Tsunami: আছড়ে পড়তে পারে সুনামি, ভয়াবহ বিপদের আশঙ্কা এই দ্বীপগুলিতে

Vanuatu Earthquake: সম্প্রতি একটি ভূমিকম্পের কারণে সুনামির (Tsunami) আশঙ্কা সৃষ্টি হয়েছে বেশ কিছু এলাকায়। ভূমিকম্পের তীব্রতা ছিল অনেকটাই বেশি আশেপাশের ২৫ থেকে ৩৫ কিলোমিটার এলাকা পর্যন্ত এর তীব্রতা অনুভব করা যায়।

গত রবিবার রাতে প্রশান্ত মহাসাগরের উপরে অবস্থিত ছোট্ট একটি দ্বীপে ভূমিকম্প অনুভব করা যায়। ছোট্ট এই দ্বীপটির নাম ভানুয়াটু। সুনামি ধেয়ে আসছে এই দ্বীপটির উপর এমনি সতর্কতা জারি করা হয়েছিল, এর পর গ্রাম ছেড়ে সকলেই নিরাপদ আশ্রয় খুঁজতে বেরিয়ে পড়েছে। রবিবার রাতে যে ভূমিকম্প হয় সে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.০ রিখটার স্কেলে। ভূমিকম্পের পর সুনামির সতর্কতা জারি করা হয়েছিল। ইতিমধ্যে সম্পূর্ণ দ্বীপটি খালি করে ফেলা হয়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক পরিমাণ। এবং মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

প্রশান্ত মহাসাগরে রবিবার স্থানীয় সময় অনুযায়ী রাত সাড়ে এগারোটার সময় ৭.০ মাত্রার একটি ভূমিকম্প হয়। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী এস্পিরিটু সান্ট দ্বীপের পাশেই অবস্থিত সমুদ্রের নিচে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। কেন্দ্রস্থল থেকে ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত পর্চ অলরির সান্ট। ভূপৃষ্ঠ থেকে ২৭ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি। এই ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে আশেপাশের ৩৫ কিলোমিটার পর্যন্ত এই ভূমিকম্প অনুভূত হয়, এরপরই জারি করা হয় এই সুনামি সর্তকতা।

আরো পড়ুন -পৃথিবীর গভীরতম পিলার রয়েছে বাংলাদেশের এই সেতু তে

ভানুয়াটু, সোলেমান নিউ ক্যালেডুনিয়া ইত্যাদিতে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। এর পরবর্তীতেই ওই দ্বীপগুলির সমস্ত বাসিন্দা আশ্রয় ছেড়ে বেরিয়ে পড়েছে নিরাপদ স্থানের দিকে। তবে ভূমিকম্পের দেড় ঘন্টা পর বাতিল করা হয় সুনামির সতর্কতা। কিন্তু ০.৩ থেকে ১ মিটার পর্যন্ত বড় ঢেউ আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা আছে। এলাকাবাসীদের সমুদ্র তীরবর্তী এলাকা গুলি থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি তরফ থেকে জানানো হয়েছে বর্তমানে সুনামির কোনো সম্ভাবনা নেই।

“Tsunami: আছড়ে পড়তে পারে সুনামি, ভয়াবহ বিপদের আশঙ্কা এই দ্বীপগুলিতে”-এ 2-টি মন্তব্য

Leave a Reply