লালগ্রহের পাহাড়ে কিউরিওসিটি রোভারের ছবি ধরা পড়ল নাসার ক্যামেরায়

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের লুনার এবং প্লানেটরী ল্যাবরেটরীর সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী নাসার মার্স রিকনিসেন্স অরবিটার (MRO) মঙ্গল গ্রহের গ্যাল ক্রেটারের কেন্দ্রে অবস্থিত মন্ট মর্কুর চূড়ায় থাকা কিউরিওসিটি রোভারের আশ্চর্য সুন্দর একটি ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে।

MRO গত ১৮ই এপ্রিল ছবিটি তোলে হাই রেজুলেশন ইমেজিং সাইন্স এক্সপেরিমেন্ট টুল (HIRISE) এর সাহায্যে। এই প্রযুক্তি এতটাই উন্নত যে, যেকোনো ছোট বস্তুর ছবি এটি অত্যন্ত নিখুঁতভাবে তুলতে পারে অনেক দূর থেকেও। HIRISE এর একদল বিশেষজ্ঞ বলেন, রোভারের যে ছবিটি তোলা হয়েছে সেটি প্রায় ১৬৭.৫ মাইল উচ্চতা থেকে তোলা একটি ছবি এবং ছোট গাড়ির আকারের কিউরিওসিটি রোভারকে এত দূর থেকেও ছবিটিতে স্পষ্ট ভাবে দেখা সম্ভব।

আরো পড়ুন-আইপিএল 2021: সেপ্টেম্বর মাসে হবে বাকি খেলাগুলো, কোথায়, কিভাবে। দেখুন বিস্তারিত

নাসার কিউরিওসিটি রোভার গত ২০১৪ সাল থেকেই গ্যাল ক্রেটারের কেন্দ্রে অবস্থিত ৩ মাইল উচ্চতার এই মাউন্ট শার্পটিতে আরোহন করে চলেছে। এই রোভারের প্রধান মিশন হল মঙ্গল গ্রহে ক্ষুদ্রাতিক্ষুদ্র কোন জীবের অস্তিত্ব সন্ধান করা। রোভারটি যে মাউন্ট শার্প-এ আরোহন করছে সেটির নামকরণ করা হয়েছিল ফ্রান্সের মন্ট মর্কু পর্বতের নাম অনুসারে।

কিউরিসিটি রোভার তার মিশনের প্রথম দু’বছরেই প্রমাণ করে যে গ্যাল ক্রেটারের এর মাঝে অবস্থিত হ্রদ টি এমন কিছু রাসায়নিক উপাদানের পরিপূর্ণ যা প্রাণ থাকার উপযোগী। তারপর রোভার টি লালগ্রহের নোনা হ্রদ ও নানান জৈবিক উপাদানও খুঁজে বার করেছে।

“লালগ্রহের পাহাড়ে কিউরিওসিটি রোভারের ছবি ধরা পড়ল নাসার ক্যামেরায়”-এ 1-টি মন্তব্য

Leave a Reply