পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩: পশ্চিমবঙ্গ ভারতের পূর্ব ভাগে অবস্থিত বাংলাদেশ সীমান্ত সংলগ্ন বঙ্গোপসাগরের তীরে এই রাজ্যে অবস্থিত প্রায় ১০ কোটি জনসংখ্যা বিশিষ্ট এই পশ্চিমবঙ্গ রাজ্য ভারতের ইতিহাসের সঙ্গে অন্তরঙ্গভাবে জড়িত। ভারতের ব্রিটিশ রাজ শুরু থেকে শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্য ইতিহাসের সাক্ষী হয়ে রয়েছে। তবে পশ্চিমবঙ্গ কে ভারতের অন্তর্ভুক্ত করা কোন সহজ কাজ ছিল না কারণ ১৯৪৭ সালের দেশভাগের সময় মুসলিম লীগ প্রতিনিধিরা সেই সময়কার সম্পূর্ণ বাংলাকে পাকিস্তানের অন্তর্ভুক্ত করার পক্ষে রায় দেয় কিন্তু তৎকালীন বাংলার সংখ্যাগরিষ্ঠ হিন্দু সমাজ পশ্চিম বাংলাকে ভারতের অন্তর্ভুক্ত করার পক্ষে রায় দেয় এবং নতুন রাজ্য গঠিত হয় যার নাম পশ্চিমবঙ্গ।

মুখ্যমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী বলা হত

বর্তমান সময়ে আপনাদের এই বিষয়টি জানলে অবাক হবেন যে পশ্চিমবঙ্গে ১৯৪৭ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রীদের প্রধানমন্ত্রী বলা হত। ১৯৫০ সালের পর থেকে ধীরে ধীরে মুখ্যমন্ত্রীকে প্রধানমন্ত্রী বলা বন্ধ হয়।

পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী ১৯৪৭ সাল

১৯৪৭ সালের ১৩ জুলাই পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী প্রফুল্ল চন্দ্র ঘোষ। ভারতীয় জাতীয় কংগ্রেস রাজনৈতিক দলের পক্ষ থেকে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন। এই সময় তিনি ৪২ দিনের জন্য মুখ্যমন্ত্রী ছিলেন এরপর, ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট স্বাধীন ভারতে প্রফুল্ল চন্দ্র ঘোষ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী রূপের শপথ গ্রহণ করেন। ২২ জানুয়ারি ১৯৪৮ সাল পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন এরপর তারই সতীর্থ ডঃ বিধানচন্দ্র রায় ২৩ শে জানুয়ারি ১৯৪৮ সালে বাংলার মুখ্যমন্ত্রী রূপের শপথ গ্রহণ করেন।

বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হলেন শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায়, ২০২১ সালের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে তিনি জয়লাভ করেন এবং পশ্চিমবঙ্গে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক দলের নাম সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। ১৯৪৭ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে মোট ৮ জন মুখ্যমন্ত্রী শপথ গ্রহণ করেছেন। তাদের সম্পূর্ণ তালিকা নিচে আপনারা বিশদে দেখতে পারেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

১. প্রফুল্ল চন্দ্র ঘোষ

মেয়াদ কাল- ১৯৪৭ সাল ৩ জুলাই থেকে ১৪ আগস্ট

রাজনৈতিক দল- ভারতীয় জাতীয় কংগ্রেস

এই সময় ভারত স্বাধীনতা লাভ করেনি, প্রাদেশিক আইনসভা এই সময় গঠিত হয় যার মুখ্যমন্ত্রী ছিলেন প্রফুল্ল চন্দ্র ঘোষ।
১৮৯১ সালে প্রফুল্ল চন্দ্র ঘোষ জন্মগ্রহণ করেন বর্তমান বাংলাদেশের ঢাকা শহরে। এরপর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় রসায়ন বিদ্যায় গ্রাজুয়েশন সম্পন্ন করেন। এরপর মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামে যোগদান করেন।

প্রফুল্ল চন্দ্র ঘোষ (১৯৪৭-১৯৪৮)

মেয়াদ কাল- ১৯৪৭ সাল ১৫ ই আগস্ট থেকে ২২ জানুয়ারি ১৯৪৮

রাজনৈতিক দল- ভারতের জাতীয় কংগ্রেস

ভারতের স্বাধীনতা লাভের পর প্রফুল্ল চন্দ্র ঘোষকে আবারো শপথ গ্রহণ করতে হয়। এই সময় তিনি ১৬০ দিনের জন্য মুখ্যমন্ত্রী ছিলেন।

২. ডঃ বিধান চন্দ্র রায় (১৯৪৮-১৯৫০)

ডঃ বিধান চন্দ্র রায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

মেয়াদ কাল- ১৯৪৮, ২৩ জানুয়ারি থেকে ১৯৫০, ২৫ জানুয়ারি

ডক্টর বিধান চন্দ্র রায় বাংলার দ্বিতীয় মুখ্যমন্ত্রী ছিলেন এই সময় তিনি দু বছর দুই দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। এরপর ১৯৫২ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে তিনি আবারো মুখ্যমন্ত্রী রুপে শপথ গ্রহণ করেন।
১৮৮২ সালে ডঃ বিধান চন্দ্র রায় জন্মগ্রহণ করেন। তিনি প্রসিদ্ধ চিকিৎসক রূপে নিজেকে প্রতিষ্ঠা করেন, বর্তমান সময়ের কলকাতার নীলরতন মেডিকেল কলেজে তিনি চিকিৎসা করেছেন। ১৯৪২ সালে তিনি উপাচার্যরূপে কলকাতা বিশ্ববিদ্যালয় যোগদান করেন এবং এর পরে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিনিধি রূপে রাজনীতিতে যোগদান করেন।

ডঃ বিধান চন্দ্র রায় (১৯৫০-১৯৬২)

মেয়াদ কাল- ২৬ জানুয়ারি ১৯৫০ থেকে ১ জুলাই ১৯৬২

রাজনৈতিক দল- ভারতীয় জাতীয় কংগ্রেস

ডঃ বিধান চন্দ্র রায় এই সময় ১২ বছর ১৫৬ দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। তার বিধানসভা কেন্দ্র গুলি ছিল বউ বাজার ও চৌরঙ্গী।

৩. প্রফুল্ল চন্দ্র সেন (১৯৬২-১৯৬৭)

মেয়াদ কাল- ৯ জুলাই ১৯৬২ থেকে ২৮ ফেব্রুয়ারী ১৯৬৭

রাজনৈতিক দল- ভারতীয় জাতীয় কংগ্রেস

পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী হলেন প্রফুল্ল চন্দ্র সেন। ডক্টর বিধান চন্দ্র রায়ের পর তিনি পশ্চিমবঙ্গে ৪ বছর ২৩৪ দিন মুখ্যমন্ত্রী ছিলেন। তার বিধানসভা কেন্দ্র ছিল আরামবাগ পূর্ব, প্রফুল্ল চন্দ্র সেন ১৮৫৭ সালের ১০ই এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি বাংলার একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন, তার জন্ম হয় বর্তমান বাংলাদেশের খুলনা জেলায়। তিনি কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে পদার্থ বিদ্যা নিয়ে পড়াশোনা করেন। অসহযোগ আন্দোলনে তিনি গান্ধীজীর সাথে যুক্ত হয়ে রাজনীতিতে প্রবেশ করেন।

৪. অজয় কুমার মুখোপাধ্যায় (১৯৬৭)

মেয়াদ কাল- ১ মার্চ ১৯৬৭ থেকে ২১ নভেম্বর ১৯৬৭

রাজনৈতিক দল- বাংলা কংগ্রেস

পশ্চিমবঙ্গের চতুর্থ মুখ্যমন্ত্রী ছিলেন অজয় কুমার মুখোপাধ্যায়, তিনি পশ্চিমবঙ্গে মোট ২৬৫ দিন মুখ্যমন্ত্রী ছিলেন। অজয় কুমার মুখোপাধ্যায় তমলুক বিধানসভার হয়ে নির্বাচনে প্রতিনিধিত্ব করেন।
১৯০১ সালে পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন অজয় কুমার মুখোপাধ্যায় তিনি ভারতের একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন। পড়াশোনা চলাকালীন তিনি গান্ধীজির ডাকে অসহযোগ আন্দোলনে যোগদান করেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

প্রফুল্ল চন্দ্র ঘোষ (১৯৬৭-১৯৬৮)

মেয়াদ কাল- ২১ নভেম্বর ১৯৬৭ থেকে ১৯ ফেব্রুয়ারি ১৯৬৮

রাজনৈতিক দল- নির্দল

বাংলার এই প্রথম মুখ্যমন্ত্রী ১৯৬৭ সালে আবারো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে বসেন তবে এবার মাত্র ৯০ দিনের জন্য মুখ্যমন্ত্রী হন তিনি। এর পরবর্তী সময়ে এক বছরের জন্য পশ্চিমবঙ্গের রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

রাষ্ট্রপতি শাসন (১৯৬৮-১৯৬৯)

মেয়াদ কাল- ২০ ফেব্রুয়ারি ১৯৬৮ থেকে ২৫ ফেব্রুয়ারি ১৯৬৯

পশ্চিমবঙ্গের এই সময় ১ বছর ৫ দিনের জন্য রাষ্ট্রপতি শাসন জারি করা হয়।

অজয় কুমার মুখোপাধ্যায় (১৯৬৯-১৯৭০)

মেয়াদ কাল- ২৫ ফেব্রুয়ারি ১৯৬৯ থেকে ১৬ মার্চ ১৯৭০

রাজনৈতিক দল- বাংলা কংগ্রেস

অজয় কুমার মুখোপাধ্যায় রাষ্ট্রপতি শাসনের পর আবারও বাংলার মুখ্যমন্ত্রী রূপে নির্বাচিত হন এ সময় তিনি ১ বছর ১৯ দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।

রাষ্ট্রপতি শাসন (১৯৭০-১৯৭১)

মেয়াদকাল- ১৯ মার্চ ১৯৭০ থেকে ২ এপ্রিল ১৯৭১

পশ্চিমবঙ্গের ১৯৭০ সালের পুরনোয় রাষ্ট্রপতি শাসন জারি করা হয় এই সময় ১ বছর ১৪ দিন পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি ছিল।

অজয় কুমার মুখোপাধ্যায় (১৯৭১)

মেয়াদকাল- ২ এপ্রিল ১৯৭১ থেকে ২৮ জুন ১৯৭১

রাষ্ট্রপতি শাসনের পর আবারও অজয় কুমার মুখোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন তবে এই সময় মাত্র ৮৭ দিনের জন্য তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।

রাষ্ট্রপতি শাসন (১৯৭১-১৯৭২)

মেয়াদকাল- ২৯ জুন ১৯৭১ থেকে ২০ মার্চ ১৯৭৩

২৯ জন ১৯৭১ সালে আবারো পশ্চিমবঙ্গের রাষ্ট্রপতি শাসন জারি করা হয় এই সময় ২৬৫ দিনের জন্য পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি ছিল।

৫. সিদ্ধার্থ শংকর রায় (১৯৭২-১৯৭৭)

মেয়াদকাল- ২০ মার্চ ১৯৭২ থেকে ৩০ এপ্রিল ১৯৭৭

রাজনৈতিক দল- ভারতীয় জাতীয় কংগ্রেস

পশ্চিমবঙ্গের পঞ্চম মুখ্যমন্ত্রী হলেন সিদ্ধার্থ শংকর রায়, তিনি পশ্চিমবঙ্গে ৫ বছর ৪১ দিন মুখ্যমন্ত্রী ছিলেন। সিদ্ধার্থ শংকর রায় ১৯২০ সালে জন্মগ্রহণ করেন, তিনি একজন রাজনৈতিক বিদ এর সঙ্গে ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিনিধি ছিলেন। পেশাগত ভাবে তিনি আইন অংক ও ব্যারিস্টার ছিলেন। এছাড়া তিনি পাঞ্জাবের রাজ্যপাল রূপে কাজ করেছেন।

রাষ্ট্রপতি শাসন (১৯৭৭)

মেয়াদকাল- ৩০ এপ্রিল ১৯৭৭ থেকে ২০ জুন ১৯৭৭

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

৬. জ্যোতি বসু (১৯৭৭-২০০০)

জ্যোতি বসু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

মেয়াদকাল- ২১ জুন ১৯৭৭ থেকে ৫ নভেম্বর ২০০০

রাজনৈতিক দল- ভারতের কমিউনিস্ট পার্টি

পশ্চিমবঙ্গের ষষ্ঠ মুখ্যমন্ত্রী হলেন জ্যোতি বসু। তিনি পশ্চিমবঙ্গের একমাত্র মুখ্যমন্ত্রী যে ৫ বার ক্রমাগত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন। তার বিধানসভা কেন্দ্র ছিল সাতগাছিয়া। তার অবসর সময়কালে তিনি ছিলেন ভারতের সবচেয়ে দীর্ঘমেয়াদী মুখ্যমন্ত্রী, তিনি মোট ২৩ বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।

১৯১৪ সালে জ্যোতি বসু জন্মগ্রহণ করেন, পড়াশোনার জন্য তিনি ইংল্যান্ডে যান এবং সেখান থেকেই বামপন্থা মনোভাবে তিনি উদ্ধৃত হন। এরপরে তিনি পশ্চিমবঙ্গে এসে কমিউনিস্ট পার্টির সদস্যপদ গ্রহণ করেন। ডঃ বিধান চন্দ্র রায়ের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি ছিলেন বাংলার বিরোধী দলনেতা।  ১৯৯৬ সালে তাকে ভারতের প্রধানমন্ত্রী পদে মনোনীত করা হয়েছিল কিন্তু তার পার্টির সিদ্ধান্তের জন্য তিনি সেই পদ ত্যাগ করেন।

৭. বুদ্ধদেব ভট্টাচার্য (২০০০-২০১১)

বুদ্ধদেব ভট্টাচার্য, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

মেয়াদকাল- ৬ নভেম্বর ২০০০ থেকে ১৩ মে ২০১১

রাজনৈতিক দল- ভারতের কমিউনিস্ট পার্টি

বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের সপ্তম মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি ১০ বছর ১৮৮ দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদে ছিলেন।
শ্রী বুদ্ধদেব ভট্টাচার্য ১৯৪৪ সালে উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় গ্রাজুয়েশন সম্পন্ন করেন। ২০০০ সালে জ্যোতি বসু ৫ বার মুখ্যমন্ত্রীর পর শারীরিক অসুস্থতার কারণে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব বুদ্ধদেব ভট্টাচার্যের হাতে তুলে দেন। এরপর বুদ্ধদেব ভট্টাচার্য পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে পরপর দুবার মুখ্যমন্ত্রী রূপে জয়লাভ করেন।

৮. মমতা বন্দ্যোপাধ্যায় (২০১১- বর্তমান)

মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর তালিকা ১৯৪৭-২০২৩

মেয়াদকাল- ২০ মে ২০১১ সাল থেকে বর্তমান সময়

রাজনৈতিক দল- সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস

মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার অষ্টম মুখ্যমন্ত্রী রূপে সভাত গ্রহণ করেন। তিনি ভবানীপুর বিধানসভা কেন্দ্রর হয়ে প্রতিনিধিত্ব করেন। মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী, যিনি ৩৪ বছরের কমিউনিস্ট সরকারকে পরাজিত করেন ২০১১ সালে বাংলার মুখ্যমন্ত্রী রুপে নির্বাচিত হন। আজকের দিন পর্যন্ত তিনি মোট ৩ বার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী রুপে শপথ গ্রহণ করেছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৫৫ সালে কলকাতার এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। কলকাতা শ্রী শিক্ষায়ন কলেজ থেকে তিনি গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমএ সম্পন্ন করেন। ছাত্রী থাকাকালীন তিনি রাজনীতিতে প্রবেশ করেন, ১৯৭০ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের কংগ্রেস দলে যোগদান করেন। ১৯৯৭ সালে তিনি ভারতীয় কংগ্রেসের সাথে সম্পর্ক ছিন্ন করে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস দল স্থাপন করেন। ১৯৯৯ সালে তিনি কংগ্রেস বিরোধী জোটে একসাথে লড়াই করেন এবং জোট সরকার গঠন হলে তিনি ভারতের রেলমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন। ২০১১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তার দল তৃণমূল কংগ্রেস জয়লাভ করে এবং তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী রূপে গ্রহণ করেন।

Leave a Reply