রহস্যজনক রেডিও সিগন্যাল এর উৎস আবিষ্কার করল নাসা, তবে কি এলিয়েন?

গত বেশ কয়েক বছর ধরেই রহস্যজনক রেডিও সিগন্যাল পৃথিবীতে এসে পৌঁছাচ্ছে। যে রেডিও সিগন্যাল এর উৎস এতদিন পর্যন্ত বিজ্ঞানীদের অজানাই ছিল। কোথা থেকে আসছিল এই দ্রুতগতির রেডিও সিগন্যাল গুলি? তারই উত্তর এতদিন খুঁজে বেড়াচ্ছিলেন বিজ্ঞানীরা। এই উৎসের কিছুটা অবশ্য তারা খুঁজে পেয়েছেন, তবে তা দেখে তারা প্রায় হতবাক।

আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা তাদের অন্যতম হাবল টেলিস্কোপ কে ব্যবহার করেছেন এর উৎস খোঁজার জন্য। গভীর মহাকাশের পাঁচটি রেডিও সিগন্যাল এর উৎসের সন্ধান পেয়েছেন তারা। যেগুলি ফাস্ট রেডিও ব্রাস্ট (FRB) নামেও পরিচিত। এই তরঙ্গ গুলি এতটাই শক্তিশালী যে, সূর্য এক বছরে যতটা শক্তি উৎপন্ন করে সেই পরিমান শক্তি FRB উৎপন্ন করে মাত্র এক হাজার ভাগের এক ভাগ সময়।

এই রেডিও সিগন্যাল প্রথম আবিষ্কার হয় ২০০১ সালে। এরপর থেকে প্রায় ১০০০ টি এমন FRB ধরা পড়েছে। তবে সেগুলির উৎস ধরতে পারাটা প্রায় অসম্ভব। কারণ এদের স্থায়িত্ব খুবই কম এবং কোন চিহ্ন ছাড়াই অদৃশ্য হয়ে যায়। এগুলোর মধ্যে ১৫ টি তরঙ্গ কে অন্যান্য গ্যালাক্সি থেকে ট্র্যাক করা সম্ভব হয়েছে।

আরো পড়ুন- লালগ্রহের পাহাড়ে কিউরিওসিটি রোভারের ছবি ধরা পড়ল নাসার ক্যামেরায়

এই রহস্যজনক FRB রেডিও সিগন্যাল গুলির উৎস সন্ধান করতে গিয়ে বিজ্ঞানীরা বলেছেন, এটি নিশ্চিত যে এই তরঙ্গ কোন এলিয়েন প্রদত্ত তরঙ্গ নয়। এর পরিপ্রেক্ষিতে অন্যান্য অনেক তথ্য সামনে আসলেও সবচেয়ে মান্যতা প্রাপ্ত একটি তথ্য হলো – এই রেডিও সিগন্যাল গুলি সৃষ্টি হয় মহাকাশে থাকা এক ধরনের চুম্বকীয় নক্ষত্র বা young magnetars থেকে, যেগুলিকে এক প্রকারের নিউট্রন তারাও (neutron star) বলা যায়। তবে এগুলোর চুম্বকীয় শক্তিকে মহাকাশের সবচেয়ে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র বলা হয়। আপনার বাড়িতে থাকা রেফ্রিজারেটরের দরজায় ব্যবহৃত চুম্বকের থেকে ১০ ট্রিলিয়ন গুণ বেশি শক্তিশালী এই চুম্বকীয় নক্ষত্র।

PicsArt 05 24
Image credit : @nasaHubble

চুম্বকীয় নক্ষত্র বা young magnetars থেকে হওয়া বিস্ফোরণের শিখা শক্তিশালি রেডিও তরঙ্গের সৃষ্টি করে। যে তরঙ্গ এই FRB এর একটি কারণ হতে পারে। এমনটাই ধারণা বিজ্ঞানীদের। তবে এ বিষয়ে এখনও কিছুটা ধোঁয়াশার মধ্যে রয়েছেন তারা। এই নক্ষত্র গুলি পৃথিবীর ৯ থেকে ৪০০ বিলিয়ন দূরে অবস্থিত গ্যালাক্সির মধ্যে অবস্থান করে। আগামী দিনে এই রহস্যের সমাধান অবশ্যই সম্ভব এমনটাই আশা করছেন বিজ্ঞানীরা।

“রহস্যজনক রেডিও সিগন্যাল এর উৎস আবিষ্কার করল নাসা, তবে কি এলিয়েন?”-এ 3-টি মন্তব্য

Leave a Reply