চীনের মঙ্গল অভিযান, দেখুন প্রথম প্রেরিত সেই ঐতিহাসিক ছবি

পৃথিবীর দ্বিতীয় কোন মহাকাশ সংস্থা রূপে নাসার পরে CNSA মঙ্গল গ্রহে পদার্পণ করতে পেরেছে। এক সপ্তাহ আগে চীনের তিয়ানওয়েন-1 মিশন মঙ্গল গ্রহে সফলভাবে অবতরণ করতে সক্ষম হয়েছে। অবতরণের পর এটি নিয়ম মাফিক কাজ করছে তিয়ানওয়েন-1। লন্ডন থেকে বাইরে এসেছে রোবর ঝুরং এবং রোবরটির প্রথম ছবি চায়নার মহাকাশ সংস্থা প্রকাশ করেছে।

রোবটটি বাইরে আসার পরই তার প্রথম তোলা ছবিতে দেখা যাচ্ছে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ এবং পেছনের ক্যামেরায় ধরা পড়েছে ঝুরংয়ের সোলার প্যানেল। Chinese Zhurong Mars Rover টুইটার একাউন্টের মাধ্যমে ছবিটি প্রকাশ করা হয়েছে। টুইটারে তার লিখেছেন, “মার্স রোভার ল্যান্ডার থেকে লাল গ্রহের পৃষ্ঠে নেমে এসেছে। সামনের এবং পিছনের উভয় ক্যামেরার দ্বারা ক্যাপচার করা ছবি এখানে দেওয়া হল। প্রথম মাসের বৈজ্ঞানিক তথ্য এই মাসের শেষে পাওয়া যাবে।”

Chinese Zhurong Mars Rover Twitt

Twitter source- @MarsZhurong

আরো পড়ুন- রহস্যজনক রেডিও সিগন্যাল এর উৎস আবিষ্কার করল নাসা, তবে কি এলিয়েন?

মঙ্গল গ্রহ অভিযানের ক্ষেত্রে চায়না হলো দ্বিতীয় দেশ আমেরিকার পরে যারা লালগ্রহে কোন রোবর কে সফলভাবে অবতরণ করিয়েছে। পরীক্ষা-নিরীক্ষার জন্য রোবরটির মধ্যে রয়েছে সার্কাস ডিটেক্টর, ম্যাগনেটিক ফিল্ড ডিটেক্টর, আবহাওয়া ডিটেক্টর ও উন্নত প্রযুক্তির ক্যামেরা।

লালগ্রহে এই রোবরটি 90 মঙ্গল দিবস কাজ করবে বলে আশা করা হচ্ছে। এই দিনগুলিতে থাকার সময় রোবরটি মঙ্গলের আবহাওয়া ও ভৌগলিক গঠন সম্পর্কে তথ্য সংগ্রহ করবে।

Leave a Reply