২০২৬ ফিফা বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে ? দেখে নিন

২০২৬ ফিফা বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে: সম্প্রতি ২০২২ কাতার ফিফা বিশ্বকাপ সফলভাবে সম্পন্ন হয়েছে যেখানে আর্জেন্টিনা ২২ তম এই বিশ্বকাপ জয় লাভ করেছে। এই নিয়ে আর্জেন্টিনা মোট তিনবার বিশ্বকাপ জয় লাভ করল। কিন্তু কাতারে তো সম্পন্ন হয়ে গেল, পরবর্তী ২০২৬ ফিফা বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে?। এই বিষয়ে আজ আলোচনা করা হবে।

যদিও পূর্বেই ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে তার ঘোষণা হয়ে যায়। ২০১৮ সালে রাশিয়াতে ফিফা বিশ্বকাপ চলাকালীন ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফা সদস্যদের ভোট যায় উত্তর আমেরিকার দিকে। অর্থাৎ ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ আয়োজন হবে আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোতে। এই তিনটি দেশ মিলিয়ে ২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজন হবে।

এই তিনটি দেশের মধ্যে কানাডা প্রথমবারের জন্য ফিফা বিশ্বকাপ আয়োজন করবে, বাকি দুই দেশ আমেরিকা ও মেক্সিকো দ্বিতীয়বারের জন্য ফিফা বিশ্বকাপ নিজেদের দেশে আয়জন করবে। ফিফার পরিকল্পনা অনুযায়ী ২০২৬ সালেই প্রথমবার ৪৮ টি দেশের বৃহত্তর ফুটবল বিশ্বকাপ আয়োজিত হবে। যদিও এর অফিসিয়ালি ছাড়পত্র এখনো ফিফা দেয়নি।

আরো পড়ুন- বিসলেরি জলের কোম্পানি চলে যাচ্ছে টাটা গ্রুপের হাতে, কিভাবে? দেখুন বিশদে

২০২৬ সালের ফিফা বিশ্বকাপ আয়োজন এর দৌড়ে যে দেশ ছিল তার নাম হলো মরক্কো। তবে বেশিরভাগ ভোট উত্তর আমেরিকার দিকে যাওয়ায় উত্তর আমেরিকাকে চূড়ান্ত বলে ঘোষণা করা হয়। এখন যদি আরও একটু দূরের দিকে তাকাই অর্থাৎ ২০৩০ সালের ফিফা বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে?। তাহলে বলে রাখি এই ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি ফিফার তরফ থেকে। ২০৩০ সালের ফিফা বিশ্বকাপ আয়োজন এর জন্য ইতিমধ্যে স্পেন, পর্তুগাল, মরক্কো বিড করে থাকলেও দক্ষিণ আমেরিকার দেশগুলি যেমন উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, চিলি এই দেশগুলি বিড করতে চলেছে।

“২০২৬ ফিফা বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে ? দেখে নিন”-এ 4-টি মন্তব্য

Leave a Reply