ভারতের নিজস্ব ওয়েব ব্রাউজার ২০২৩: তৈরি করতে চলেছে কেন্দ্রীয় সরকার

ভারতের নিজস্ব ওয়েব ব্রাউজার ২০২৩: ভারতবর্ষে বর্তমান জনসংখ্যা প্রায় 142 কোটি আর এই বিপুল জনসংখ্যা বর্তমানে ধীরে ধীরে ডিজিটালের দিকে অগ্রসর হয়েছে। অনলাইন পেমেন্ট থেকে শুরু করে অনলাইন পরীক্ষা, অনলাইন শিক্ষা, টিকিট বুকিং প্রায় সবকিছুই এখন নিজস্ব স্মার্টফোনের মাধ্যমে করা হয়। কিন্তু এই সমস্ত স্মার্ট ফোনে যে ওয়েব ব্রাউজার গুলি আমরা ব্যবহার করি সেগুলি সমস্ত বিদেশী কোম্পানি। গুগল ক্রোম, ফায়ারফক্স, অপেরা মিনি ইত্যাদি জনপ্রিয় ওয়েব ব্রাউজার যেগুলি ভারতের বিপুল পরিমাণে ব্যবহৃত হয়। ফলে জনগণের সুরক্ষার বিষয় অবশ্যই এসে যায় সেই কারণে এইবার আসতে চলেছে ভারতের নিজস্ব ওয়েব ব্রাউজার।

ভারতের নিজস্ব ওয়েব ব্রাউজার

‘ইন্ডিয়ান ওয়েব ব্রাউজার ডেভেলপমেন্ট চ্যালেঞ্জ’ নামে একটি প্রকল্পের উদ্বোধন করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। যে প্রকল্পের মধ্যে ভারতের নিজস্ব ওয়েব ব্রাউজার তৈরি করা হবে এবং যারা তৈরি করবে তাদেরকে পুরস্কৃত করবে ভারত সরকার। প্রাথমিকভাবে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে এখানে ভারতের বিভিন্ন টেকনোলজি কোম্পানি বা কলেজ ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করতে পারবে। সুরক্ষা ও সমস্ত বিষয় দেখে যে এই প্রতিযোগিতায় সিলেক্টেড হবে তাকে মোটা অংকের আর্থিক সাহায্য করা হবে। সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী পুরস্কার মূল্য প্রায় ৩-৪ কোটি টাকা।

ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এই প্রকল্পটি চালু করেছে। ৯ আগস্ট প্রকল্পটির উদ্বোধন করা হয়েছে দিল্লিতে। নির্বাচিত ওয়েব ব্রাউজারটিতে অনুমোদন দেবে কন্ট্রোলার অফ সার্টিফাইড অথরিটি বা CAA। এক্সিকিউটিভ ডিরেক্টর G DAC জানিয়েছেন যে “এটি সাধারণ জনগণের মধ্যে আস্থা জাগিয়ে তুলবে এবং উদ্যোক্তাদের দেশের অগ্রগতিতে অবদান রাখার জন্য একটি নতুন প্লাটফর্ম প্রদান করবে।”

ভারতের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এই সমস্ত প্রতিযোগিতার ডাইভার বহন করবে। এই ওয়েব ব্রাউজারটি বিশ্বমানের যে সমস্ত ওয়েব ব্রাউজার রয়েছে সেগুলিকে প্রতিদ্বন্দ্বী কবে বলে মনে করা হচ্ছে এবং ভারত সরকার এর উপরে নজর রাখবে। এই ওয়েব ব্রাউজারটি তৈরি হওয়ার পর ভারতের সর্বোচ্চ অথরিটি CCA এটিকে সার্টিফিকেট করবে এবং জাতীয় সুরক্ষা ও ভারতের নাগরিকদের সুরক্ষার বিষয় সব কিছু যাচাই করে প্রতিযোগিতা থেকে সেরা কে নির্বাচন করা হবে।

টেকনোলজি ও আন্তর্জাতিক বিভিন্ন খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply