২০২১-এর শেষ সূর্যগ্রহণ কবে? কোথায় দেখা মিলবে জেনে নিন

চলতি বছরের শেষ সূর্যগ্রহণ সম্পর্কে তথ্য প্রকাশ করলো মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন বছরের শেষ সূর্য গ্রহণের দেখা মিলবে আগামী ডিসেম্বর মাসের ৪ তারিখ। এই সূর্য গ্রহণের সাক্ষী থাকতে চলেছেন পৃথিবীর দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা। সাদার্ন হেমিস্ফিয়ার বা দক্ষিণ গোলার্ধের বাসিন্দারা পূর্ণ অথবা আংশিক সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছেন ওই দিন। বছরের শেষ সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবেনা বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

গবেষকদের মতে বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকতে চলেছে অল্প কয়েকটি অঞ্চল মাত্র। যার মধ্যে রয়েছে নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা, স্যান্ডউইচ আইল্যান্ড, ফকল্যান্ড, চিলি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, লেসোথো, জর্জিয়া, ক্রজেট আইল্যান্ড। এই সমস্ত অঞ্চল থেকে বিভিন্ন সময়ে দেখা মিলবে আংশিক সূর্য গ্রহণের। এছাড়াও গ্রহণ চাক্ষুষ করার জন্যে প্রয়োজন হবে পরিষ্কার দিগন্তরেখার।

আরো পড়ুন-মঙ্গল গ্রহে সাপের ফণা? অবিশ্বাস্য ছবি প্রকাশ করল নাসা

বছরের শেষ সূর্যগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও নাসা জানিয়েছে বছরের শেষ এই মহাজাগতিক দৃশ্য ইন্টারনেটের মাধ্যমে দেখার সুযোগ করে দেবেন তারা। আন্টার্টিকার ইউনিয়ন গ্লেসিয়ার থেকে সরাসরি সম্প্রচার করা হবে সূর্য গ্রহণের দৃশ্য। ইন্টারনেটে ইউটিউব এবং নাসা লাইভ এর মাধ্যমে দেখানো হবে এই দৃশ্য। ভারতীয় সময় অনুযায়ী দুপুর ১২ টায় এই লাইভ স্ট্রিম সরাসরি সম্প্রচার করা হবে আন্টার্টিকা থেকে এবং গ্রহণ শুরু হবে লাইভ স্ট্রিম চালু হওয়ার ৩০ মিনিট পর। নাসা জানিয়েছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ- lএর দেখা মিলবে ভারতীয় সময় অনুযায়ী দুপুর ১ বেজে ১৪ মিনিটে।

“২০২১-এর শেষ সূর্যগ্রহণ কবে? কোথায় দেখা মিলবে জেনে নিন”-এ 1-টি মন্তব্য

Leave a Reply