New Fungus Species: রহস্যময় ছত্রাক আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

New Fungus Species: সম্প্রতি বিজ্ঞানীরা পৃথিবীতে নতুন এক প্রজাতির ছত্রাকের আবিষ্কার করেছেন, এই ছত্রাক দেখতে কিছুটা মানুষের জীবের মতো।

আমাদের গ্রহ অর্থাৎ পৃথিবী এখনো অনেক অজানা রহস্য ঘেরা, পৃথিবীতে সমস্ত রহস্যের উন্মোচন এখনো পর্যন্ত সম্পূর্ণভাবে সম্ভব হয়নি। তার প্রমাণ দিল নতুন এক ধরনের ছত্রাক। সম্প্রতি বিজ্ঞানীরা এমনই এক রহস্য খুঁজে পেয়েছেন যা অবাক করেছে তাদেরকে। বছরের পর বছর গবেষণার পরেও বিজ্ঞানীরা এই ছত্রাক সম্পর্কে বিশেষ কিছু জানতে পারেননি। বিজ্ঞারিরা এই ছত্রাকের নাম দিয়েছেন Earth tongue (অ্যার্থ টাং)।

পৃথিবীর এই অনন্য ছত্রাক সম্পর্কে গবেষণার পর আলবার্ট বিশ্ববিদ্যালয়ের মাইক্রোলজিস্ট টবি স্প্রাইবাইল জানিয়েছেন এই ছত্রাক অন্যান্য ছাত্রছাত্রীদের থেকে আলাদা। এগুলি পৃথিবীর পৃষ্ঠে জন্মগ্রহণ করে এবং বাতাসে তাদের জীভের মতো অংশ উঁচু করে রেখে অক্সিজেন গ্রহণ করে। ছত্রাক থেকে পাওয়া জিনোম নামক ডিএনএ কোষ ছাড়া এই ছত্রাকদের সাথে অন্যান্য ছত্রাকের কোন মিল তারা খুঁজে পাননি।

আরো পড়ুন -New form of Ice: নতুন এক ধরনের বরফ আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

নতুন এ ধরনের ছত্রাক সম্পর্কে আরো জানানো হয়েছে, সব ধরনের ছত্রাক এককভাবে এবং ব্যাকটেরিয়ার সঙ্গে যৌথভাবে উদ্ভিদ ও প্রাণী দেহের পচন ঘটাতে সক্ষম, তবে নতুন এই আর্থ-টাং ছত্রাক এই ধরনের কোনো কাজই করেনা। বিজ্ঞানীরা আরও একটি বিস্ময়কর তথ্য জানিয়েছেন যে এই প্রজাতি টি ছত্রাকদের থেকে নিজেদেরকে আলাদা করেছে আজ থেকে প্রায় ৩০০ মিলিয়ন বছর আগেই।

Leave a Reply