বড় খবর: পারসিভারেন্স রোভর প্রথমবার অক্সিজেন উৎপাদন করলো লালগ্রহে। দেখুন বিশদে

মঙ্গল গ্রহে একের পর এক সাফল্য পেয়ে চলেছে নাসা। ফেব্রুয়ারি মাসে লালগ্রহে সফলভাবে অবতরণ করে নাসার পারসিভারেন্স রোভর। এরপর থেকে নাসার প্রত্যেকটি পদক্ষেপ সঠিক দিকে এগোচ্ছে, বুধবার 21 এপ্রিল 2021 পারসিভারেন্স রোভরের একটি অংশ যার নাম ‘ম্যাক্সিক’ (Moxic) মঙ্গল গ্রহে অক্সিজেন উৎপাদন করতে সফল হয়েছে।

কি এই Moxic?

Moxic হল মঙ্গল গ্রহে প্রেরিত নাসার পারসিভারেন্স রোভরের একটি অংশ যা রোভরের ডান দিকে রয়েছে সোনালী বর্ণের একটি বাস্কো। এই যন্ত্রটি কার্বন-ডাই-অক্সাইড থেকে অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। আমরা সবাই জানি মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলের 90 শতাংশের বেশি কার্বন ডাই অক্সাইড দ্বারা পরিপূর্ণ। নাসার প্রচেষ্টা এটাই যে ভবিষ্যতের মিশন ও নাসার মানব মিশনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই Moxic যন্ত্রটিকে মেকানিক্যাল ট্রি বলেও অভিহিত করা হয়। বর্তমানে যন্ত্রটি প্রতি ঘন্টায় 5 গ্রাম অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। যে কোন মহাকাশচারী যার সাহায্যে 10 মিনিট পর্যন্ত শ্বাস-প্রশ্বাস চালাতে পারবে।

Twitter source- @NASAPersevere

বর্তমানে এটি একটি ছোট প্রচেষ্টা হলেও ভবিষ্যতে এরকম যন্ত্রের বৃহৎ মডিউল মঙ্গলে অবশ্যই প্রেরণ করা হবে। মঙ্গলে মানব মিশনের ক্ষেত্রে দীর্ঘদিন থাকবার জন্য এই যন্ত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যার ফলে নাসাকে পৃথিবী থেকে অতিরিক্ত অক্সিজেন বহন করতে হবে না। মঙ্গলের 90% Co2 হওয়ায় রকেটের জ্বালানির জন্য প্রয়োজনীয় অক্সিজেনের শূন্যতার জন্য এই Moxic যন্ত্রের ব্যবহার করা হবে।

এই সপ্তাহেই নাসা মঙ্গল গ্রহে প্রথমবার হেলিকপ্টার উড়িয়েছে যার ভিডিও ‘নাসা পারসিভারেন্স’ তাদের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে।

আরো পড়ুন- মঙ্গলে হেলিকপ্টার উড়ানোর ভিডিও শেয়ার করল নাসা

নাসার হেলিকপ্টারটি মঙ্গলের ভূমি থেকে 10 ফুট উঁচুতে উড়তে সক্ষম হয়েছে। এই হেলিকপ্টারটির মিশন 30 দিন চলবে, ফলে আগামী দিনগুলিতে এই রকম আরো অনেক ভিডিও নাসা প্রকাশ করবে।

Leave a Reply