পশ্চিমবঙ্গে নিট ২০২৩ পরীক্ষায় তৃতীয় হলেন কৌস্তব বারুই

পশ্চিমবঙ্গে নিট ২০২৩ পরীক্ষা: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) ইতিমধ্যে NEET 2023 পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে যেখানে পশ্চিমবঙ্গ থেকে রেকর্ড নম্বরে তৃতীয় স্থান অধিকার করেছে বর্ধমান জেলার কৌস্তব বারুই। প্রসঙ্গত এবছর নিট পরীক্ষা আয়োজিত হয়েছিল মে মাসের ৭ তারিখে, এর এক মাস পর পরীক্ষার ফলাফল প্রকাশিত হলো। এবছর পরীক্ষা ফলাফল অনুসারে ৫৬.২% ছাত্র-ছাত্রী পাশ করেছে। গত বছরেও পাশের হার এরকমই ছিল।

পশ্চিমবঙ্গে নিট ২০২৩ পরীক্ষায় তৃতীয়

কৌস্তব বারুই: পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বাসিন্দা কৌস্তব বারুই বরাবরি পড়াশোনায় ভালো ছিল। মঙ্গলবার রাতে পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর তিনি তার এই সাফল্যের কথা জানতে পারেন। মোট নম্বর ৭২০ এর মধ্যে ৭১৬ পেয়েছেন কৌস্তব বারুই। এই বিষয়ে সংবাদ মাধ্যম সাক্ষাৎকারে তিনি বলেছেন যে,

“আমি বিশ্বাস করি যে এই পরীক্ষায় বসার জন্য একজনকে NCERT পাঠ্য পুস্তকগুলির সাথে দৃঢ়ভাবে জানতে হবে, যেমন জীববিজ্ঞান এবং রসায়নের মতো বিষয়গুলির জন্য, NCERT অত্যন্ত গুরুত্বপূর্ণ। এইভাবে, এই কাগজপত্রের জন্য প্রস্তুত করার জন্য আমি একই কৌশল ব্যবহার করেছি। প্রশ্ন সরাসরি এই পাঠ্যবই থেকে আসে। পদার্থবিদ্যার জন্য যা আমাকে এত ভালো স্কোর দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে সাহায্য করেছিল তা হল নিয়মিত অনুশীলন, তাও একটি স্তরভিত্তিক ভিত্তিতে। আমি প্রথমে পদার্থবিজ্ঞানের সহজ প্রশ্নগুলির জন্য আমার সময় দিতে করতে শুরু করি এবং তারপরে কঠিন প্রশ্নগুলিতে চলে যাই। সুতরাং, আমি বিশ্বাস করি পদার্থবিজ্ঞানের জন্য এটি আমার নিয়মিত অনুশীলন ছিল এবং জীববিজ্ঞান ও রসায়নের জন্য এটি ধারণাগুলির নিয়মিত পাঠ ছিল যা আমাকে উন্নতি করতে সাহায্য করেছিল।”

তার বাবার নাম হল রঞ্জিত বাড়ুই, তিনি আইআইটি মাদ্রাজের একজন প্রফেসর। তার ছেলের এই সাফল্যের পর তিনি বলেন যে, “আমি খুব খুশি যে তার কঠোর পরিশ্রম তাকে সে ফলাফল দিয়েছে যা সে চেয়েছিল এবং আমরা তার ভবিষ্যতের জন্য শুভ কামনা করি।”

কৌস্তব বারুই এর অনুশীলন পদ্ধতি

সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন যে, নিট পরীক্ষার আগে তিনি বিগত দু’বছর ধরে প্রস্তুতি নিয়েছেন। পরীক্ষার দুই মাস আগে থেকেই মক টেস্ট দেওয়া তিনি শুরু করেন। এটি তাকে প্রস্তুতি বাড়াতে এবং আসন্ন পরীক্ষার জন্য আমার আত্মবিশ্বাসকে বাড়াতে করতে সাহায্য করেছিল। এক সপ্তাহে সে মোট চারটি মক টেস্ট দেয়। ক্লাস ১১ থেকে এই পরীক্ষার জন্য প্রস্তুতি তিনি শুরু করেন। যেহেতু সে এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেয়, ফলে সে এই বছর দুটি বড় পরীক্ষা সম্পূর্ণ করে, তার মধ্যে ভারসাম্য বজায় রাখার জন্য পরীক্ষার কয়েক মাস আগে তিনি বিজ্ঞান ছাড়াও অন্যান্য বিষয়ের জন্য প্রস্তুতি শুরু করে।

ভবিষ্যতের কি হতে চান কৌস্তব বারুই

“আমি ভবিষ্যতে একজন অনকোলজি ডাক্তার হতে চাই,” সংবাদ মাধ্যমে এরকমটাই জানিয়েছেন তিনি।

Leave a Reply