MPL Report: দেশে মোবাইল গেমারদের সংখ্যা কোথায় কত জানেন? তথ্য দিল MPL

MPL Report: ভারতের অন্যতম জনপ্রিয় মোবাইল প্রিমিয়ার লিগ (MPL) প্ল্যাটফর্ম এর তরফ থেকে ভারতে কোন রাজ্যে কত বেশি মোবাইল গেমার রয়েছে তার একটি রিপোর্ট পেশ করা হয়েছে সম্প্রতি।

আমাদের ভারতবর্ষের মোবাইল গেমারদের সংখ্যা বর্তমানে অনেক বেশি এবং দিনে দিনে তা বেড়েই চলেছে। আমাদের দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন শহর গুলিতে কত পরিমাণ মোবাইল গেমার রয়েছে তার একটি তথ্য সম্প্রতি ভারতের অন্যতম জনপ্রিয় গেমিং প্ল্যাটফর্ম মোবাইল প্রিমিয়ার লিগ পেশ করেছে। তাদের রিপোর্ট অনুযায়ী ভারতের উত্তরপ্রদেশে সবচেয়ে বেশি সংখ্যক মোবাইল গেমার রয়েছে, এরপরেই রয়েছে মহারাষ্ট্র, রাজস্থান, বিহার এবং আমাদের পশ্চিমবঙ্গ রয়েছে মোবাইল গেমারদের তালিকায় পঞ্চম স্থানে।

আমাদের দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন শহর গুলিতে যে সমস্ত গেম সবচেয়ে বেশি খেলা হয় তারও একটি তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে লুডু সবচেয়ে বেশি পছন্দ করেন মোবাইল গেমাররা। এরপরেই রয়েছে স্নেক অ্যান্ড ল্যাডার্স, ক্যারট, পোকার, ব্লক পাজল এর মতো গেমগুলি। উত্তর প্রদেশে সবচেয়ে বেশি মোবাইল গেমার রয়েছে। উত্তরপ্রদেশে যে সমস্ত শহরগুলিতে মোবাইল গেম সবচেয়ে বেশি পরিমাণ খেলা হয় সে শহর গুলি হল লখনউ, কানপুর, বারানসি, এলাহাবাদ এবং গাজিয়াবাদ। ভারতের মোট মোবাইল গেমারদের ৩৬ শতাংশই এই সমস্ত শহরগুলি থেকে।

আরো পড়ুন -BGMI: ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া কি আদৌ ফিরবে ভারতে?

উত্তরপ্রদেশের পরেই রয়েছে মহারাষ্ট্র-এর স্থান। মহারাষ্ট্রের যেখানে সবচেয়ে বেশি গেমাররা রয়েছে সেটি হল পুনে শহর। এছাড়াও মুম্বাইয়ের থানে, নাগপুর, নাসিক এবং রাজস্থানের জয়পুর, যোধপুর শহরগুলিতে রয়েছে প্রচুর মোবাইল গেমাররা। আমাদের রাজ্য অর্থাৎ পশ্চিমবঙ্গ রয়েছে এই তালিকার পঞ্চম স্থানে। পশ্চিমবঙ্গের যে সমস্ত শহরগুলিতে সবচেয়ে বেশি মোবাইল গেমাররা মোবাইল গেম খেলতে পছন্দ করেন সেই সব শহর গুলির মধ্যে প্রথম স্থান কলকাতার, এর পরেই আছে হাওড়া এবং দার্জিলিং।

“MPL Report: দেশে মোবাইল গেমারদের সংখ্যা কোথায় কত জানেন? তথ্য দিল MPL”-এ 1-টি মন্তব্য

Leave a Reply