বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩: আজ এই নিবন্ধে আমরা ফেব্রুয়ারি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স সমন্ধে জানবো। ১৫ ফেব্রুয়ারি ভারতের কিছু গুরুত্বপূর্ণ খবর যা আপনাদের জানা দরকার। আজকের এই নিবন্ধে বিষয়গুলির মধ্যে রয়েছে,

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩

১. ২০২৬ সালের আগস্ট মাসের মধ্যে ভারতে বুলেট ট্রেন চলবে, বললেন ভারতের রেলমন্ত্রী

১. ২০২৬ সালের আগস্ট মাসের মধ্যে ভারতে বুলেট ট্রেন চলবে, বললেন ভারতের রেলমন্ত্রী, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

ভারতের বুলেট ট্রেনের স্বপ্ন অনেকদিন ধরেই, এখন সেই আশায় পূরণ হবে আর কয়েক বছরের মধ্যে। ভারতের রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করলেন যে ২০২৬ সালের আগস্ট মাসের মধ্যে ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে আমেদাবাদ ও মুম্বাইয়ের মধ্যে। ভারতের রেলমন্ত্রীর বক্তব্য অনুসারে বর্তমানে বুলেট ট্রেনের কাজ অত্যন্ত দ্রুত গতিতে এগোচ্ছে। ২০২৬ সালে ভারতের প্রথম বুলেট ট্রেন দেখা যাবে, এছাড়া ২০২৬ সালে সরকার এটিকে দেশের অন্যান্য জায়গায় ছড়ানোর চিন্তাভাবনা রয়েছে। ভারতীয় রেলওয়ে এই বুলেট ট্রেন নির্মাণের কাজ করছে যে ট্রেন ঘন্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হবে। প্রথম এই বিভাগের আমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত বুলেট ট্রেন চালানো হবে যার দৈর্ঘ্য ৫০৮ কিলোমিটার। অনুমান করা হচ্ছে যে তিন ঘন্টায় বুলেট ট্রেন এই দূরত্ব অতিক্রম করতে সক্ষম হবে। গুজরাট রাজ্যের মধ্যে এই বুলেট ট্রেনের কাজ ৩২.৯৩% এগিয়ে গেছে ও সামগ্রিকভাবে ২৬.৩৩% কাজ হয়েছে বলে জানানো হয়।

২. Atal inovation mission লঞ্চ করলো অটল সাথী প্রকল্প

ভারতবর্ষের নীতি আয়োগ দ্বারা তৈরি অটল ইনোভেশন মিশন বা AIM অটল সাথী প্রকল্প লঞ্চ করলো। এই মিশন দ্বারা তরুণদের মনে কৌতূহল, সৃজনশীলতা এবং কল্পনাশক্তি বাড়াতে ভারতজুড়ে স্কুল গুলিতে তারা নিজেদের ল্যাবটরী তৈরি করবে। ভারতের স্কুলগুলিতে হাতের কলমে কর্মশিক্ষা শেখানোর কাজ করবেন Atal Tinkering Lab। প্রসঙ্গত ভারতের শিক্ষাগত কাঠামো অনুযায়ী ছাত্রছাত্রীদের পুঁথিগত বিদ্যার উপর বেশি জোর দেয়া হয়। কিন্তু এবার থেকে নীতি আয়োগের তত্ত্বাবধানে Atal Tinkering Lab ভারতের বিভিন্ন স্কুল গুলিতে চালু করা হবে যেখানে ছাত্রছাত্রীরা নিজের হাতে যন্ত্রপাতি, মেশিনপত্র, টেকনোলজি সম্বন্ধে আরো বিশদে জানতে পারবে এবং নিজেদের হাতে বানানোর সুযোগ পাবে।

Atal Tinkering Lab

এই লেবের মূল উদ্দেশ্য হলো ভারতের গ্রাম থেকে সরঞ্চল প্রত্যেকটি বিদ্যালয় গুলিতে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া এবং তাদের উন্নত প্রযুক্তি উদ্ভাবনে সাহায্য করা।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩

৩. প্রথম মিথানল চালিত বাসের উদ্বোধন হলো ব্যাঙ্গালোরে

প্রথম মিথানল চালিত বাসের উদ্বোধন হলো ব্যাঙ্গালোরে, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

ব্যাঙ্গালোরে ভারতের প্রথম মিথানল চালিত বাসের উদ্বোধন করা হলো, এই উদ্বোধন করলেন ভারতের পরিবহন মন্ত্রী শ্রী নীতিন গাটকরী। প্রথম ভাগে মোট ৮০টি বাস কে চালানো হবে এই টেকনোলজির মাধ্যমে। নীতি আয়োগ, ব্যাঙ্গালোর মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশন, অশোক লেল্যান্ড ও ইন্ডিয়ান অয়েল এর সহযোগিতায় এই বাস নির্মাণ করা হয়েছে। ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে বলা হয়েছে তারা প্রথম তিন মাস বিনামূল্যে তেল সরবরাহ করবে। এই বাসগুলির মধ্যে ২০ টি বাস অশোক লেল্যান্ড তৈরি করেছে পরীক্ষামূলকভাবে পরবর্তীকালে তারা আরো এরকম বাস তৈরি করবে বলে জানিয়েছে। এবার আপনাদের মনে প্রশ্ন হতেই পারে মিথানোল জিনিসটা কি, আসুন জেনে নিই মিথানল কিভাবে তৈরি হয়।

মিথানল কিভাবে তৈরি হয়

মিথানো জানতে গেলে আপনাকে প্রথমে সিঙ্গাস কিভাবে তৈরি হয় সেটা জানতে হবে। কয়লা বায়োমাস ও প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে সিঙ্গাস তৈরি করা যেতে পারে। এছাড়া কার্বন ডাই অক্সাইড কার্বন মনোক্সাইড ও হাইড্রোজেনের বিক্রিয়ার মাধ্যমে সিঙ্গাস তৈরি হয়। মিথানল দুইভাবে ব্যবহৃত হতে পারে। প্রথমে এটিকে পেট্রোলের সাথে মিশিয়ে গাড়ির ইঞ্জিনে ব্যবহৃত হতে পারে এছাড়া স্বয়ংক্রিয়ভাবে মিটানোর ব্যবহার করা যেতে পারে কিন্তু তার জন্য সেই রকম গাড়ির ইঞ্জিন দরকার। বলা হয়ে থাকে মিথানল গাড়ির ইঞ্জিনের কর্ম ক্ষমতা কে আরো বাড়িয়ে দেবে এবং আয়ু দীর্ঘ করবে।

৪. পৃথিবীর সবচেয়ে বড় রেলওয়ে স্টেশন শ্রী সিদ্ধরুধা রেলওয়ে স্টেশন, হুবল্লী, কর্ণাটক

কারেন্ট অ্যাফেয়ার্স ও জেনারেল নলেজ এর জন্য এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ বিষয় যা প্রত্যেক ছাত্র-ছাত্রীদের জানা দরকার। ভারতে তৈরি হলো পৃথিবীর সবচেয়ে বড় রেলওয়ে স্টেশন শ্রী সিদ্ধরুধা রেলওয়ে স্টেশন, হুবল্লী। এই স্টেশনটি কর্ণাটক রাজ্যে অবস্থিত, গ্রিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে স্টেশনটির নাম নথিভুক্ত করা হয়েছে। কর্নাটকের স্টেশনটি ১.৫ কিলোমিটার দীর্ঘ। এই স্টেশন হওয়ার ফলে হুবলি ও ধারওয়াড অঞ্চলের মধ্যে যোগাযোগ আরো বাড়বে এবং এই প্লাটফর্ম থেকে উপরের দিকে ট্রেন চলাচল করবে।
এই প্ল্যাটফর্ম নির্মিত হবার পরে ভারতের দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে প্লাটফর্ম হল উত্তরপ্রদেশের গোরখপুর স্টেশন যা ১.৩ কিলোমিটার দীর্ঘ।
কেরালা রাজ্যের কোল্লাম স্টেশন ভারতের তৃতীয় দীর্ঘতম রেলওয়ে স্টেশন যার দৈর্ঘ্য ১১৮০ মিটার।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩

৫. IBA বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ ২০২৩

IBA বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ ২০২৩, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

ভারতের নিউ দিল্লিতে আয়োজিত হচ্ছে IBA বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ ২০২৩। ১৫ মার্চ এই চ্যাম্পিয়ন শিপে শুভ উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেরি কম, যিনি এই প্রতিযোগিতায় ব্র্যান্ড এম্বাসেডর। এছাড়া উপস্থিত ছিলেন বলিউডের অভিনেতা, গায়ক ফারহান আক্তার যিনি “ভাগ মিলখা ভাগ” সিনেমাটি জন্য অত্যন্ত জনপ্রিয়। এই প্রতিযোগিতা আয়োজন করছে বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া। ১৬ থেকে ২৬ মার্চ পর্যন্ত এই প্রতিযোগিতা চলবে, যেখানে পুরস্কার মূল্য নির্ধারণ করা হয়েছে ২.৪ মিলিয়ন বা ২৪ লাখ।

এই প্রতিযোগিতায় ভারতের হয়ে অংশগ্রহণ করবেন নিখাত জারিন, লভলিনা বোরগোহাইন, প্রীতি ও সাউইটি বুরা। সম্প্রতি তারা অত্যন্ত ভালো প্রদর্শন করেছেন কিন্তু এই চ্যাম্পিয়নশিপে তাদের সম্মুখীন হতে হবে সারা বিশ্বের কিছু জনপ্রিয় বক্সসারদের সঙ্গে। যাদের মধ্যে অনেকে অলিম্পিক মেডেল বিজেতা রয়েছে। এই প্রতিযোগিতায় ৬৫ দেশ থেকে মোট ৩২৪ জন মহিলা বক্সার অংশগ্রহণ করবে। IBA বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ এমন একটি প্রতিযোগিতা যা সারা বিশ্বের মহিলাদের অনুপ্রাণিত করবে। তাদের বক্সিং এর প্রতি আকর্ষণ করবে এবং বিশেষ করে যারা ভারতে রয়েছে, ভারতীয় তরুণ মেয়েরা যারা বক্সিং এর প্রতি আগ্রহী তারা আরো বেশি করে অনুপ্রাণিত হবে।

৬. বিশ্ব বায়ু দূষণ রিপোর্ট, দেখুন ভারতের তথ্যগুলি

বিশ্ব বায়ু দূষণ রিপোর্ট, দেখুন ভারতের তথ্যগুলি, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

সম্প্রতি বিশ্ব বায়ু দূষণ রিপোর্ট প্রকাশিত করা হয়েছে। যেখানে ১৩১টি দেশের মধ্যে ভারত অষ্টম স্থানে রয়েছে। তবে ভারতের জন্য বেশ কিছু শহর অত্যন্ত চিন্তা যেন এছাড়া দিল্লির দূষণ মাত্রা এখনো উর্ধ্বসীমায় রয়েছে যা জনগণের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত খারাপ জনক।
বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির মধ্যে দিল্লি চতুর্থ স্থানে রয়েছে। এই বায়ু দূষণের ফলে জনগণের বিভিন্ন রোগ ব্যাধি হতে পারে। দিল্লির দূষণ মাত্রা ৯২.৬।
ভিওয়াদি শহর যা রাজস্থান অবস্থিত একটি বর্তমানে বিশ্বের তৃতীয় দূষিত শহরগুলির মধ্যে একটি। যার দূষণ মাত্রা ৯২.৭। ভিওয়াদি শহর প্রধানত সেখানকার কলকারখানা উৎপাদিত দ্রব্যের জন্য দূষিত হয়ে থাকে। এই শহর ভারতের সবচেয়ে দূষিত শহরের তালিকায় প্রথমে রয়েছে।
এই দুটি প্রধান শহর ছাড়া ভারতের অন্যান্য কিছু শহর রয়েছে যেখানে দূষণের মাত্রা অতিরিক্ত বেশি সেগুলি হল, পাটনা, মুজাফফরপুর, দারভাঙ্গা, নয়ডা, গুরগাঁও, বুলন্দশহর, মিরাট ইত্যাদি।

বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩

৭. অস্কার জিতল ভারতের প্রথম সিনেমা RRR

অস্কার জিতল ভারতের প্রথম সিনেমা RRR, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

২০২৩ সালের ভারতের জনপ্রিয়তে তেলুগু সিনেমা RRR এর গান nattu nattu এর জন্য অস্কার পুরস্কার পেল RRR সিনেমা। ভারতের এই প্রথম কোন সিনেমা অস্কার জিতল। Best Original Song এর খেতাব জিতল Naatu Naatu গান। ভারতের এই সিনেমাটি বক্স অফিসে আয়ের বিচারের চতুর্থ নম্বর স্থান দখল করেছে। এই সিনেমায় অভিনয় করেছেন NT রামা রাও, রাম চরণ, অজয় দেবগন, আইয়া ভাট, সিনেমাটির পরিচালক হলেন SS রাজা মৌলি। ২০২২ সালের ২৫ মার্চ সিনেমাটি মুক্তি পায়।

৮. অস্কার জিতলো ভারতের প্রথম short film The Elephant Whisperers

অস্কার জিতলো ভারতের প্রথম short film The Elephant Whisperers, জেনারেল নলেজ, বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩
বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স

এ বছর ভারতের সিনেমার জন্য অত্যন্ত গর্বের কারণ একই বছরের ভারতের দুটি সিনেমা অস্কার পুরস্কার জিতে নিল। RRR সিনেমার পরে এবার “Best documentary short film” এর খেতাব জিতলো The Elephant Whisperers। এই স্বল্প দৈর্ঘ্যের সিনেমাটি দক্ষিণ ভারতের তামিল ভাষায় তৈরি হয়। সিনেমাটি নেটফ্লিক্স প্লাটফর্মে মুক্তি পায়। সিনেমাটির পরিচালক হলেন কার্তিকি গনসালভেস। ৫ ডিসেম্বর ২০২২, সিনেমাটি নেটফ্লিক্সে প্রকাশ পায়।

এই ধরনের বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স জেনারেল নলেজ সম্পর্কিত খবরের জন্য আমাদের ওয়েবসাইটকে অবশ্যই ফলো করুন। এছাড়া কেন্দ্র সরকার রাজ্য সরকারের বিভিন্ন সরকারি যোজনা প্রকল্প সমূহ জানতে আমাদের এই নিবন্ধন করতে পারেন।

“বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স ফেব্রুয়ারি ২০২৩”-এ 1-টি মন্তব্য

Leave a Reply