পাবজি ফিরে আসছে। ক্রাফটন ও মাইক্রোসফট এর চুক্তি

পাবজি হতে পারে আনব্যান এরকম একটি আশার আলো দেখা যাচ্ছে। প্রসঙ্গত গত ২রা সেপ্টেম্বর ভারতে পাবজি নিষিদ্ধ ঘোষণা করা হয়। ভারত সরকারের দ্বারা ভারত-চীন সীমান্তে লাদাখে সাম্প্রতিক ঘটে যাওয়া দুটি দেশের মধ্যে সংঘর্ষ যেখানে ভারত ও চীনের উভয় দেশের সৈন্য মারা যায়। এরপর ভারতের ‘ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়’ দ্বারা পাবজি সহ মোট ১১৬ টি অ্যাপ্লিকেশনকে ভারতে নিষিদ্ধ করা হয়। ভারতে পাবজি ফিরে আসার কথা অনেকবার খবরে আসলেও বাস্তবে সেটা সম্ভব হয়নি। বর্তমানে এরকমই একটি আশার আলো দেখাগেছে পাবজি নির্মাতা সংস্থা দক্ষিণ কোরিয়ান কোম্পানি ক্র্যাফটনের তরফ থেকে। পাবজি ভারতীয় সার্ভার তৈরি করার জন্য সম্প্রতি ভারতীয় এয়ারটেল ও পেটিএমের সঙ্গে কথা-বার্তা বলেছে।

ক্রাফটন ও মাইক্রোসফট এর চুক্তি

সর্বশেষে আজকের পাওয়া খবর অনুযায়ী মাইক্রোসফট এর ‘ক্লাউড কম্পিউটিং সিস্টেম অজুড়া‘(azure) মোবাইল এর মূল কোম্পানির ক্রাফটনের সাথে চুক্তিবদ্ধ হতে চলেছে। খবরটি আজকে প্রথমবার টুইটারে প্রকাশ করে ভারতের একজন পেশাদার পাবজি খেলোয়ার যার নাম মাক্সটার্ন (Maxtern)। টুইটারে ম্যাক্সট্রনের একাউন্টে গেলে আপনি দেখতে পাবেন। তিনি লিখেছেন যে “অবশেষে ক্র্যাফটন মাইক্রোসফট এর সাথে চুক্তি করবে এবং মাইক্রোসফট পাবজি মোবাইলের নতুন প্রকাশক হবে“। ভারত সরকার ভারতীয় জাতীয় সুরক্ষা জনিত কারণে প্রধানত পাবজি সহ ১১৬টি আপ্লিকেশনকে নিষিদ্ধ করেছিল। এর পরবর্তীকালে দক্ষিণ কোরিয়ার কোম্পানি ক্রাফটন পাবজির প্রকাশকের অধিকার পুরোপুরি নিজেদের অধীনে নিয়ে আসে। ভারতীয় খেলোয়াড়দের তথ্যগুলি যাতে সুরক্ষিত থাকে সেই কারণে মাইক্রোসফটের থেকে ভালো কোম্পানি আর হয়ত হয়না। মাইক্রোসফট বহু পুরোন একটি কোম্পানি এবং এর বিশ্বাস যোগ্যতাও যথেষ্ট। 

মাইক্রোসফটের অজুড়ের সাথে চুক্তি অনুযায়ী, পাবজি মোবাইল অজুড়ের পরিষেবা ব্যবহার করবে গেমটির প্রকাশক রূপে। মাইক্রোসফট বা পাবজি কর্পোরেশন কোনো কোম্পানি এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে খবরটি প্রকাশ না করলেও ভারতের এই জনপ্রিয় গেমটির অনুগামীরা অধীর আগ্রহে অপেক্ষা করছে খুশির খবরটি শোনার জন্য। ভারতে এখনো পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় গেম গুলির মধ্যে পাবজি শীর্ষস্থানে ছিল। গেমটি বাজারে আসার পরই ভারতে পেশাদার গেমারদের একটি ইন্ডাস্ট্রি গড়ে ওঠে। গেমটির যদি পুনরায় প্রত্যাবর্তন ঘটে তবে পেশাদার গেমিং ইন্ডাস্ট্রি আবারো একটি গতি পাবে। 

বর্তমানে বিভিন্ন সংবাদ সংস্থায় খবরটি দেখা যাচ্ছে কিছুদিন আগে মোবাইল নেটওয়ার্ক কোম্পানি এয়ারটেলের সঙ্গে কথাবার্তার কথা প্রকাশ্যে এসেছিল। সংবাদসূত্রে খবর এয়ারটেলের সঙ্গে পাবজি কথাবার্তা অনেক পাকাপোক্ত হয়েছে। এছাড়া অনলাইন মানিট্রান্সফার সংস্থা পেটিএমের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে পাবজি মোবাইলের তরফ থেকে। পাবজি ভারতে ‘পাবজি মোবাইল’ কে প্রকাশ করার জন্য একটি কোম্পানিকে খুঁজছে যারা তাদের গেমকে প্রকাশ করবে। এরপূর্বেও রিলায়েন্স জিওর সঙ্গে যোগাযোগ করার খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়, কিন্তু তা পরের পর্যায়ে পৌঁছায়নি। কিন্তু এয়ারটেলের সাথে দক্ষিণ কোরিয়া কোম্পানির কথাবার্তা পরের পর্যায়ে পৌঁছেছে বলে শোনা যাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে শোনা যাচ্ছে পাবজি হয়তো আগত দীপাবলিতে লঞ্চ করা হতে পারে।

পাবজি ভারতে নিষিদ্ধ হলেও ভারতীয় পাবজি প্রেমিরা গেমটি খেলার স্বাদ উপভোগ করে যাচ্ছিল। কারণ ভারতের প্লে-স্টোরে ও অ্যাপেল-স্টোর থেকে গেমটি সরিয়ে নেওয়া হলেও টেনসেন্ট ভারতে তাদের সার্ভারেকে সচল রেখেছিল। কিন্তু ভারতীয় খেলোয়াড়দের গেমটি উপভোগ করার সেই জায়গাটিও ভেঙে যায় যখন টেনসেন্ট ভারতীয় সার্ভারকে বন্ধ করে দেয় গত একসপ্তাহ আগে। পাবজি তাদের নিজেদের ফেসবুক পেজে একটি লিখিত মেসেজে বার্তা দেয় যেখানে লেখা ছিল ‘পাবজি তাদের ভারতীয় সার্ভারকে সম্পূর্ণভাবে বন্ধ করেদিচ্ছে’। এরপর থেকে ভারতীয় খেলোয়াড়দের মোবাইলে পাবজি খেলার সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, অনেকেই গেমটি খোলার সময় ‘সার্ভার বিজি’ বার্তাটি দেখতে পাচ্ছে।

এখনো পর্যন্তপাবজি আনব্যান এই খবরটি শুধুমাত্র একটি আশার আলো বলা যেতেপারে, বাস্তবে সময়ই ভারতে পাবজির ইতিহাস লিখবে।

Leave a Reply