American Visa fee: দ্বিগুণ বাড়তে পারে আমেরিকার ভিসা ফি!

American Visa fee: আমেরিকার প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে আমেরিকার অভিবাসন ফি বাড়তে পারে, বেড়ে দাঁড়াতে পারে দুগুন বা তিনগুণ পর্যন্ত। কোন কোন ক্ষেত্রে ভিসা ফি বাড়ানো হচ্ছে এক নজরে দেখে নেওয়া যাক।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাব দিয়েছেন আমেরিকার অভিবাসন ফি বাড়ানোর। এইচ-ওয়ানবি ভিসা হল তার মধ্যে অন্যতম। এই ভিসা ফি যদি বেড়ে যায় সে ক্ষেত্রে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু ভারতীয় আমেরিকায় গিয়ে কর্মজীবন শুরু করার ক্ষেত্রে স্বপ্নভঙ্গ ঘটতে পারে। এইচ-ওয়ানবি ভিসা হল সেই ভিসা যার সাহায্যে ভারতীয়রা আমেরিকায় গিয়ে তাদের প্রযুক্তিগত কর্মজীবন শুরু করতে পারে। সম্প্রতি আমেরিকান সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস বুধবার একটি প্রস্তাবনা রেখেছেন যেখানে বলা হয়েছে ভিসা ফি ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে ৭৮০ মার্কিন ডলার হতে পারে। অন্যদিকে এল-ওয়ান ভিসা ফি ৪৬০ ডলার থেকে বেড়ে ১,৩৮৫ ডলার পর্যন্ত বেড়ে যেতে পারে।

আরো পড়ুন -Tsunami: আছড়ে পড়তে পারে সুনামি, ভয়াবহ বিপদের আশঙ্কা এই দ্বীপগুলিতে

এর পূর্বেও এই ধরনের প্রস্তাব সামনে রাখা হয়েছিল। এই প্রসব সাপেক্ষে বলা হয়েছে গত কয়েক বছর মহামারির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের যে অর্থনৈতিক ক্ষেত্রে বিস্তার প্রভাব পড়েছে সেই অর্থনৈতিক দিক মজবুত করার জন্য নতুন এই ভিসা ফি যুক্ত করা হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবের ফলে বড় ধাক্কা খেয়েছে সেই সমস্ত ভারতীয়রা যারা তথ্যপ্রযুক্তি কর্মী হিসেবে আমেরিকায় কাজের স্বপ্ন দেখেছেন।

Leave a Reply