2020 সালে ভারতে কোন অ্যাপটি তে সবচেয়ে বেশি লোক সক্রিয় ছিল

2020 সালটা হয়তো ভোলবার নয়, সকলের কাছে বছরের অধিকাংশ সময় কেটেছে লকডাউনে। ঘরে বন্ধ থাকা অবস্থায় বর্তমান যুগে ইন্টারনেটই সবচেয়ে বিনোদনের জায়গা। সেই কারণে ভারতের প্রায় বেশিরভাগ লোকই নিজেদের মোবাইল বা ল্যাপটপের মধ্য দিয়ে নিজেদের সময় অতিবাহিত করত। কিন্তু ভারতের জনসংখ্যা ওয়েব দুনিয়াতে কোন অ্যাপটিতে সবচেয়ে বেশি সক্রিয় ছিল আজ সেই বিষয়ে কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরা হবে।

হোয়াটসঅ্যাপ: আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় জিনিস যেটা আমরা প্রায় সকলেই বর্তমানে ব্যবহার করি তার নাম হলো ‘হোয়াটসঅ্যাপ‘। যেটি sms করা বা ভিডিও কল করার জন্য আমরা ব্যবহার করে থাকি। এই হোয়াটসঅ্যাপ 2020 সালে ভারতে প্রতি মাসিক হিসেবে সবচেয়ে সক্রিয় ব্যবহার করা হয়েছে। gadgets360 news অনুসারে ভারতে 2020 সালে গড়ে প্রতি মাসে 17.2 ঘন্টা সময় ব্যায় করেছে ভারতের ব্যবহারকারীরা। 

ফেসবুক: অনেকেই হয়তো ফেসবুকের কথা ভাবতে পারেন কারণ প্রায় 310 মিলিয়ন লোক ভারতের ফেসবুক ব্যবহার করে। সেখানে তথ্য অনুসারে 2020 সালে ভারতে প্রতি মাসে 17.1 ঘন্টা সময় ব্যবহার করা হয়েছে ফেসবুকের জন্য।

আরো পড়ুন- ছাত্রদের জন্য ভারতে ‘আমাজন একাডেমি’ লঞ্চ করতে চলেছে আমাজন

ইনস্টাগ্রাম: 2020 সালে ভারতে গড়ে প্রতি মাসে ইন্সটাগ্রাম এর জন্য সময় ব্যায় করা হয়েছে 4.2 ঘন্টা। সুতরাং ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ যেহেতু ফেসবুকেরই একটি অংশ সেক্ষেত্রে বলাই যায় ফেসবুক একটি কম্পানি রূপে নিজেকে অন্য পর্যায়ে নিয়ে গেছে।

টেলিগ্রাম: টেলিগ্রাম ভারতবর্ষের একটি কোম্পানি 2020 সালে হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী রূপে ভারতে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। কিছুদিন আগেই টেলিগ্রাম 500 মিলিয়ন ব্যাবহারকারী অর্জন করেছে। হোয়াটসঅ্যাপের নতুন privacy policy আপডেটের পর 72 ঘন্টার মধ্যে 25 মিলিয়ন নতুন ব্যাবহারকারী টেলিগ্রামের সঙ্গে যুক্ত হয়েছে।

2019 সালের তুলনায় 2020 সালে হোয়াটসঅ্যাপে ভারতের নতুন ব্যবহারকারীর সংখ্যা প্রায় 23.87% বেড়েছে। ভিডিও অ্যাপ রূপে ম্যাক্স প্লেয়ার, ইউটিউব উন্নতি করেছে মাসিক সময় ব্যায়ের দিক দিয়ে। এছাড়াও ভারতে ট্রু-কলার 4.6 ঘন্টা গড়ে প্রতি মাসে ব্যবহার হয়েছে। যে সমস্ত ছোট ভিডিও তৈরির অ্যাপ গুলি রয়েছে, সেই সমস্ত অ্যাপ গুলির জন্য গড়ে মাসিক 10.6 ঘন্টা সময় ব্যাবহৃত হয়েছে ভারতে।  

Disclaimer- নিবন্ধটিতে ব্যাবহৃত তথ্য সামগ্রী gadgets.ndtv news থেকে নেওয়া হয়েছে।

“2020 সালে ভারতে কোন অ্যাপটি তে সবচেয়ে বেশি লোক সক্রিয় ছিল”-এ 1-টি মন্তব্য

Leave a Reply