অস্ট্রেলিয়া সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত হল, ভারত অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি

আগত অস্ট্রেলিয়া সফরের জন্য ঘোষণা করা হলো ভারতীয় দল। ২০২০ সালের ২৭শে নভেম্বর শুরু হতে চলেছে ভারত অস্ট্রেলিয়ার মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। বর্তমানে ভারতীয় ক্রিকেট খেলোয়াড় এবং সারা বিশ্বের ক্রিকেট খেলোয়াররা দুবাইতে আইপিএল ক্রিকেট খেলতে ব্যস্ত রয়েছে। এরই মাঝে গত ২৬শে অক্টোবর ২০২০ আইপিএল প্রতিযোগিতার মাজেই অস্ট্রেলিয়া সফরের জন্য দল ঘোষণা করলো বিসিসিআই।

টেস্ট, একদিনের ক্রিকেটে ও টি-টোয়েন্টি ক্রিকেট তিনটি বিভাগের খেলোয়াড়দের নাম ঘোষণা করা হয়েছে। বিগত সফরের খেলোয়াড়দের পারফরম্যান্স এবং বর্তমান আইপিএল টুর্নামেন্ট এর পারফর্মেন্স থেকে দল নির্বাচন করা হয়েছে। তিনটি বিভাগের খেলোয়ারদের নাম নিম্নে দেয়া হল।

ভারতীয় দল টেস্ট সিরিজ (Test series):

বিরাট কোহলি (অধিনায়ক), অজিংক্য রাহানে (সহ-অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, কে এল রাহুল, পৃথ্বী শ, চেতেশ্বর পুজারা, হনুমা বিহারি, শুভমান গিল, ঋদ্ধিমন সাহা (উইকেট কিপার), ঋষভ পান্ত (উইকেট কিপার), জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামী, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা, নবদীপ সায়নী, রবি আশ্বিন, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ।

ভারতীয় দল একদিনের সিরিজ (one-day series):

বিরাট কোহলি (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক ও উইকেট রক্ষক), শিখর ধাওয়ান, শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, হার্ডিক পান্ডেয়া, মণীশ পান্ডে, মায়াঙ্ক আগরওয়াল, জসপ্রিত বুমরাহ, মহম্মদ শামী, নবদীপ সায়নী, রবীন্দ্র জাদেজা, যুজভেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর।

ভারতীয় দল টি-২০ সিরিজ (T20 series):

বিরাট কোহলি (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক এবং উইকেট রক্ষক), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগরওয়াল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, হার্ডিক পান্ডেয়া, রবীন্দ্র জাদেজা, সঞ্জু স্যামসন (উইকেট রক্ষক), ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল,  জাসপ্রিত বুমরাহ, মহম্মদ শামী, দীপক চাহার, নবদীপ সায়নী, বরুণ চক্রবর্তী।

সোমবার ভারতীয় দল ঘোষণা হওয়ার পর নেটিজেন এবং প্রাক্তন ক্রিকেটারদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। আইপিএলের কমেন্টেটররা নির্বাচন নিয়ে কোন দ্বিমত পোষণ করেননি। প্রসঙ্গত ভারতীয় টি-২০ দলে বর্তমান আইপিএল প্রতিযোগিতার kkr স্পিন বোলার বরুণ চক্রবর্তীর নির্বাচন যথেষ্ট নজর কেড়েছে। ১১টি খেলায় ১৩টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো দিল্লির বিপক্ষে ২০ রান দিয়ে ৫ উইকেট নেওয়া।

ভারতীয় দলের অতিরিক্ত বোলার (Extra bowler):

ভারতীয় দলের অতিরিক্ত ৪জন বোলারকে নেওয়া হয়েছে কার্তিক ত্যাগী, ইশান পোরেল, কমলেশ নগরকোটি এবং থানগরসু নটরাজন। তাদের নামগুলি হল  এই ৪জন টিমের সঙ্গে থাকবে নেট বোলার হিসেবে।

এছাড়াও ব্যাটসম্যান রোহিত শর্মা ও বোলার ইশান্ত শর্মা আইপিএল খেলতে গিয়ে চোটের কারণে বর্তমানে মাঠের বাইরে রয়েছে। ভারতীয় ক্রিকেট দলের চিকিৎসক দল ২জন ক্রিকেটারের উপর নজর রেখেছে। এরা দুজন সুস্থ হলে ভারতীয় দলে অবশ্যই নেওয়া হবে বলে জানাগেছে। রবিবার মুম্বাই ও রাজস্থান রয়েলসের খেলার সময় রোহিত শর্মাকে দৌড়তে দেখা যায়। টেস্ট ম্যাচে তাকে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

আরো পড়ুন- IPL2020 কি শেষ আইপিএল মহেন্দ্র সিং ধোনির।

রোহিত শর্মা না থাকার কারণে এবার একদিনের ক্রিকেটে ও টি-২০ ক্রিকেটে সহ-অধিনায়কত্ব উইকেটরক্ষক-ব্যাটসম্যান লোকেশ রাহুল কে দেওয়া হয়েছে। আরো একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন টি-২০ দলে করা হয়েছে, যেখানে উইকেট রক্ষকের দায়িত্বে ঋষভ পন্থের বদলে সঞ্জু স্যামসন কে নেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে দলে থাকা ঋষভ পন্থের ব্যর্থতার কারণে এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

সারা বিশ্বে অতিমারির কারনে খেলার তারিখ ও স্থান ভবিষ্যতে পরিবর্তন হতে পারে।

ভারত অস্ট্রেলিয়া একদিনের সিরিজের সময়সূচি:

প্রথম ম্যাচ-স্থান সিডনি-সময় ২৭শে নভেম্বর ২০২০

দ্বিতীয় ম্যাচ-স্থান সিডনি-সময় ২৯শে নভেম্বর ২০২০

তৃতীয় ম্যাচ-স্থান ক্যানবেরা-সময় ২৯শে নভেম্বর ২০২০

ভারত অস্ট্রেলিয়া টি-২০ সিরিজের সময়সূচি:

প্রথম ম্যাচ-স্থান ক্যানবেরা-সময় ৪ই ডিসেম্বর ২০২০

দ্বিতীয় ম্যাচ-স্থান সিডনি-সময় ৬ই ডিসেম্বর ২০২০

তৃতীয় ম্যাচ-স্থান সিডনি-সময় ৮ই ডিসেম্বর ২০২০

ভারত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সময়সূচি:

প্রথম ম্যাচ-স্থান অ্যাডিলেড-সময় ১৭ই ডিসেম্বর ২০২০

দ্বিতীয় ম্যাচ-স্থান মেলবোর্ন-সময় ২৬শে ডিসেম্বর ২০২০

তৃতীয় ম্যাচ-স্থান সিডনি-সময় ৭ই জানুয়ারি ২০২১

চতুর্থ ম্যাচ-স্থান ব্রিসবেন-সময় ১৫ই জানুয়ারি ২০২১

Leave a Reply