পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023: পশ্চিমবঙ্গ রাজ্য ভারতের পূর্ব প্রান্তে বঙ্গোপসাগরের তীরবর্তী এলাকায় অবস্থিত। পশ্চিমবঙ্গ রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল‘ (West Bengal)। স্বাধীনতার পর থেকেই পশ্চিমবঙ্গ একটি হিন্দু প্রধান রাজ্য।

২০১১ সালের জনগণনা অনুযায়ী পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা হল ৯ কোটি ১২ লক্ষ ৭৬ হাজার ১১৫ (৯১,২৭৬,১১৫)। এই জনসংখ্যার মধ্যে হিন্দু জনসংখ্যা হল ৬৪,৩৮৫,১১৫। শতকরা হারে যদি আপনি বিচার করেন তবে ২০১১ সালে পশ্চিমবঙ্গে হিন্দু সম্প্রদায়ের ছিল ৭০.৫৪%। এই জনসংখ্যার মধ্যে পুরুষদের সংখ্যা ৩ কোটি ৩০ লক্ষ ৪৬ হাজার ৫৫৭ (৩৩,০৪৬,৫৫৭) এবং মহিলাদের সংখ্যা ৩ কোটি ১৩ লক্ষ্য ৩৮ হাজার ৯৮৯ (৩১,৩৩৪,৯৮৯)।

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2011

পশ্চিমবঙ্গে হিন্দু জনসংখ্যা ২০১১
মোট৬৪,৩৮৫,১১৫
শতকরা হার৭০.৫৪%
পুরুষ৩৩,০৪৬,৫৫৭
মহিলা৩১,৩৩৪,৯৮৯

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023

পশ্চিমবঙ্গে হিন্দু জনসংখ্যা ২০২৩
মোট৭১,১৭১,৭৮৩
শতকরা হার৬৮%

উপরের দুটি টেবিল দেখে বুঝতেই পারছেন ২০১১ সালের জনগণনা অনুযায়ী ২০২৩ সালে পশ্চিমবঙ্গে হিন্দু জনসংখ্যা শতকরা হারে ৭০% থেকে ৬৮% নিচে নেমে গেছে অর্থাৎ ২% হ্রাস পেয়েছে। এবার নিচে দেওয়া ছবিতে আপনারা দেখতে পাবেন ১৯৭১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা একটি চার্ট। যেখানে দেখা যাবে ১০ বছর অন্তর জনগণনা অনুযায়ী শতকরা হারে পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা কেমন ছিল।

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023
পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা ১৯৭১-২০২১

এবার দেখে নেওয়া যাক পশ্চিমবঙ্গের জেলা ভিত্তিক হিন্দু জনসংখ্যা এর তালিকা। বর্তমানে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলা রয়েছে কিন্তু ২০১১ সালে পশ্চিমবঙ্গের মোট ১৯ টি জেলা ছিল, সেই কারণে নিচে ১৯ টি জেলার হিন্দু জনসংখ্যা ও শতকরা ভাগ দেওয়া হল।

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা জেলা ভিত্তিক

জেলার নামজনসংখ্যাশতকরা হার
পশ্চিম মেদিনীপুর+ঝাড়গ্রাম৫,০৫৬,৯৫৩৮৫.৫২%
পূর্ব মেদিনীপুর৪,৩৪৩,৯৭২৮৫.২৪%
বাঁকুড়া৩,০৩৩,৫৮১৮৪.৩৪%
হুগলি ৪,৫৭৪,৫৬৯৮২.৮৯%
জলপাইগুড়ি+আলিপুরদুয়ার৩,১৫৬,৭৮১৮১.৫১%
পুরুলিয়া২,৩৭৩,১২০৮০.৯৯%
পূর্ব+পশ্চিম বর্ধমান৬,০০৮,৪৭২৭৭.৮৫%
কলকাতা৩,৪৪০,২৯০৭৬.৫১%
কোচবিহার২,০৮৭,৭৬৬৭৪.০৬%
দার্জিলিং+কালিম্পং১,৩৬৬,৬৮১৭৪.০০%
দক্ষিণ দিনাজপুর১,২৩২,৮৫০৭৩.৫৫%
উত্তর ২৪ পরগণা৭,৩৫২,৭৬৯৭৩.৪৬%
হাওড়া৩,৫৩৫,৮৪৪৭২.৯০%
নদিয়া৩,৭২৮,৪৮২৭২.১৫%
দক্ষিণ ২৪ পরগণা৫,১৫৫,৫৪৫৬৩.১৭%
বীরভূম২,১৮১,৫১৫৬২.২৯%
উত্তর দিনাজপুর১,৪৮২,৯৪৩৪৯.৩১%
মালদহ১,৯১৪,৩৫২৪৭.৯৯%
মুর্শিদাবাদ২,৩৫৯,০৬১৩৩.২১%
মোট৬৪,৩৮৫,৫৪৬৭০.৫৪%
পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা ২০১১ অনুসারে

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যার ইতিহাস

১৯৪৭ সালে ভারত ভাগ হওয়ার পর অবিভক্ত বঙ্গের পূর্বভাগ দেওয়া হয় পাকিস্তানকে নাম হয় পূর্ব পাকিস্তান ও পশ্চিমভাগ ভারতের অধীনে নাম হয় পশ্চিমবঙ্গ। প্রথম থেকেই পশ্চিমবঙ্গ একটি হিন্দু রাজ্য রূপে প্রকাশ পায় কারণ ভারত বিভাজনের সময় অধিকাংশ মুসলিম জনসংখ্যা পূর্বপাকিস্তানে অর্থাৎ আজকের বাংলাদেশের চলে যায়।

১৯৪৭ সালে পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা ছিল ৭৯.২% এবং ১৯৫১ সালে তথ্য অনুসারে পশ্চিমবঙ্গের ২ কোটি ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৭ (২০,৬৯৮,৬২৭) হিন্দু ধর্মাবলম্বী মানুষ বাস করত। সেই তুলনায় ২০২১ সালে আনুমানিক পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা ৭ কোটি ১১ লক্ষ ৭১ হাজার ৭৮২ (৭১,১৭১,৭৩৮)। যা শতকরা হারে দেখলে পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার ৬৮%।

পশ্চিমবঙ্গের হিন্দু সম্প্রদায়ের ছাড়া দ্বিতীয় যে ধর্মাবলম্বী মানুষ সবচেয়ে বেশি বসবাস করে তা হল মুসলিম সম্প্রদায়। পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা ২০২৩ সালে শতকরা হারে আনুমানিক ৩০% এবং অন্যান্য সম্প্রদায়ের রয়েছে ২%।

“পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা 2023”-এ 2-টি মন্তব্য

Leave a Reply