ভারত অস্ট্রেলিয়া সিরিজ: রোহিত শর্মার বাদ পড়ার কারণ কি? রোহিত শর্মা তার ইনস্টাগ্রামে ‘ভারতীয় ক্রিকেটার’ লেখাটি মুছে ফেলার কারণ কি?

ভারত অস্ট্রেলিয়া সিরিজ, ক্রিকেটের খবর:

বর্তমানে আইপিএল চলাকালীন গত ২৬শে অক্টোবর ভারত অস্ট্রেলিয়া ক্রিকেট সিরিজ ২০২০-২১ সালের দল নির্বাচন করা হয়। যেখানে ভারতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান রোহিত শর্মা ও বোলার ইশান্ত শর্মাকে চোটের  জন্য বাইরে রাখা হয়। বিসিসিআইয়ের সংবাদ বিবৃতিতে বলা হয়, ভারতীয় ক্রিকেটের চিকিৎসকদল এই দুজন খেলোয়াড়কে পর্যবেক্ষণে রেখেছে। 

সমস্যাটি শুরু হয় তারপর যখন রোহিত শর্মার ব্যাটিং অনুশীলনের একটি ভিডিও সামাজিক মাধ্যমে দেওয়া হয় মুম্বাই ইন্ডিয়ান্সের টুইটার একাউন্টের মাধ্যমে। গত রবিবারের মুম্বাই ইন্ডিয়ানসের খেলাতেও রোহিত শর্মাকে মাঠের মধ্যে দেখা যায়। এরপর বিভিন্ন সংবাদমাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ে এবং প্রশ্ন ওঠে রোহিত শর্মার কি ধরনের চোট লেগেছে, যে তাকে অস্ট্রেলিয়া সফরের ৩টি বিভাগ থেকে বাদ দেওয়া হয়েছে। এরপর নেটিজন এবং সামাজিক মাধ্যম গুলিতে রোহিত শর্মার অনুসরণকারীরা তাদের বিভিন্ন মত প্রকাশ করতে থাকে। 

প্রসঙ্গত রোহিত শর্মা আইপিএল ২০২০ তে মুম্বাইয়ের হয়ে শেষ ৩টি ম্যাচ খেলেননি। রোহিত শর্মা চোটের কারণ বা কি ধরনের আঘাত পেয়েছেন, সেটা মুম্বাই ইন্ডিয়ান্স এবং বিসিসিআই কারোর তরফ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি। এরফলে তৈরি হয়েছে বিভ্রান্ত। গত ২৩শে অক্টোবর মুম্বাই ইন্ডিয়ান্সের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয় ‘রোহিত শর্মা তার বাঁ-পায়ের পেশিতে টান অনুভব করেছেন। শেষ ৪দিনে তিনি ভালো উন্নতি করেছেন এবং টিম ম্যানেজমেন্ট তার দিকে নজর রেখেছে। রোহিত শর্মার অবর্তমানে কাইরন পোলার্ড অস্থায়ী রূপে অধিনায়কত্ব পরিচালনা করবেন।

ভারতীয় দল আইপিএল প্রতিযোগিতার পর দুবাই থেকে সরাসরি অস্ট্রেলিয়ায় যাবে। কারণ বর্তমানে কোরোনা অতিমারীর কারনে কোনো দেশে যাবার আগে প্রত্যেকটি খেলোয়াড়কে হোম করেন্টিন থাকার যাওয়ার নিয়ম রয়েছে। সেই কারণে ভারতীয় দল এবং খেলোয়াড়রা যারা অস্ট্রেলিয়া সফরে যাবে তারা পুনরায় ভারতে আসবে না।

 আরো পড়ুন- অস্ট্রেলিয়া সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত হল, ভারত অস্ট্রেলিয়া সিরিজের সময়সূচি

রোহিত শর্মা তার ইনস্টাগ্রাম থেকে ভারতীয় ক্রিকেটার লেখাটি মুছে ফেলার কারণ কি: 

সামাজিক মাধ্যমে রোহিত শর্মার অনুশীলনের ভিডিওটি সামনে আসার পর, নেটিজনেরা ভিডিওটি একটি বার্তা রূপে গ্রহণ করে। তাদের মতে রোহিত শর্মা ভিডিওটির মাধ্যমে নিজের শারীরিক ফিটনেসের পরিচয় দিয়েছে। এই ঘটনা নিয়ে শোরগোল পড়ে যাওয়ার পর গুজব ছড়ায় রোহিত তার ইনস্টাগ্রাম একাউন্ট থেকে ‘ভারতীয় ক্রিকেটার’ লেখাটি মুছে ফেলেছেন। টুইটার এবং ইনস্টাগ্রামে রোহিতের অনুসারীরা মোবাইলের স্ক্রিনশট শেয়ার করে। কিন্তু কেউ এটা বলতে পারছেনা যে ‘ভারতীয় ক্রিকেটার’ লেখাটি আদৌ রোহিত শর্মার প্রোফাইলে ছিল কিনা।

নেটিজনেরা অনেকেই দাবি করছেন এরকম কোন কথাই রোহিতের বায়োডাটা তে লেখা ছিল না। প্রসঙ্গটি এত বড় হয়ে যাওয়ার কারণ হলো, অস্ট্রেলিয়ার সফর থেকে রোহিত শর্মার কে বাদ দেওয়া। নেটিজনেরা এটাই মনে করছেন জাতীয় দল থেকে বাদ পড়ায় ‘ভারতীয় ক্রিকেটার’ লেখাটি রোহিত শর্মা মুছে ফেলেছে। 

তবে সম্পূর্ণ আলোচনাটি এত বড় আকার ধারণ করার কারণ হলো বিসিসিআইয়ের তরফ থেকে পরিষ্কার কোনো বিবৃতি না আসা। বিসিসিআই রোহিত শর্মার কতটা গুরুতর বা কতদিন সময় লাগবে রোহিতকে সুস্থ হয়ে উঠতে সেসব কোন কথাই সাংবাদিক বিবৃতিতে বলা হয়নি। সোশ্যাল মিডিয়ায় কিছু লোক আবার এক বছর পুরনো বিরাট কোহলি ও রোহিত শর্মার দ্বন্দের কথা টেনে নিয়ে এসেছে, যা ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পর চর্চিত হয়েছিল।

বর্তমানে এই সবই গুজবের একটি অংশ, ঘটনাটি যেভাবে সামাজিক মাধ্যম গুলোতে ছড়িয়ে পড়েছে বাস্তবে হয়তো সেরকম কিছুই হয়নি। আইপিএলে মুম্বাইয়ের শেষ তিনটি ম্যাচে রোহিত শর্মা মাঠে নামেননি। বিসিসিআই ও মুম্বাই ইন্ডিয়ানসের তরফ থেকে পরিষ্কার কোনো বিবৃতি না দেওয়ায় ফলে এই গুজবের সৃষ্টি হয়েছে।

Leave a Reply