলি নাসা তাদের চন্দ্র এক্সরে অবজারভেটরি এক্সরে ডেটা থেকে পেয়েছে এই। নিহারিকার দূরত্ব পৃথিবী থেকে ৩২৬২ আলোকবর্ষ দূরে ড্রাকোর উত্তর নক্ষত্রমন্ডলে।

আরো পড়ুন -রেকর্ড ভাঙল পৃথিবীর ঘূর্ণন গতি, কপালে চিন্তার ভাঁজ বিজ্ঞানীদের

নাসা ক্যাটস আই নেবুলা এবং এই নেবুলা থেকে আগত শব্দ তরঙ্গ গুলি পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য আন্তর্জাতিক বিরল দিবসকে বেছে নিয়েছে কারণ এই নেবুলা এবং তার শব্দ বিড়ালের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। প্রসঙ্গত উল্লেখ্য গত ২০০২ সাল থেকে প্রতি বছর আগস্ট মাসের ৮ তারিখে আন্তর্জাতিক বিড়াল দিবস হিসেবে উদযাপন করা হয়। এই দিবস পালনের মূল উদ্দেশ্য বিড়াল সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা এবং তাদের সঠিক সংরক্ষণের উপায় সম্পর্কে মানুষকে সঠিক শিক্ষা দান করা।

“Cat’s eye Nebula: আন্তর্জাতিক বিড়াল দিবসে নাসার নতুন উপহার”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন