Smart Ring: UPI পেমেন্টে আসছে নতুন মোড়, স্মার্ট আংটি ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন যেকোনো জায়গায়

Smart Ring: অনলাইন পেমেন্ট বা UPI পেমেন্ট আমরা অনেকেই করে থাকি, তবে সেটি শুধুমাত্র স্মার্টফোন বা কার্ডের সাহায্যে। এখন থেকে ইউপিআই পেমেন্ট-এ আর প্রয়োজন হবে না স্মার্টফোনের বা কোন রকম কার্ডের। শুধুমাত্র একটি স্মার্ট রিং এর সাহায্যে আপনি যেকোনো জায়গায় পেমেন্ট করতে পারবেন নিমেষে।

বর্তমান যুগে প্রযুক্তি যে পরিমাণ বৃদ্ধি পেয়ে চলেছে তা আমাদের কল্পনার বাইরে। গত দশ বছরে আমরা যা ভাবতে পারিনি বর্তমানে তা সম্ভব হয়েছে এবং আগামী ভবিষ্যতে এই প্রযুক্তি কি পরিমান বৃদ্ধি পাবে তাও আমাদের কল্পনাতীত। বর্তমানে প্রযুক্তির এমনই এক অসামান্য উদাহরণ ইউপিআই পেমেন্ট (UPI PAYMENT) যার সাহায্যে যেকোনো জায়গা থেকে যেকোনো জায়গায় খুব সহজেই টাকা পাঠাতে পারবেন কোন ব্যাংকের ঝামেলা ছাড়াই নিমেষের মধ্যে। এই ক্ষেত্রে দুটি বড় পেমেন্ট প্ল্যাটফর্ম হল GPay এবং PhonePe। এই প্রযুক্তিকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেল তিরুবন্তপুরমের স্টার্টআপ Acemoney নামের একটি কোম্পানি। তাদের তৈরি একটি রিং বা স্মার্ট রিং ব্যবহার করে আপনি অনলাইনে টাকা পাঠাতে পারবেন।

ভারতের কেরালার একটি স্টার্টআপ কোম্পানি তাদের নতুন স্মার্ট রিং এর এক ঝলক সামনে এনেছে সম্প্রতি। ত্রিবন্তপুরমের এই কোম্পানিটির নাম Acemoney। যেখানে NFC ব্যবহার করে এই স্মার্ট রিংটি ইউপিআই পেমেন্টের জন্য। যদি আপনার কাছে কার্ড বা ফোন না থাকে তখন আপনি এই স্মার্ট রিং ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। এই স্মার্ট রিং কবে সাধারণ মানুষের জন্য উপলব্ধভাবে বাজারে তার কোন তথ্য এখনো পাওয়া যায়নি।

UPI পেমেন্টের জন্য নতুন এই প্রযুক্তি নজর কেড়েছে সকলের, তারা জানাচ্ছেন এই স্মার্ট রিং তৈরি করা হয়েছে জিরকনিয়া সিরামিক দিয়ে, এছাড়াও এই স্মার্ট রিং ওয়াটার রেজিস্ট্যান্ট এবং হাইপোঅ্যালার্জেটিক। সবথেকে মজার বিষয় হলো এই স্মার্ট রিং-এর জন্য কোন ব্যাটারি বা চার্জিং অপশন নেই, অর্থাৎ আপনাকে রিংটি চার্জ করতে হবে না কখনোই। সম্পূর্ণরূপে NFC এর উপরে কাজ করে, এমনকি ব্লু-টুথ কানেক্টিভিটিও দেখা যায় না।

আরো পড়ুন -Jio 5G: কলকাতার পার্শ্ববর্তী শহরেও শুরু হতে চলেছে Jio 5G, কোন শহর জানেন?

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে এই রিংটি ব্যবহার করা খুবই সহজ, স্মার্ট  রিং-টি কাজ করবে Acemoney নামের একটি অ্যাপের মাধ্যমে, যেখানে আপনাকে ওই অ্যাপটিতে টাকা অ্যাড করতে হবে। তারপরেই আপনি একটিভ করতে পারবেন একটি কন্টাক্ট লেস অপশন এবং তার মাধ্যমে আপনি ইউপিআই পেমেন্ট করতে পারবেন যেকোনো জায়গায়। যে আঙ্গুলে আংটি পড়বেন সেই আঙ্গুলটি পেমেন্ট টার্মিনালে রাখলে আপনি টাকা পাঠাতে পারবেন এবং টাকা পেমেন্ট সম্পন্ন হলে একটি শব্দ শুনতে পাবেন। স্মার্ট রিং বাজারে কবে থেকে উপলব্ধ হবে সে বিষয়ে কোনো তথ্য সামনে আনেননি তারা।

“Smart Ring: UPI পেমেন্টে আসছে নতুন মোড়, স্মার্ট আংটি ব্যবহার করে পেমেন্ট করতে পারবেন যেকোনো জায়গায়”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন