প্রায় ৫ বিলিয়ন বছর পুরনো গ্রহাণু BENNU-এর ছবি শেয়ার করল নাসা

আমেরিকা যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) ৪.৫ বিলিয়ন বছর পুরানো একটি গ্রহাণু ছবি শেয়ার করেছে সোশ্যাল মিডিয়ায়। গ্রহাণুটি পৃথিবী কে পাশ কাটিয়ে বেরিয়ে যাওয়ার সময় ছবিটি তোলা হয় নাসার একটি মহাকাশযান দ্বারা।

ছবিটি যে গ্রহাণুর সেই গ্রহানুটির নাম BENNU। ছবিটি তোলা হয় নাসার OSIRIS-REX মহাকাশযান থেকে। যে মহাকাশযানটি প্রাচীন মহাজাগতিক এই বস্তু থেকে নমুনা ও পাথর সংগ্রহ করে পৃথিবীতে ফিরিয়ে নিয়ে আসবে।

OSIRIS-REX এর প্রধান ইনভেস্টিগেটর দান্তে লারেট্টা বলেন, মহাকাশযানটি গ্রহাণুর থেকে হাইড্রোজেন এবং অক্সিজেনের অনুগুলির খুঁজে পেতে সক্ষম হয়েছে। যা থেকে জল তৈরি করা সম্ভব এবং প্রাণের সম্ভাবনা থাকলেও থাকতে পারে এই গ্রহাণুতে।

আরো পড়ুন -নাসার ভয়েজার-১ ১৪ বিলিয়ন মাইল দূর থেকে প্লাজমা তরঙ্গের তথ্য পাঠালো পৃথিবীতে

মহাকাশযানটি পৃথিবীতে ফিরে আসতে প্রায় দুই বছর সময় নেবে। আগামী ২০২৩ সালের ২৪শে সেপ্টেম্বর এটি পৃথিবীতে আসবে। গ্রহাণুর থেকে নমুনা সংগ্রহ করে ফিরে আসার সময় মহাকাশযানটি নমুনা সম্বলিত একটি ক্যাপসুল পাঠাবে পৃথিবীতে। যে ক্যাপসুলটি নাসার উটাহ নামক প্রত্যন্ত এলাকায় অবতরণ করবে।

নাসা জানায়, নমুনা গুলি বিশ্বজুড়ে বিভিন্ন গবেষণাগারে পাঠানো হবে। তবে নমুনার ৭৫ ভাগ সংগৃহীত থাকবে জনসন স্পেস সেন্টারে আগামী প্রজন্মের জন্য। যাতে তারা ভবিষ্যতে আবিষ্কৃত আরো উন্নত প্রযুক্তি ব্যবহার করে নমুনা গুলির উপর গবেষণা চালাতে পারে।

OSIRIS-REX মহাকাশ যানটি নির্মাণে প্রায় ৮০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করা হয়েছে। এটি ২০১৬ সালে প্রাচীন গ্রহাণুটির নমুনা সংগ্রহের জন্য লঞ্চ করা হয়েছিল। এই মহাকাশযানটি দ্বারা সংগৃহীত নমুনা সৌরজগতের গঠনেরও আগে, প্রায় ৪.৫ বিলিয়ন বছর পুরোনো। যে কারণে বিজ্ঞানীদের ধারণা এই নমুনা গুলি থেকে পৃথিবীতে প্রাণ সৃষ্টির রহস্য উদঘাটন করা যেতে পারে।

“প্রায় ৫ বিলিয়ন বছর পুরনো গ্রহাণু BENNU-এর ছবি শেয়ার করল নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply