একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ডাবল সেঞ্চুরির তালিকা

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ডাবল সেঞ্চুরির তালিকা: একদিনের আন্তর্জাতিক খেলা প্রথম শুরু হয় ১৯৭১ সালে। প্রথম যে ক্রিকেট ম্যাচ টি হয়েছিল সেটা হয় অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। মূলত ক্রিকেট বিশ্বকাপ শুরু করার জন্য এই নতুন পদ্ধতির সূচনা করা হয়। প্রথম দিকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলা হতো ৬০ ওভারের। পরবর্তীকালে ১৯৮৩ সালের পর নিয়ম পরিবর্তন করে তারা হয় ৫০ ওভারের। বর্তমান সময়ে খেলার বিভিন্ন নিয়মের পরিবর্তন হলেও ৫০ ওভারেই ক্রিকেট খেলা হয়।

এখনও পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট 10 টি ডাবল সেঞ্চুরি হয়েছে নিচে বিস্তারিত সেই তালিকা দেওয়া হলো:

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ডাবল সেঞ্চুরির তালিকা

১১. গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell) – 201*

গ্লেন ম্যাক্সওয়েল

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ ভারতে অষ্ট্রেলিয়ার মিডিল ওর্ডার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল আফগানিস্থানের বিপক্ষে ২০১* রান করেন।

১০. শুভমান গিল (Shubman Gill) – 208

IMG 20230118 43615
Image credit- bcci

208(149) শুভমান গিল ভারতের ওপেনার ব্যাটসম্যান নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮ জানুয়ারি ২০২৩ ভারতের হায়দ্রাবাদ ক্রিকেট স্টেডিয়ামে ডাবল সেঞ্চুরি করেন। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার ওডিআই ক্রিকেটে অভিষেক হয়। শুভমান গিল ২০৮ রান করেন ১৪৯ বলে যে ইনিংস ১৯ টি চার ও ৯ টি ছয় দ্বারা সজ্জিত ছিল। শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র সেহবাগ, রোহিত শর্মা ও ঈশান কিশান এরপর তিনি পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করলেন।

৯. ঈশান কিশান (Ishan Kishan) – 210

IMG 20221210 43737
Ishan Kishan

২১০(১৩১) ভারতের ওপেনার ব্যাটসম্যান ঈশান কিষান ২০২২ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে ডাবল সেঞ্চুরি করেন। বাঁ-হাতি ব্যাটসম্যান ঈশান কিষানর জন্ম ১৯৯৮ সালে ভারতের পাটনা শহরের বিহার রাজ্যে। ২০২১ সালে তিনি প্রথম ভারতের হয়ে একদিনের ম্যাচ খেলেন শ্রীলংকার বিপক্ষে। ১০ ডিসেম্বর ২০২২ বাংলাদেশের বিরুদ্ধে তিনি ২১০ রান করেন মাত্র ১৩১ বলে যে ইনিংস তার ১০ টি ছয় ও ২৪ টি চার দ্বারা সজ্জিত। শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেহবাগ ও রোহিত শর্মার পর তিনি চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন।

৮. ফাখর জামান (Fakhar Zaman) 210*

PicsArt 06 24
Fakhar Zaman

210* ফাখর জামান এর জন্ম ১৯৯০ সালে। তিনি পাকিস্তানের পুরুষ ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ফাখর জামান একজন বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান। পাকিস্তানের হয়ে প্রথম odi ম্যাচ খেলেন ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ফাখর জামান পাকিস্তানের সর্ব প্রথম ব্যাটসম্যান যিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন। ২০ই জুলাই ২০১৮ তে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিনি ২১০ অপরাজিত থাকেন।  

৭. রোহিত শর্মা (Rohit Sharma) – 208*

PicsArt 06 24
Rohit Sharma

208* রোহিত শর্মা ১৯৮৭ সালে ভারতের মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন। ক্রিকেটের জীবনের শুরুতে তিনি একজন ডান হাতের অফ স্পিনার বোলার হিসেবে শুরু করেছিলেন। পরবর্তীকালে তিনি একজন সুদক্ষ ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্টিত করেন।

রোহিত শর্মা ভারতের হয়ে প্রথম odi ম্যাচটি খেলেন ২০০৭ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে। তখন তার বয়স মাত্র ১৯ বছর। এর পরবর্তীকালে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করেন। এখনও পর্যন্ত odi ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ নিজস্ব রানের মধ্যে তার রান (২৬৪) সর্বোচ্চ। ভারতের রোহিত শর্মা ১৩ই ডিসেম্বর ২০১৭ তে শ্রীলঙ্কার বিরুদ্ধে পাঞ্জাবের মোহালি স্টেডিয়ামে ২০৮ অপরাজিত থাকেন। এইটি তার ৩য় ডাবল সেঞ্চুরি।

আরো পড়ুন- পৃথিবীর বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম। আমেদাবাদ ক্রিকেট স্টেডিয়াম। কিছু তথ্য, ইতিহাস

আরো পড়ুন- আইসিসি ওয়ানডে রাঙ্কিং তালিকা ২০২৩

৬. মার্টিন গাপটিল (Martin Guptill) – 237*

PicsArt 06 24
Martin Guptill

237* মার্টিন গাপটিল ১৯৮৬ সালের নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করেন। ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তিনি নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। তার প্রথম odi সর্ব প্রথম ম্যাচটি খেলেন ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। odi ক্রিকেটে তার এই ডাবল সেঞ্চুরি বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ নিজস্ব রান। মার্টিন গাপটিল নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান যিনি একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন। ২০১৫ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ডাবল সেঞ্চুরি করেছেন। তিনি ওই খেলায় ২৩৭ অপরাজিত থাকেন।  

৫. ক্রিস গেইল (Chris Gayle) – 215

PicsArt 06 24
Chris Gayle

215  ক্রিস গেইল ১৯৭৯ সালে জামাইকাতে জন্মগ্রহণ করেন। বাঁ-হাতি এই ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজ এর হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতেন। odi ক্রিকেটে তিনি সর্বপ্রথম ম্যাচ টি খেলেন ১৯৯৯ সালে ভারতের বিরুদ্ধে। ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে odi ক্রিকেটে ক্রিস গেইল ডাবল সেঞ্চুরি করেন। তার পুরো নাম ক্রিস্টোফার হেনরি গেইল। ওয়েস্ট ইন্ডিজের সর্বপ্রথম ব্যাটসম্যান হিসেবে ১৪ই ফেব্রুয়ারি ২০১৫ সালের একদিনের বিশ্বকাপে ওভাল ক্যানবেরা তে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করে আউট হয়েযান।  

৪. রোহিত শর্মা (Rohit Sharma) – 264

264 রোহিত শর্মা কলকাতার ইডেন গার্ডেনে ১৩ই নভেম্বর ২০১৪ তে শ্রীলঙ্কার বিপক্ষে ২৬৪ রান করেন। এটি ওনার ২য় ডাবল সেঞ্চুরি। এই ম্যাচে তিনি ৫০ ওভারের শেষ বলে আউট হয়েযান। এখনো পর্যন্ত ব্যাক্তিগত ভাবে এটি সর্বকালে সর্বোচ্চ একদিনের ম্যাচের রান।  

৩. রোহিত শৰ্মা (Rohit Sharma) – 209

209 রোহিত শৰ্মার এটি তার প্রথম ডাবল সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাঙ্গালুরুতে ২ নভেম্বর ২০১৩ তে ডাবল সেঞ্চুরি করেন। ভারতের ৩য় ব্যাটসম্যান হিসেবে এটি তার প্রথম ডাবল সেঞ্চু। এই ম্যাচে তিনি ২০৯ রান করে আউট হয়ে যান।

২. বীরেন্দ্র সেহবাগ (Virender Sehwag) – 219

PicsArt 06 24
Virender Sehwag

219 বীরেন্দ্র সেহবাগ ১৯৭৮ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন। ভারতের বীরেন্দ্র সেহবাগ একজন ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান। আক্রমণাত্মক ভাবে খেলার জন্য তিনি বিখ্যাত। তার odi এর প্রথম ম্যাচটি খেলেন ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে। টেস্ট ম্যাচে তার ২টি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি odi ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন।

বীরেন্দ্র সেহবাগ ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান যিনি ডাবল সেঞ্চুরি করেছেন, একদিনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মধ্যপ্রদেশের ইন্ডোর স্টেডিয়ামে তিনি ডাবল সেঞ্চুরি করেন ৮ই ডিসেম্বর ২০১১ তে। এই ম্যাচে সেহবাগ ২১৯ রান করে আউট হয়ে যান।

১. শচীন টেন্ডুলকার (Sachin Tendulkar):- 200*

PicsArt 06 24
Sachin Tendulkar

200* শচীন টেন্ডুলকার মুম্বাই শহরে ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন। ডানহাতি এই ব্যাটসম্যান বিশ্ব ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সর্বোচ্চ রানের অধিকারী। odi এবং টেস্ট ক্রিকেটে তার রানের পাহাড় এখনো কেউ পেরোতে পারেনি। মাত্র ১৭ বছর বয়সে odi ক্রিকেটের প্রথম ম্যাচটি তিনি পাকিস্তানের বিরুদ্ধে খেলেন। শচীন রমেশ টেন্ডুলকার পৃথিবীর সর্ব প্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ রান করেন। ২৪ শে ফেব্রুয়ারি ১০১০ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোয়ালিয়র স্টেডিয়ামে, মধ্যপ্রদেশে ডাবল সেঞ্চুরি করেন এবং অপরাজিত থাকেন। এদের মধ্যে আপনার পছন্দের খেলোয়াড় যদি থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।

Leave a Reply