Dodo Birds: বিলুপ্ত এই পাখি ফিরিয়ে আনা হবে প্রায় ৪০০ বছর পর

Dodo Bird: বিলুপ্ত হয়ে যাওয়া এক প্রাচীন যুগের পাখি ডোডো পাখি। ঐতিহাসিক এই পাখি পুনরায় ফিরিয়ে আনতে চলেছে একটি সংস্থা।

বিলুপ্তপ্রায় পাখির মধ্যে অন্যতম একটি পাখি হল ডোডো। এই পাখিগুলোর উচ্চতা ১ মিটার পর্যন্ত হয়, ওজন ২৩ থেকে ১৫ কেজির মধ্যে। এই সমস্ত পাখিগুলি উট পাখির মতোই উড়তে সক্ষম নয়। আমরা বিভিন্ন জায়গায় এই পাখিগুলি সম্পর্কে বিভিন্ন রকম তথ্য পেয়েছি তবে চাক্ষুষ দেখার সুযোগ আমাদের হয়নি। এই পাখিটি প্রথম দেখেছিলেন একজন নাবিক ১৫০৭ সালে। এর পরবর্তীতে মানুষ এই সমস্ত পাখিগুলিকে পোষ মানাতে থাকে এবং পাখিগুলি বিলুপ্তির দিকে এগিয়ে যায়। ১৭ শতকের পর এরা সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে যায় পৃথিবী থেকে। তবে একটি সংস্থা যার নাম কলোসেল বায়োসায়েন্স, এই পাখিকে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে।

ডোডো পাখি ১৭ শতকের মাঝামাঝি সময় পৃথিবী দেখে সম্পূর্ণ ভাবে বিলুপ্ত হয়ে যায়। ৪০০ বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া এই পাখিটিকে পুনরায় একটি সংস্থা ফিরিয়ে আনার চেষ্টা করছে। গবেষকরা এই পাখির ডিএনএকে কাজে লাগাচ্ছেন পুনরায় পৃথিবীতে এই পাখির পুনর্জন্ম ঘটানোর জন্য। সম্প্রতি সংস্থাটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তারা ডোডো পাখিকে পুনরায় পৃথিবীতে ফিরিয়ে আনবেন। শুধু ডুডো পাখি নয় ভবিষ্যতে ডাইনোসরকেও এভাবেই ফিরিয়ে আনার চেষ্টা করবেন তারা। তবে এগুলি পৃথিবীতে সম্পূর্ণভাবে ফিরে আসবে কিনা তা নিশ্চিত নয়।

আরো পড়ুন -Colorado River: শুকিয়ে যাচ্ছে এই নদী, কপালে চিন্তার ভাঁজ আমেরিকার

একটি তথ্য অনুযায়ী এই ডোডো পাখি সর্বশেষ ১৬৮১ সালে মরিশাতে মারা হয়েছিল। বর্তমানে সেই পাখিটির একটি অংশবিশেষ জাদুঘরে রাখা হয়েছে। যদি এই সংস্থার গবেষণা সফল হয় তবে পৃথিবীর ইতিহাসে চমৎকার ঘটবে।

মন্তব্য করুন