ভারতের প্রথম প্রাইভেট স্পেস কোম্পানি, লঞ্চ করবে ২০,০০০ স্যাটেলাইট

ভারতের প্রথম প্রাইভেট স্পেস কোম্পানি: ভারতের মহাকাশ সংস্থা বা স্পেস অর্গানাইজেশন বলতে আমরা ইসরোকেই বুঝি। কিন্তু আপনারা কি জানেন ইলন মাস্কের স্পেস-এক্স যেমন একটি প্রাইভেট স্পেস এজেন্সি, ঠিক সেরকমই ভারতে এক প্রাইভেট স্পেস কোম্পানি তৈরি হয়েছে যার নাম “স্কাইরুট এরোস্পেস“। এটি হলো ভারতের সর্বপ্রথম প্রাইভেট স্পেস কোম্পানি।

বর্তমানে ভারত ইসরোর দ্বারা মহাকাশ অভিযানে দারুন সফলতা লাভ করেছে। তাদের থেকে অনুপ্রেরণা নিয়ে এই প্রাইভেট কোম্পানি আগামী দশকে বিভিন্ন স্যাটেলাইট প্রজেক্ট এর পরিকল্পনা করেছে। কিন্তু আমরা সবাই খুব কম জানি এই স্কাইরুট এরোস্পেস কোম্পানি সম্বন্ধে।

স্কাইরুট এরোস্পেস|Skyroot Aerospace

স্কাইরুট এরোস্পেস কোম্পানি তৈরি হয় ২০১৮ সালে, প্রাক্তন ইসরোর বিজ্ঞানী পবন কুমার চন্দনা (সহ-প্রতিষ্ঠাতা, CEO এবং CTO), নাগা ভরথ ঢাকা (COO)। এই কোম্পানির হেডকোয়ার্টার হায়দ্রাবাদে, প্রথমে ১০ জন সদস্য নিয়ে শুরু হয় এই স্পেস কোম্পানি।

ভারতের প্রথম প্রাইভেট স্পেস কোম্পানি, লঞ্চ করবে ২০,০০০ স্যাটেলাইট
Image credit- Sky root aerospace

আরো পড়ুন- মহাকাশের সব গ্রহই গোলাকার কেন? উত্তর জানালেন বিজ্ঞানীরা

পবন কুমার চন্দনা আইআইটি খড়গপুর থেকে পাস করেন এবং ২০১২ সালে ইসরোতে যোগদান করেন। নাগা ভরত ঢাকা আইআইটি মাদ্রাস থেকে পাস করেন এবং তারা দুজনে মিলে ২০১৮ সালে এই কোম্পানির শুরু করেন। ২০২২ সালের ১৮ই নভেম্বর তাদের প্রথম রকেট লঞ্চ করা হয় শ্রীহরিকোটা থেকে, যার নাম দেওয়া হয় Vikram-S। এটি ভারতের প্রথম প্রাইভেট কোম্পানি দ্বারা তৈরি হওয়া রকেট যা তৈরি করেছে স্কাইরুট এরোস্পেস।

ভারতের প্রথম প্রাইভেট স্পেস কোম্পানি, লঞ্চ করবে ২০,০০০ স্যাটেলাইট
Image credit-sky root aerospace

এই রকেটটির নামকরণ করা হয়েছে বিক্রম সারাভাই এর নাম অনুসারে যাকে ভারতের ফাদার অফ স্পেস প্রোগ্রাম বলা হয়। কোম্পানিটি একটি আপার স্টেজ রকেট তৈরি করেছে যার নামকরণ করা হয়েছে “রমন“। নামকরণটি ইসরোর প্রাক্তন চেয়ারম্যান সিভি রমন এর নাম অনুসারে করা হয়েছে। কোম্পানিটি আগামী ১০ বছরে ২০ হাজার স্যাটেলাইট তৈরি করার প্ল্যান রয়েছে।

মন্তব্য করুন