বিশ্বের সবচেয়ে বড় মন্দির 2024

মায়াপুর, নদিয়া, ভারত: ভারতবর্ষের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার মায়াপুরে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় মন্দির। এই মন্দির কে বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির বা বিশ্বের সবচেয়ে বড় ইসকন মন্দির বলা হচ্ছে।

স্থাপত্য, ভাস্কর্য, নির্মাণ ও শিল্পকলায় ভারত বর্ষ অতি প্রাচীনকাল থেকেই নিদর্শন দিয়ে এসেছে আর কিছুদিনের মধ্যে ভারতবর্ষে স্থাপত্য ও ভাস্কর্যে আরও এক নতুন পালক যুক্ত হবে যার নাম “বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দির” মায়াপুর। এই মন্দিরটি ২০০৯ সালে নির্মান শুরু হয়েছিল যার শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালে কিন্তু পরবর্তীকালে তা দীর্ঘায়িত হয়ে ২০২৩ সালে হয়। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির এর প্রধান নির্মাণকার্য শেষ, দর্শকদের জন্য 2024 সালে এই মন্দিরটি খুলে দেয়া হবে।

মায়াপুর ইসকন বৈদিক প্ল্যানেটেরিয়াম “কৃষ্ণ চেতনা আন্তর্জাতিক সমাজ” (international society of Krishna consciousness)- সংক্ষেপে যাকে বলা হয় ISKCON (ইসকন) এর প্রধান হেডকোয়ার্টার হতে চলেছে। কলকাতা থেকে মায়াপুর ইসকন মন্দির প্রায় ১২৫ কিলোমিটার।

বিশ্বের সবচেয়ে বড় মন্দির, বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির, world largest hindu temple

বিশ্বের সবচেয়ে বড় মন্দির, বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির

এবার আসা যাক বিশ্বের সবচেয়ে বড় মন্দির এর কিছু বৈশিষ্ট্যের দিকে যা মায়াপুর ইসকন মন্দির বৈদিক প্ল্যানেটেরিয়াম কে বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দিরের তকমা দিয়েছে।

স্থাপত্য ও ভাস্কর্য

এই মায়াপুর ইসকন মন্দিরটি ৭০০ একর এলাকা জুড়ে অবস্থিত মন্দিরটি আকার এবং উচ্চতার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় মন্দির এর তকমা পেতে চলেছে। এতদিন সবচেয়ে বড় মন্দিরের তকমা ছিল কম্বোডিয়া দেশের আঙ্কোরভাট মন্দিরের কাছে, যা ছিল হিন্দু দেবতা বিষ্ণুর মন্দির। বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দিরটির ভেতরে একসঙ্গে ১০ হাজার ভক্তের সমাগমের জায়গা রয়েছে এছাড়া ভবনটি ভগবত পুরাণের লেখার সাথে সঙ্গতি রেখে নির্মাণ ও বিভিন্ন নকশা করা হয়েছে।

নির্মাণ খরচ

মায়াপুর ইসকন মন্দিরটির উচ্চতা ১১৩ মিটার এবং ৭০০ একর জায়গা জুড়ে অবস্থিত এই মন্দিরটির তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা মন্দিরে বেশিরভাগটাই অনুদানের দ্বারা সংগৃহীত হয়েছে প্রায় ৬০%। বাকি ৪০% এর পেছনে রয়েছে কিছু ইতিহাস যা আপনাদের জানা ভীষণ দরকার।

Ford motors রয়েছে মায়াপুর ইসকন মন্দিরের পেছনে

ফোর্ড মটরস এর নাম আমরা সবাই শুনেছি আমেরিকার অন্যতম চারচাকা গাড়ি তৈরি সংস্থা। আমেরিকার কিংবদন্তি ব্যবসায়ী এবং ফোর্ড মোটরসের নির্মাতা ছিলেন হেনরি ফোর্ড যার পরিবারের চতুর্থ প্রজন্মের সদস্য হলেন আলফ্রেড ব্রুস ফোর্ড। যিনি এই মায়াপুর ইসকন বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দিরটির জন্য প্রায় ৫০ কোটি অর্থ দান করেছেন। এই প্রসঙ্গে তিনি বলেছেন,
“শ্রীল প্রভুপাদ এই মন্দিরের পরিকল্পনা করেছিলেন। আমি এই স্বপ্নের প্রকল্পের জন্য অবদান করে খুশি। এটা মানুষের জন্য হতে যাচ্ছে, এটি সারা বিশ্বের মানুষকে চৈতন্য মহাপ্রভুর জন্মস্থান মায়াপুরে যেতে বাধ্য করবে।”

বৈদিক পুরাণের যোগাযোগ

বিভিন্ন তথ্যসূত্রের মতে মন্দির ভবনটি সম্পূর্ণ বৈদিক সৃষ্টি তত্ত্বের প্রদর্শন হবে এর দ্বারা মন্দিরের আগত দর্শনার্থীরা খুব সহজেই বৈদিক পুরাণ ও শাস্ত্র সম্পর্কে অবগত হবে।

দর্শনার্থীদের আকর্ষণ

শ্রী শ্রী চৈতন্য মহাপ্রভুর জন্মস্থান নদীয়া জেলার মায়াপুর শহর সারা বিশ্বের হিন্দু ধর্মাবলম্বীদের কাছে যথেষ্ট জনপ্রিয় একটি তীর্থস্থান। নতুন বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দিরটি দর্শকদের জন্য হলে তা এখনো তম আকর্ষণের বিষয়বস্তু হয়ে উঠবে এছাড়া ভারতবর্ষে হোলি উৎসবে মায়াপুরে আরো জনপ্রিয় হয়ে উঠবে।

বিশ্বের সবচেয়ে বড় মন্দির, বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির, world largest hindu temple
বিশ্বের সবচেয়ে বড় মন্দিরের হল ঘর

World Largest Hindu Temple in Bengali

বিশ্বের সবচেয়ে বড় মন্দির বৈদিক প্ল্যানেটেরিয়ামের কিছু রেকর্ড

  • বৈদিক প্ল্যানেটেরিয়াম মায়াপুর ইসকন মন্দির বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় স্থান হতে চলেছে।
  • এই মন্দিরটি ভ্যাটিকান সিটির সেন্ড পল ক্যাথেডেলা চার্চ ও তাজমহলের চেয়েও বড় হতে চলেছে।
  • মন্দিরটির নির্মাণের খরচ হবে আনুমানিক ১০০ মিলিয়ন আমেরিকান ডলার।
  • বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দিরটির মধ্যে প্রায় ১০ হাজার দর্শনার্থী একসাথে ভগবান শ্রীকৃষ্ণের সামনে গান, নাচ ও প্রার্থনা করতে পারবে।
  • বৈদিক প্ল্যানেটেরিয়াম মায়াপুর ইসকন মন্দিরের উচ্চতা ১১৩ মিটার।

বৈদিক প্ল্যানেটেরিয়াম মন্দিরটির কিছু তথ্য

  • এই মন্দিরটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মায়াপুরে অবস্থিত।
  • এই মন্দিরটি চেয়ারম্যান হবেন আলফ্রেড ফোর্ড যিনি ফোর্ড কোম্পানির উত্তরাধিকার। ইসকন যোগদানের পর যিনি নাম পরিবর্তন করে দেখেছেন অন্তরাস দাস
  • মায়াপুর ইসকন মন্দির নীল রঙের বলিভিয়ান মার্বেল দ্বারা নির্মাণ করা হয়েছে।
  • এই মন্দির ২০২৩ সালের জুলাই মাসে দর্শকদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

এই ধরনের ঐতিহাসিক তথ্য সমন্ধিত আরও নিবন্ধের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

FAQ: বিশ্বের সবচেয়ে বড় মন্দির

বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির কোথায় অবস্থিত?

পশ্চিমবঙ্গের নদীয়া জেলার মায়াপুরে ‘বৈদিক প্লানেটরিয়াম’ হল বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দির, এই মন্দিরটিকে বিশ্বের সবচেয়ে বড় বৈদিক মন্দিরও বলা হয়ে থাকে।

বাংলাদেশে সবচেয়ে বড় মন্দির কোনটি?

নবরত্ন মন্দির হল বাংলাদেশের সবচেয়ে বড় মন্দির, বাংলাদেশের হাটিকুমরুল, উল্লাপাড়া, সিরাজগঞ্জ জেলায় এই মন্দিরটি অবস্থিত।

“বিশ্বের সবচেয়ে বড় মন্দির 2024”-এ 1-টি মন্তব্য

Leave a Reply