Global warming: গরুর ঢেকুরের মিথেন গ্যাস গ্লোবাল ওয়ার্মিং-এর কারণ! বিস্ময়কর তথ্য বিজ্ঞানীদের

Global warming: সম্প্রতি বিজ্ঞানীদের দ্বারা পেশ করা নতুন একটি তথ্য সাড়া ফেলেছে বিশ্বে। বিজ্ঞানীদের মতে গরুর ঢেকুর থেকে উৎপন্ন মিথিন গ্যাস বিশ্ব উষ্ণায়নের একটি বড় কারণ।

বিশ্ব উষ্ণায়নের পিছনে শুধু যে মানুষেরই হাত তা কিন্তু নয়, সে কথা প্রমাণ করলেন বিজ্ঞানীরা। তারা জানাচ্ছেন বিশ্ব উষ্ণায়নের পিছনে গরুদের হাতও কিছু কম নয়। তবে এখানে গরুদের হাত বলাটা ভুল হবে, গরুর ঢেকুর বিশেষ ভূমিকা নেয় বিশ্ব উষ্ণায়নের ক্ষেত্রে। বিজ্ঞানীদের মতে গরুর পেট থেকে যে বিষাক্ত মিথেন গ্যাস বের হয় তা একটি বড় কারণ হয়ে দেখা দেয় পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধিতে।

বিজ্ঞানীরা জানিয়েছেন এক বছরে একটি গরুর ঢেকুর থেকে যে পরিমাণ মিথেন গ্যাস তৈরি করে তা এক বছরে একটি গাড়ি থেকে নির্গত কার্বন-ডাই-অক্সাইডের সমান এবং তারা এও জানিয়েছেন কার্বন-ডাই-অক্সাইড মিথেন গ্যাসের চেয়ে ২৫ গুন কম ক্ষতিকর। অর্থাৎ গরুর তৈরি মিথেন গ্যাস একটি গাড়ি থেকে নির্গত কার্বন-ডাই-অক্সাইড এর চেয়ে ২৫ গুণ বেশি বিপদজনক বলে মনে করছেন তারা।

IMG 20230118 14277

বিজ্ঞানীদের এই তথ্যের বিভিন্ন জনের বিভিন্ন মত। শুধু কি গরুই মিথেন গ্যাস তৈরি করে? তা কিন্তু নয়। বড় বড় যে কোন প্রাণীদের খাবার হজম করার সময় মিথেন গ্যাস তৈরি হয় এবং সেই তালিকায় সবার উপরে রয়েছে গরু। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা জানিয়েছে গরুর ফুসফুস থেকে সারা বছরে ৮০ থেকে ১০০ কেজি পর্যন্ত মিথেন গ্যাস তৈরি হতে পারে।

আরো পড়ুন -গরুর রচনা বাংলা (Cow essay in bengali 2022)

গরুর ঢেকুরের কারণে যে মিথেন গ্যাস তৈরি হয় তা এক বছরে একটি গাড়ির থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড থেকে বেশি ক্ষতিকর। যে কারণে বিজ্ঞানীরা গরুর ঢেকুর থেকে তৈরি মিথেন গ্যাসকে কমানোর জন্য বিভিন্ন গবেষণা চালাচ্ছেন। বিভিন্ন রকম ভ্যাকসিন ব্যবহার করা হয়েছে গরুর উপর এই মিথেন গ্যাসকে কমানোর জন্য। কিন্তু বিজ্ঞানীরা জানাচ্ছেন গরুর পেটে যে ব্যাকটেরিয়াগুলি তাদের খাবার হজম করায় সেই ব্যাকটেরিয়া কমানোর জন্য ভ্যাকসিন বা ওষুধ গরুর উপরে ব্যবহার করা কখনোই উচিত নয়। এর অন্য কোন বিকল্প তৈরি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

মন্তব্য করুন