Falcon-9 উৎক্ষেপণের আগমুহূর্তের পরীক্ষায় সফলতা অর্জন SpaceX এর

আমেরিকার অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ নাসার জন্য রকেট বানাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের অপর এক অন্যতম মহাকাশ সংস্থা SpaceX। আর সেই রকেট উৎক্ষেপণের পূর্ব-মুহূর্তের test-fire সফল হল। নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্যালকন রকেটের উৎক্ষেপণে সফলতা অর্জন করেছে। এমনটাই জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

বিশ্বের অন্যতম বিলিয়নিয়ার ইলন মাস্কের মহাকাশ সংস্থা স্পেসএক্স সম্প্রতি নাসার জন্য ড্রাগন কার্গো লঞ্চ করতে চলেছে। স্পেসএক্সের ড্রাগনের ২৩ তম কমার্শিয়াল রিসাপ্লায় সার্ভিসেস (CRS-2) মিশনের উদ্বোধনের জন্য ২৮ আগস্ট অর্থাৎ আজকের দিনটি বেছে নিয়েছেন তারা। সমস্ত পরিকল্পনা সঠিক থাকলে আজই কমার্শিয়াল রকেট উৎক্ষেপণ করা হবে স্পেসএক্স এর তরফ থেকে। তবে যদি কোন কারণে শনিবার দিন কমার্শিয়াল রকেটটি লঞ্চ করা না হয় তবে ব্যাকআপ লঞ্চের দিন হিসেবে রবিবার দিনটিকে বেছে নিয়েছে SPACEX মহাকাশ সংস্থা।

স্পেসএক্স তাদের টুইটার হ্যান্ডেলে পরীক্ষার সফলতা সম্পর্কে একটি বিবৃতিতে জানিয়েছে, স্ট্যাটিক ফায়ার টেস্ট সফল হয়েছে এবং নির্ধারিত সময় অনুযায়ী সংস্থা শনিবার দিন রকেট লঞ্চ করবে। সংস্থার তরফ থেকে আরো জানানো হয় শনিবার দিন ভোর ৩ টা ৩৭ মিনিটে ড্রাগনের ২৩ তম কার্গো মিশনের ফ্যালকন নাইন উৎক্ষেপণ করা হবে। এই মিশনের অন্যতম লক্ষ্য ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন অর্থাৎ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রয়োজনীয় সরঞ্জাম পৃথিবী থেকে বহন করে নিয়ে যাওয়া।

আরো পড়ুন-মহাকাশ গবেষণা কেন্দ্র তৈরি করবে NAOC, কোথায় জানেন?

SpaceX এর এই মিশনে ড্রাগন মহাকাশযানটি লিফট অফের প্রায় ১২ মিনিট পর ফ্যালকন নাইন দ্বিতীয় পর্যায় থেকে পৃথক হয়ে স্বয়ংক্রিয়ভাবে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ডক করবে।

“Falcon-9 উৎক্ষেপণের আগমুহূর্তের পরীক্ষায় সফলতা অর্জন SpaceX এর”-এ 1-টি মন্তব্য

Leave a Reply