মঙ্গলে এয়ারক্রাফট পাঠাবে চীন! নাসার সাথে টেক্কা দিতে চীনের বড় পদক্ষেপ

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাকে টেক্কা দিতে চিন কিছুদিন আগেই মঙ্গল গ্রহে রোবোটিক রোভার অবতরণে সক্ষম হয়েছিল। ভবিষ্যতে মঙ্গল গ্রহে বেশকিছু অভিযান চালানোর জন্যে প্রস্তুতি নিচ্ছে চিন। চিনের ন্যাশনাল স্পেস সেন্টারের ওয়েবসাইট থেকে এবিষয়ে একটি পোস্ট সামনে এসেছে। পোস্টটিতে চীনের আগামী দিনে লঞ্চ হওয়া প্রটাইপের একটি ছবি সামনে আসে। প্রোটোটাইপ নাসার তৈরি একটি প্রোটোটাইপ-এর অনুরূপ। নাসার মার্স মিশনে ব্যবহৃত Ingenuity Mars Helicopter প্রোটোটাইপ এর অনুরুপ চিনের নয়া প্রোটোটাইপটি।

প্রোটোটাইপ সম্পর্কে চীনের তরফ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে সংস্থার দাবি প্রোটোটাইপটি মঙ্গল গ্রহে চিনের প্রতিনিয়ত ফলোআপ আর ওই গ্রহের তাদের নিজস্ব এক্সপ্লোরেশন এর মূল হাতিয়ার হতে পারে। সম্প্রতি চিন তাদের মার্স রোভার প্রথম মঙ্গল গ্রহে অবতরণের সফলতা অর্জন করে। এই সফলতা চিনকে দ্বিতীয় দেশ হিসেবে নির্বাচন করে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার পরে।

প্রসঙ্গত উল্লেখ্য নাসা তাদের ইনজেনুইটি হেলিকপ্টার গত এপ্রিল মাসে মঙ্গল গ্রহে অবতরণে সক্ষম হয়। হেলিকপ্টার সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ ফুট উচ্চতায় উঠতে সক্ষম হয়েছিল, যা মানবজাতির ইতিহাসে প্রথমবার। ঐতিহাসিক নজির গড়া এই হেলিকপ্টারটির পরবর্তী যে হেলিকপ্টারটি মঙ্গল গ্রহের আকাশে উড়বে সেটি চিনের এয়ারক্রাফট হতে চলেছে, এমনটাই আশা করছেন চিনের স্পেস সাইন্স সেন্টার।

IMG 20210903 48264
Image cradit @ReutersChina

চিনের প্রোটোটাইপটি তে থাকতে চলেছে দুটি রোটর ব্লেড, একটি সেনসর ক্যামেরা এবং চারটি পাতলা পা। চিনের এয়ারক্রাফটের সম্প্রতি প্রকাশিত ফটোগ্রাফ অনুযায়ী প্রটাইপের উপর কোন সোলার প্যানেল নেই। অপরদিকে নাসার ingenuiti হেলিকপ্টারটিতে সোলার প্যানেল যুক্ত করা হয়েছিল। নাসার হেলিকপ্টারটি মঙ্গল গ্রহে এখনো পর্যন্ত ২০ মিনিটের ফ্লাইটে প্রায় ২ কিলোমিটার পথ অতিক্রম করে ফেলেছে।

আরো পড়ুন-লালগ্রহের পাথরের নমুনা সংগ্রহে নতুন পন্থা অবলম্বন করবে পার্সিভিয়ারেন্স রোভার

আগামী দিনে চিন এই দূরত্ব অতিক্রম করতে পারে কিনা এখন সেটাই দেখার। চিনের তরফ থেকে জানানো হয়েছে আগামী ২০৩৩ সালে মঙ্গলগ্রহে তারা প্রথম মিশনের পরিকল্পনা করছে। সে ক্ষেত্রে চিনকে টেক্কা দিতে নাসাও বেশ সচেতন হয়ে উঠবে বলে আশা করা যায়। চিনের প্রোটোটাইপ মঙ্গল গ্রহে অবতরণের পর থেকেই হয়তো নাসা তাদের দ্বিতীয় আরো একটি রোভার মঙ্গল গ্রহে পাঠাতে পারে এমনটাই দাবি বিশেষজ্ঞদের।

“মঙ্গলে এয়ারক্রাফট পাঠাবে চীন! নাসার সাথে টেক্কা দিতে চীনের বড় পদক্ষেপ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply