বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভা 2020 কিছু গুরুত্বপূর্ণ তথ্য

বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভা 2020, বিসিসিআই AGM খবর 2020

সম্পন্ন হলো বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভা গত মঙ্গলবার ২২শে ডিসেম্বর গুজরাটের আমেদাবাদে এই সভা সংগঠিত হয়। আর এই সভার মধ্যেই কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হলো কিছুদিন আগেই শোনা যাচ্ছিল ২০২১শেই হয়ত আমরা আইপিএলে নতুন দল দেখতে পাব, সেটি ৯ দলীয় বা ১০ হতে পারে। কিন্তু মঙ্গলবারের সভার পর বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে যে তারা ২০২১শে নয় ২০২২ সালে ১০ দলীয় আইপিএল প্রতিযোগিতা করবে। হ্যা ২০২২ সালে অবশ্যই ৮ দলীয় আইপিএল খেলা হবেনা, ৯ বা ১০দলীয় আইপিএল প্রতিযগিতার আয়জন করা হবে।

বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই এই নির্ণয় করা হয়েছে। এর অবশ্য কিছু কারণ রয়েছে, ১০ দলীয় প্রতিযগিতা করতে গেলে নিয়ম অনুসারে পুরনো আটটি দলের সমস্ত খেলোয়াড় কে নিলামে তুলতে হবে। ফলে তার জন্য বিসিসিআইকে আইপিএলের মেগা নিলামের আয়োজন করতে হতো। ২০২১ আইপিএল সংগঠিত হতে আর বেশিদিন বাকি নেই, ২০২১ সালে এপ্রিল মাসেই আইপিএল হবার কথা আছে। সেই কারণে বিসিসিআই কিছুটা সময় নিয়েই এই পরিবর্তন করতে চাইছে। সংবাদসূত্র অনুসারে আইপিএল ২০২২ যে দুটি নতুন দল নিযুক্ত হবে তার জন্য আমেদাবাদ, লখনউ, কচি, পুনে ইত্যাদি শহর গুলি যেকোনো দুটি ফ্রাঞ্চাইজি দলের অধিকারী হবে।

আরো পড়ুন- ভারতের শীর্ষ ১০টি coc গেমিং চ্যানেল

ক্রিকেট নিয়োগ হবে 2028 অলিম্পিকে

আইপিএল দল ছাড়াও আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় যেটি নিয়ে আলোচনা করা হয়েছে সেটি হল ২০২৮ সালে ক্রিকেটের অন্তর্ভুক্তি ‘লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে’। বিষয়টি এখনও চূড়ান্ত পর্যায়ে না পৌছালেও বিসিসিআই ভারতের সমস্ত রাজ্যগুলির কাছে কিছু প্রশ্নাবলী পাঠিয়েছে তাদের মতামত জানানোর জন্য। আইসিসি চাইছে ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি হোক। সেই জন্য তারা সমস্ত দেশের ক্রিকেট সংস্থা গুলিকে এই বিষয়ে আলোচনা করতে বলেছে। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেট হয়তো প্রথমবার অলিম্পিকে অংশগ্রহণ করবে

বিসিসিআই AGM খবর অন্যান্য তথ্য
  • এ বছর প্রায় ৯-১০ মাস ঘরোয়া ক্রিকেট বন্ধ থাকার পর বিসিসিআই চাইছে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে ঘরোয়া ক্রিকেট চালু করতে। সেই কারণে জানুয়ারি মাসে ‘সৈয়দ মোস্তাক আলী t20  চাম্পিয়নশিপ’ চালু করা হবে।
  • এছাড়াও বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে এবং তারা অফিশিয়ালি প্রকাশ করেছে যে বোর্ডের সহ-সভাপতি পদে শ্রী রাজীব শুক্লা কে মনোনীত করা হয়েছে। এর পূর্বে যিনি ছিলেন তার নাম ‘পিএম ভার্মা’ উত্তরাখণ্ডের। 
  • এছাড়া সাধারণ সভা সিদ্ধান্ত নিয়েছে সৌরভ গাঙ্গুলী বোর্ড সভাপতির দায়িত্বে থাকবেন।

Leave a Reply