বিশ্বের দীর্ঘতম গাছ, যার কাছে পৌঁছানো অসম্ভব

বিশ্বের দীর্ঘতম গাছ, world tallest tree in bengali: আপনার মনে প্রশ্ন হতেই পারে বিশ্বের সবচেয়ে লম্বা গাছের ব্যাপারে। হ্যাঁ বিশ্বের সবচেয়ে লম্বা গাছ আছে, তবে তার কাছে পৌঁছানো প্রায় এক প্রকার অসম্ভব। বিশ্বের সবচেয়ে দীর্ঘতম গাছের নাম হল হাইপিরিয়ন। তবে এই গাছের কাছে পৌঁছাতে গেলে আপনাকে অনেক বাধার সম্মুখীন হতে হবে।

এই গাছটি রয়েছে আমেরিকার ক্যালিফোর্নিয়ার রেডউড ন্যাশনাল পার্কে। গাছটির নাম হাইপিরিয়ন, গাছটির উচ্চতা ৩৮০ ফুট। তবে দর্শকদের জন্য গাছটি দেখা বর্তমানে বন্ধ রয়েছে। যদি আপনি বিনা অনুমতিতে গাছটি কাছে যাওয়ার চেষ্টা করেন তবে ৫০০০ ডলার জরিমানা ও ৬ মাসের জেল হতে পারে। পর্যটন বন্ধ করে প্রধানত আশপাশের জঙ্গলগুলিকে রক্ষা করার চেষ্টা করা হচ্ছে। প্রসঙ্গত গাছটির গোরা অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে ফলে দর্শকদের প্রবেশের ফলে তা আরো ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। গাছটির চারিপাশে রয়েছে অত্যন্ত ঘন জঙ্গল, কর্তৃপক্ষ গাছটিকে সম্পূর্ণ প্রকৃতির কোলে রেখে দিয়েছে।

আরো পড়ুন- পৃথিবীর গভীরতম পিলার রয়েছে বাংলাদেশের এই সেতু তে

বিশ্বের দীর্ঘতম গাছ, world tallest tree in bengali

গবেষকরা ২০০৬ সালে প্রথম বার এই গাছটিকে খুঁজে পান, এরপর প্রচুর পরিমাণে দর্শক এই গাছটিকে দেখতে আসতো যার ফলে গাছের গোড়ার আশেপাশের জমিটি ক্ষতিগ্রস্ত হয়। হাইপারিয়ন নামটি গ্রিক পুরান টাইটানদের থেকে নেওয়া হয়েছে। তবে এই গাছটি ৬০০ থেকে ৮০০ বছরের পুরনো। বিশ্বের সবচেয়ে পুরনো গাছ ৪ হাজার বছর পূর্বে পৃথিবীতে জন্মেছিল যার কাছে এই গাছটি অনেক তরুণ।

ক্যালিফোর্নিয়ার এই রেডউড ন্যাশনাল পার্কে আরো বিভিন্ন ধরনের লম্বা লম্বা গাছ দেখতে পাওয়া যায়, যার মধ্যে অনেক গাছ ২০০০ বছরের পুরনো।

“বিশ্বের দীর্ঘতম গাছ, যার কাছে পৌঁছানো অসম্ভব”-এ 1-টি মন্তব্য

Leave a Reply