কাশ্মীর প্রিমিয়ার লিগ নিয়ে সিদ্ধান্ত জানানো আইসিসি

কাশ্মীর প্রিমিয়ার লিগ (KPL): পাকিস্তান অন্তর্ভুক্ত কাশ্মীরে অর্থাৎ Pak occupied Kashmir (POK) একটি টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই টুর্নামেন্ট চলবে ৬ থেকে ১৬ আগস্ট পর্যন্ত যেখানে ৬ টি ফ্র্যাঞ্চাইজি অংশগ্রহণ করবে। টুর্নামেন্টের খবরটি প্রকাশ্যে আসতেই বিসিসিআই এর চরম প্রতিবাদ করেছে। PCB এই টুর্নামেন্টে কিছু বিদেশি খেলোয়াড়দের আনার পরিকল্পনা করেছে।

এরপর বিসিসিআই বিশ্বের সমস্ত ক্রিকেট বোর্ডকে মৌখিকভাবে জানিয়ে দিয়েছে যে এই টুর্নামেন্টের যে সমস্ত খেলোয়াড় অংশগ্রহণ করবে তাদের ভবিষ্যৎ বিসিসিআই ব্যান করবে। বিসিসিআইয়ের কোনো টুর্নামেন্ট বা বাণিজ্যিক কাজে তারা অংশগ্রহণ করতে পারবেনা। এছাড়া বিসিসিআই এই টুর্নামেন্টের অনুমতি না দেওয়ার ব্যাপারে আইসিসিকে চিঠি লিখে অনুরোধ করেছে।

এবার সেই চিঠির উত্তর দিল আইসিসি, আইসিসি মুখপাত্র জানিয়েছে যে কাশ্মীর প্রিমিয়ার লিগ কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট নয়। ফলে আইসিসি এই টুর্নামেন্টে কোনমতেই হস্তক্ষেপ করতে পারবে না। আইসিসির নিয়ম অনুযায়ী যে কোন দেশে কোন দেশীয় টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে সম্পূর্ণ অধিকার সংশ্লিষ্ট দেশের ক্রিকেট বোর্ডের হাতে আছে। ফলে পাকিস্তান ক্রিকেট বোর্ড KPL এর সম্পূর্ণ অধিকার রাখে। শুধুমাত্র ভিন্ন দেশে আয়োজিত টুর্নামেন্টের ক্ষেত্রে আইসিসি হস্তক্ষেপ করতে পারে।

আরো পড়ুন- কাশ্মীর ক্রিকেট লিগে খেললে নিষিদ্ধ করবে বিসিসিআই। হুঁশিয়ারি দিল বোর্ড

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক চাপানউতোর সবসময় চলতেই থাকে। সেই কারণে বিসিসিআই এই টুর্নামেন্টের উপর এই চরম পদক্ষেপ নিয়েছে। বিসিসিআই বলেছে PSL নিয়ে আমাদের কোনো আপত্তি ছিল না থাকবেও না। কিন্তু KPL যে উদ্দেশ্যে আয়োজিত হচ্ছে ও যে স্থানে আয়োজিত হচ্ছে সেটি একটি অমীমাংসিত স্থান। ফলে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে বিরোধ করাটা অত্যন্ত স্বাভাবিক।

Leave a Reply