অ্যাপ ব্যান: প্লে-স্টোরে ব্যান করা হলো এই ৬টি অ্যাপ, চুরি করছিল ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য

অ্যাপ ব্যান: গুগল প্লে-স্টোরে এমন ৬টি অ্যাপ্লিকেশন খুঁজে পেয়েছে যেগুলি ব্যাঙ্কিং সংক্রান্ত জরুরী তথ্য গুলি চুরি করেছিল, প্লে-স্টোর থেকে এই অ্যাপগুলি কে সরিয়ে দিল গুগল।

গুগল প্লে-স্টোর থেকে এমন ৬টি অ্যাপ্লিকেশন সরিয়ে ফেলা হয়েছে যে অ্যাপ্লিকেশনগুলি অ্যান্টিভাইরাস সফটওয়্যারের ছদ্মবেশে ব্যবহারকারীদের ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্যগুলি চুরি করেছিল। এই অ্যাপ্লিকেশনগুলি তিনটি আলাদা ডেভলপার অ্যাকাউন্ট থেকে উদ্ভূত এবং ব্যবহারকারীদের ব্যাংক সংক্রান্ত সমস্ত তথ্য গুলি চুরি করার মত ম্যালওয়ার ইন্সটল করতে সাহায্য করে। গুগল প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলা ৬টি অ্যাপ সম্পর্কে বিস্তারিত জানানো হলো।

সম্প্রতি প্রকাশিত একটি তথ্য অনুযায়ী অ্যাপ্লিকেশন গুলিকে গুগল প্লে-স্টোরে আপলোড করা হয়, যেখানে অ্যাপ্লিকেশনগুলি র্শাকবট নামের একটি অ্যানড্রয়েড ম্যালওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করছিল ব্যবহারকারীদের ফোনে তাদের অজান্তেই। র্শাকবট একটি ম্যালওয়্যার টুল, যার সাহায্যে ব্যবহারকারীদের ব্যাংক সংক্রান্ত তথ্য এবং অন্যান্য বিভিন্ন ধরনের তথ্য অজান্তেই চুরি করা সম্ভব। এই টুলটি এক ধরনের ম্যালওয়্যার জিওফেন্সিং বৈশিষ্ট্যসম্পন্ন, ব্যবহারকারীরা যখন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন তখন জালিয়াতরা তাদের থেকে বিভিন্ন ধরনের তথ্যাদি এক্সেস এর সুযোগ পায় এবং সেগুলির অপব্যবহার করতে পারেন।

আরো পড়ুন-হোয়াটসঅ্যাপ আপডেট: হোয়াটসঅ্যাপে আসছে মেসেজ রিঅ্যাকশন ফিচার, ইমোজি এর মত অনেক নয়া আপডেট

জানা গিয়েছে এই র্শাকবট ম্যালওয়্যারটি গুগল প্লে-স্টোরে থাকা ৬টি অ্যাপ্লিকেশনে খুঁজে পাওয়া গিয়েছে, এই অ্যাপ্লিকেশন গুলি Zbynek Adamcik, Bingo like Inc এবং Adelmio Pagnotto নামের তিনটি ডেভলপার অ্যাকাউন্ট থেকে এসেছে। গত মার্চ মাসে ৯ তারিখ গুগল প্লে-স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনগুলি সরিয়ে দেওয়া হয়। যে এপ্লিকেশন গুলিতে ম্যালওয়ার খুঁজে পাওয়া গিয়েছে তার একটি তালিকা নিচে দেওয়া হল।

  1. Anti-virus super cleaner
  2. powerful cleaner anti-virus
  3. centre security antivirus
  4. atom clean booster anti-virus
  5. Alpha anti-virus cleaner
  6. centre security anti-virus

“অ্যাপ ব্যান: প্লে-স্টোরে ব্যান করা হলো এই ৬টি অ্যাপ, চুরি করছিল ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য”-এ 1-টি মন্তব্য

Leave a Reply