মোবাইলের ছবি এডিট করতে ভালোবাসেন? জেনে নিন ২০২১এর সেরা ৫টি ছবি এডিট অ্যাপ সম্পর্কে

মোবাইলে বা ক্যামেরায় তোলা ছবি গুলি যে সব সময় সুন্দর ওঠে তা নয়। কখনো কখনো সেই ছবিতে থেকে যায় কিছু খামতি। সেই ছবিকে আরো সুন্দর ও নিখুঁত করার জন্য প্রয়োজন ছবিটির উপরে একটু এডিটিং বা সম্পাদনার। ব্যাকগ্রাউন্ডে অনিচ্ছাকৃত ভাবে চলে আসা কোন বস্তু বা আলোর কনট্রাস্ট মাঝেমধ্যেই ছবির সৌন্দর্যকে নষ্ট করে। আর সেই সৌন্দর্য কে পুনরায় ফিরিয়ে আনতে ব্যবহার হয় ফটোশপের। তবে সবার পক্ষে এটি ব্যবহার করা সম্ভব নয়, যে কারনে মোবাইলের এই অ্যাপগুলি ব্যবহার করে সহজেই সেই সমস্যার সমাধান সম্ভব।

২০২১এর সেরা ৫টি ছবি এডিট অ্যাপ

৫. ফোকাস (Focos)
পোর্ট্রেট মোডে ছবি তুলতে কে না পছন্দ করে, এই মোড টি ছবির বিষয়বস্তুকে ফোকাস করে এবং বাকি সবকিছু ঝাপসা বা ব্লার করে দেয়। তবে আইফোন ও অ্যান্ড্রয়েড এর পুরনো মোবাইল গুলিতে এই ফিচারটি নেই, এমনকি নতুন মোবাইল গুলিতেও এটি সঠিক ভাবে কাজ করে না। আর এই সমস্যার সমাধান হলো এই অ্যাপটি। অ্যাপ স্টোরে উপলব্ধ এই অ্যাপটি ব্যবহার করে ছবির যেকোনো বিষয়বস্তুকে ব্লার বা ফোকাস করতে পারবেন আপনি। এই অ্যাপটি আপনার ছবির সৌন্দর্যকে আরো অনেকগুণ বাড়িয়ে দেবে।

আরো পড়ুন – KRAFTON-এর নতুন মোবাইল গেম PUBG NEW STATE, প্রকাশ পেলো ট্রেলার ও ফিচারস গুলি

৪. ভসকো (Vsco)
এই অ্যাপটির একটি প্রিমিয়াম সংস্করণ রয়েছে। তবে চিন্তার কোন কারণ নেই, আপনার একটি ছবি এডিট করতে যা যা প্রয়োজন তার প্রায় সবই আপনি বিনা মূল্যে পেয়ে যাবেন এই অ্যাপে। উচ্চ গুণসম্পন্ন ছবি এডিটের সাথেই ছবিতে ফিল্টার, পরিছন্নতা, আলোর কনট্রাস্ট, স্কিন টোন সবই পরিবর্তন করতে পারবেন নিজের ইচ্ছামত। এছাড়াও আরও অনেক ফিচার রয়েছে আপটির মধ্যে। অন্তত একবার আপনি অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন।

৩. স্নাপসীড (Snapseed)
যদি আপনি আপনার আইফোন বা অ্যান্ড্রয়েডের জন্য সহজ ও ব্যবহার উপযোগী একটি ফটো এডিট অ্যাপের সন্ধান করে থাকেন তবে এই অ্যাপটি আপনার জন্যই তৈরি। এই অ্যাপটিতে অনেকগুলি ফিল্টার না থাকলেও যে কয়টি আছে সেগুলি বেশ উপযুক্ত। এটিতে একটি ব্রাশ রয়েছে, যেটি ব্যবহার করে ছবির যে কোন জায়গায় এক্সপোজার ও হাইলাইট গুলি পরিবর্তন করতে পারবেন খুব সহজেই।

২. পিকসআর্ট (PicsArt)
আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়ায় সামান্য কিছু ফিল্টার ও অল্প এডিটিং ব্যবহার করে ছবি আপলোড করতে চান তবে এই অ্যাপটি আপনার জন্য নয়। এই অ্যাপটিতে আপনি ছবিতে ফিল্টার ব্যবহার এর থেকেও আরো অনেক বেশি কিছু করতে পারবেন। অ্যাপটির সাহায্যে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন, ছবির উপরে লেখা ও স্টিকার ব্যবহার করার সুবিধা রয়েছে। এছাড়াও আরো অনেক কিছু করতে পারবেন এই অ্যাপটির সাহায্যে যা কম্পিউটারে থাকা ফটোশপ অ্যাপ টিতে আপনি করে থাকেন। এই অ্যাপটির স্টিকার স্টোরে অসংখ্য স্টিকার রয়েছে যা আপনি আপনার ছবিগুলোতে ব্যবহার করে আপনার ছবিকে আলাদা এক মাত্রা দিতে পারবেন।

১. লাইটরুম (Lightroom)
‘Adobe’ দ্বারা তৈরি এই অ্যাপটি ছবি এডিটের অ্যাপ গুলির মধ্যে অন্যতম। আপনার যদি Adobe এর একাউন্ট থাকে তবে সহজেই সেই অ্যাকাউন্ট থেকে এই অ্যাপটিতে লগইন করতে পারবেন। এই অ্যাপটিতে থাকা ফিল্টার, আলো এবং রং পরিবর্তনের বিকল্পগুলি আপনাকে নিজের মত করে ছবি দিতে স্বাধীনতা দেয়। যে কারণে এই অ্যাপটি ছবি এডিটের সবথেকে ভালো অ্যাপ এর একটি হিসেবে বিবেচিত। আপনি একবার হলেও এই অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন।

(উপরে উল্লিখিত অ্যাপ গুলিকে আমরা কোনভাবেই প্রচার করি না)

Leave a Reply