ChatGPT: UPSC-তে অসফল চ্যাটজিপিটি

ChatGPT: সম্প্রতি Analytics India Magazine চ্যাটজিপিটি-এর উপর একটি টেস্ট করে দেখেছে, যেখানে দেখা গিয়েছে UPSC Prelims 2022 প্রশ্নপত্রে ১০০টির মধ্যে মাত্র ৫৪ টি উত্তর করতে পেরেছে এটি।

সম্প্রতি একটি এআই চ্যাটবট সাড়া ফেলেছে বিশ্বজুড়ে। এই এআই চ্যাটবট এর নাম চ্যাটজিপিটি। প্রকাশ্যে আসার পর থেকেই একের পর এক চমক দেখিয়ে চলেছে এটি। বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষা উত্তীর্ণ হয়েছে এই এআই চ্যাটবট, শুধু তাই নয় দিয়েছে আইনের কঠিন পরীক্ষাও। ডাক্তারি পরীক্ষাতেও ভালো অংকে পাশ করেছে এই এআই চ্যাটবট।

বর্তমানে এই চ্যাটজিপিটি মাইক্রোসফট এর ওপেন এআই এর সঙ্গে যুক্ত হয়েছে। Microsoft এর সার্চ ইঞ্জিন বিং ও এজের সঙ্গে যোগ করা হয়েছে এটিকে। খুব শীঘ্রই মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট এর সঙ্গেও এর পরিষেবা যুক্ত করা হবে। অন্যদিকে গুগলও তাদের এআই নিয়ে আসার কথা বলেছে, যার নাম চ্যাটবট বার্ড

চ্যাটজিপিটি এর জনপ্রিয়তা বর্তমানে তুঙ্গে, ১০ হাজারের কোটা অনেকদিন আগে পুরনো করেছে এটি। ক্রমে এই সংখ্যা আরো বেড়েই চলেছে। কঠিন অংক থেকে কবিতা, উপন্যাস সবকিছুতেই পারদর্শী চ্যাটিজিপি। কিন্তু সম্প্রতি এই এআই অসফল হয়েছে একটি পরীক্ষায়।

ভারতবর্ষের অন্যতম এবং কঠিন পরীক্ষা গুলির মধ্যে একটি ইউপিএসসি। প্রতি বছর অসংখ্য মানুষের পরীক্ষায় বসেন এবং কৃতকার্য। হন তবে সেই পরীক্ষাতেই নাকি ডাহা ফেল করেছে চ্যাটজিপিটি। এনালিটিকস ইন্ডিয়া ম্যাগাজিন এর একটি সংস্থা চ্যাটজিপিটির সামনে হাজির করে ইন্ডিয়ান পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষার সেট ‘এ’ প্রশ্নপত্র। ২০২২ সালের প্রিলিমসের প্রশ্নপত্র ছিল সেটি।

ইউপিএসসি পরীক্ষার এই প্রশ্নপত্রে পাস মার্কও তুলতে পারিনি চ্যাটজিপিটি। ১০০ টির মধ্যে মাত্র ৫৪টি প্রশ্নের উত্তর দিতে পেরেছে এই এআই। চ্যাটজিপিটির কাছে বিশাল জ্ঞান ভান্ডার থাকলেও ইউপিএসসি পাস করার জন্য স্কিল এবং ক্রিটিকাল থিংকিং অ্যাবিলিটিজ নেই চ্যাটজিপিটির। এআই অনেক কাজেই পারদর্শী হলেও ইউপিএসসি পরীক্ষায় পাস করার যে ক্ষমতা নেই সে কথা প্রমাণ হয়ে গিয়েছে।

Leave a Reply