NASA: স্পেস স্টেশন থেকে নমুনা ও হার্ডওয়্যার ফিরিয়ে আনতে নাসাকে সাহায্য করবে SpaceX

NASA: মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার (NASA) জন্য পুনরায় মহাকাশের ড্রাগন কার্গো পাঠাবে স্পেসএক্স। ৯ জানুয়ারি আন্তর্জাতিক স্পেস স্টেশন (International Space Station) থেকে রওনা হতে চলেছে ড্রাগন কার্গো স্পেসশিপটি।

নাসার তরফ থেকে জানানো হয়েছে মহাকাশে থাকা আন্তর্জাতিক স্পেসস্টেশনে বৈজ্ঞানিক গবেষণার নমুনা এবং হার্ডওয়ার নাসার জন্য পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসবে স্পেসএক্স এর ড্রাগন কার্গো স্পেসশিপ। স্পেসএক্স এর গ্রাউন্ড কন্ট্রোলাররা বিকেল ৫.০০ মিনিটে কমান্ড পাঠাবে স্টেশন থেকে ড্রাগনকে আনডক করার জন্য। পৃথিবীর বায়ুমন্ডলে পুনঃপ্রবেশের পর মহাকাশযানটি বুধবার অর্থাৎ ১১ জনুয়ারি ফ্লোরিডার উপকূলে প্যারাসুটের সাহায্যে স্প্ল্যাশডাউন করানো হবে। এই সমস্ত সম্প্রচার আপনি সরাসরি দেখে নিতে পারবেন নাসার টেলিভিশন এবং নাসা অ্যাপ থেকে। এটি সম্প্রসারিত হবে বিকেল ৪.৪৫ মিনিটে (EST)।

ড্রাগন স্পেস স্টেশনের মাইক্রো গ্রাভিটি পরিবেশের জন্যে ডিজাইন করা প্রায় ৪,০০০ পাউন্ড সরবরাহ ও বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার বিভিন্ন সরঞ্জাম পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসবে। এই সরঞ্জাম গুলি ফ্লোরিডার উপকূলের অবতরের পর সেখান থেকে নাসার স্পেস স্টেশনের প্রসেসিং ফেসিলিটিতে পরীক্ষার জন্য দ্রুত পরিবহন করা হবে। যা গবেষকদের পৃথিবীর মাধ্যাকর্ষণে ন্যূনতম নমুনা এক্সপোজার সহ ডেটা সংগ্রহ করতে সাহায্য করবে।

স্পেস এক্স এর ড্রাগন স্পেসশিপ পৃথিবীতে যে সমস্ত বৈজ্ঞানিক গবেষণার সরঞ্জাম ফিরিয়ে নিয়ে আসবে তার মধ্যে রয়েছে একটি ‘ভেস্ট’, যেটি তৈরি করা হয়েছিল সৌর কনার ফলে তৈরি উচ্চমাত্রার বিকরণ থেকে মহাকাশচারীদের রক্ষা করার জন্য। এছাড়াও আন্তর্জাতিক স্পেস স্টেশনে কিছুদিন আগে যে গাছপালা গুলি রোপন করা হয়েছিল সেগুলোর বৃদ্ধি এবং জীবন চক্রের একটি ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করা হয়েছিল সেটিও ফিরিয়ে নিয়ে আসবে এই ড্রাগন স্পেসশিপটি।

আরো পড়ুন -NASA News: ৩৮ বছরের পুরনো নাসা স্যাটেলাইট আছড়ে পড়বে পৃথিবীতে, জানালো নাসা

গত ২০২২ সালের ২৭ নভেম্বর নাসার জন্য স্পেসএক্স এর ২৬ তম বাণিজ্যিক পুন:সাপ্লাই পরিষেবা মিশন সম্পন্ন করা হয়েছিল, যা ৭০০০ পাউন্ডের বেশি গবেষণার সরঞ্জাম, ক্র সরবরাহ এবং স্টেশন হার্ডওয়্যার সরবরাহ করে নিয়ে যায়। এটি লঞ্চ করা হয়েছিল ২৬ শে নভেম্বর স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের সাহায্যে কেনেডির লঞ্চ কমপ্লেক্সের 39A থেকে।

Leave a Reply