ভারতের প্রথম মিস ইউনিভার্স কে

ভারতের প্রথম মিস ইউনিভার্স: ১৯৫২ সাল থেকে মিস ইউনিভার্স তথা বিশ্বের সবচেয়ে সুন্দরী মহিলাদের মাঝে সর্বসেরা কে খুঁজে বের করার প্রতিযোগিতা হয়ে আসছে। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন সুন্দরী প্রতিযোগিনীরা অংশগ্রহণ করেন। ভারতবর্ষ থেকে বিশ্বের অন্যতম সৌন্দর্য প্রতিযোগিতা মিস ইউনিভার্স বেছে নেওয়া হয়েছিল ১৯৯৪ সালে। এই বছর ভারতের প্রথম মিস ইউনিভর্স হয়েছিলেন সুস্মিতা সেন। সুস্মিতা সেন হলেন ভারতের প্রথম মিস ইউনিভার্স।

পৃথিবীর সবচেয়ে পুরনো প্রতিযোগিতা গুলির মধ্যে একটি হলো মিস ইউনিভার্স। মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার পর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সূচনা করা হয় ১৯৫২ সালে, যে প্রতিযোগিতা পরিচালনা করে মিস ইউনিভার্স অর্গানাইজেশন। এই প্রতিযোগিতায় প্রথম ভারতীয় হিসেবে উঠে এসেছিলেন সুস্মিতা সেন। ১৯৯৪ সালে মাত্র ১৮ বছর বয়সে তিনি পরপর ফেমিনা মিস ইন্ডিয়া এবং মিস ইউনিভার্স এর মুকুট জয় করেন। তিনিই প্রথম বাঙালি যিনি ভারতীয় হিসেবে মিস ইউনিভার্স এর মুকুট তার মাথায় পড়েছিলেন।

এই নিবন্ধে আমরা জানবো ভারতের প্রথম মিস ইউনিভার্স কে ছিলেন, ভারতের প্রথম মিস ইউনিভার্স সুস্মিতা সেন হয়ে ওঠার গল্প, তার জীবনী সম্পর্কে। এই নিবন্ধে ভারতের প্রথম মিস ইউনিভার্স সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। ভারতের প্রথম মিস ইউনিভার্স সম্পর্কে বিস্তারিত জানার জন্য অবশ্যই নিবন্ধটি সম্পূর্ণ পড়বেন এবং এধরনের আরো তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট টি ফলো করবেন।

বিষয়ভারতের প্রথম মিস ইউনিভার্স
দেশভারত
আয়োজকমিস ইউনিভার্স অর্গানাইজেশন
প্রথম মিস ইউনিভার্সহেলেনা কুসেলা
প্রথম ভারতীয়সুস্মিতা সেন
ওয়েবসাইটmissuniverse.com

ভারতের প্রথম মিস ইউনিভার্স

ভারতের প্রথম মিস ইউনিভার্স কে

১৯৯৪ সালে বিশ্বের অন্যতম সৌন্দর্য প্রতিযোগিতায় একজন ভারতীয় নারী সবার শীর্ষে এগিয়ে এসে মিস ইউনিভার্স এর মুকুট মাথায় পড়েন। শুধু তাই নয় ভারতের তরফ থেকে প্রথম মিস ইউনিভার্স হয়েছিল একজন বাঙালি, তার নাম আমরা সকলেই জানি। তিনি হলেন সুস্মিতা সেন। ১৯৯৪ সালের মাত্র ১৮ বছর বয়সে সুস্মিতা সেন ফেমিনা মিস ইন্ডিয়া এবং তারপর পরবর্তীতে মিস ইউনিভার্স এর মুকুট জয় করেছিলেন। মূলত হিন্দি সিনেমায় কাজ করার জন্য তিনি পরিচিতি লাভ করলেও তামিল ও বাংলা ভাষা চলচ্চিত্রে তিনি অভিনয় করেছেন। মিস ইউনিভার্স এবং ফেমিনা মিস ইন্ডিয়া মুকুট ছাড়াও তার ঝুলিতে রয়েছে দুটি ফিল্মফেয়ার পুরস্কার।

পুরো নামসুস্মিতা সেন
ডাকনামসুষ, টিটু
পেশাঅভিনয়
বিখ্যাতঅভিনেত্রী, ফেমিনা মিস ইন্ডিয়া, মিস ইউনিভার্স

ভারতের প্রথম মিস ইউনিভার্স: সুস্মিতা সেন পরিবার

পিতার নামসুবীর সেন
মাতার নামশুভ্রা সেন
স্বামীর নামঅবিবাহিত
বয়ফ্রেন্ডলালিত মোদী
সন্তানরেনী ও আলিশা (দত্তক)
ভাইয়ের নামরাজিব সেন
বোনের নামঅজানা

ভারতের প্রথম মিস ইউনিভার্স সুস্মিতা সেন ব্যক্তিগত তথ্য

  • উচ্চতা- ৫ ফুট ৯ ইঞ্চি
  • ওজন- ৫৪ কেজি
  • চোখের রং- হালকা বাদামী
  • চুলের রং- কালো
  • জন্ম তারিখ- ১৯ নভেম্বর ১৯৭৫
  • বয়স- ৪৮ বছর
  • জন্মস্থান- হায়দ্রাবাদ, তেলেঙ্গানা, ভারত
  • শহর- কলকাতা, ভারত
  • স্কুল- এয়ার ফোর্স গোল্ডেন জুবিলী ইনস্টিটিউট, দিল্লি সেন্ট এনাস হাই স্কুল, সেকেন্দ্রাবাদ, হায়দ্রাবাদ
  • শিক্ষাগত যোগ্যতা- ইংলিশ অনার্স, জার্নালিজম, স্নাতক

Read More, বিশ্বের প্রথম মিস ইউনিভার্স কে

Read More, ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে

ভারতের প্রথম মিস ইউনিভার্স সুস্মিতা সেন

সুস্মিতা সেন: প্রারম্ভিক জীবন

সুস্মিতা সেন হায়দ্রাবাদে বাঙালি বৈদ্য ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতার নাম ছিল সুবীর সেন, তিনি একজন ভারতীয় বিমান বাহিনীর প্রাপ্তন উইন কমান্ডার ছিলেন। তার মা শুভ্রা সেন একজন অলংকার ডিজাইনার ও দুবাই ভিত্তিক একটি দোকানের মালিক ছিলেন। ছোটবেলায় তিনি প্রথম স্কুলে ভর্তি হন দিল্লির বিমান বাহিনীর গোল্ডেন জুবিলী ইনস্টিটিউটে। এরপর তিনি হায়দ্রাবাদের সেকেন্দ্রাবাদ হাই স্কুলে ভর্তি হন। স্কুল সম্পূর্ণ করার পর তিনি উচ্চ শিক্ষার জন্য ইংরেজিতে অনার্স এবং সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করেন।

সুস্মিতা সেন: কর্মজীবন

ফেমিনা মিস ইন্ডিয়া

মিস ইউনিভার্স এর খেতাব বিজয়ী সুস্মিতা সেন ১৯৯৪ সালে মিস ইউনিভার্স এবং ফেমিনা মিস ইন্ডিয়া খেতাব জয় করেছিলেন। মাত্র ১৮ বছর বয়সে ফেমিনা মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন সুস্মিতা সেন এবং এই প্রতিযোগিতায় তিনি সবার শীর্ষস্থান দখল করে নেন। মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার পর তিনি ওই একই বছর অর্থাৎ ১৯৯৪ সালে মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ লাভ করেন।

মিস ইউনিভার্স

মিস ইন্ডিয়া বিজয়ের পর তিনি মিস ইউনিভার্স প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সুযোগ পান। তিনি ভারতের প্রথম মহিলা যিনি মিস ইউনিভার্স এ মুকুট মাথায় দিয়েছেন। তবে প্রাথমিক পর্বে তিনি তৃতীয় স্থান লাভ করেছিলেন। মিস ইউনিভার্স প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় হয়েছিলেন যথাক্রমে কলম্বিয়ার ক্যারোলিনা এবং মিস রিয়া টোটনজি। পরবর্তী পর্বগুলিতে তিনি তৃতীয়, পঞ্চম ও দ্বিতীয় স্থান লাভ করেন। মিস ইউনিভার্স প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে তিনি মিস ইউনিভার্স এর শিরোপা ১৯৯৪ এর মুকুট জয় করেন। প্রথম ভারতীয় হিসেবেও মিস ইউনিভার্স এর খেতাব জয় করেছিলেন তিনি।

সুস্মিতা সেন: চলচ্চিত্র জীবন

মিস ইউনিভার্স এর মুকুট মাথায় পড়ার পর সুস্মিতা সেন অভিনয় জগতে মনোনিবেশ করেন। তার প্রথম চলচ্চিত্র ছিল ১৯৯৬ সালে মুক্তি পাওয়া ‘দস্তক‘ এই সিনেমায় তিনি শরৎ কাপুরের সাথে অভিনয় করেন। দস্তক সিনেমার পর ১৯৯৭ সালে তিনি তামিল চলচ্চিত্র রাতজাগান এ অভিনয় করেছিলেন। সুস্মিতা সেনের অত্যন্ত জনপ্রিয় একটি সিনেমা বিবি নাম্বার ওয়ান। এই সিনেমার পরিচালক ছিলেন ডেবিড ধাওয়ান। এই সিনেমায় তিনি রুপালি চরিত্রে অভিনয় করেন এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন। ১৯৯৯ সালে চতুর্থ সবচেয়ে বেশি অর্থ লাভ করেছিল এই চলচ্চিত্র।

বিবি নাম্বার ওয়ান, দস্তকের মত সুপার হিট সিনেমা গুলি অভিনয়ের পর ওই একই বছর তিনি সির্ফ তুম, ছবিতে অভিনয় করেন। তিনি ওই একই বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনীত হন। তার পরবর্তী বছর অর্থাৎ ২০০০ সালের তাকে ভিসা চলচ্চিত্রের ‘মেহেবুব মেরে’ গানে দেখা যায়। এছাড়াও সুস্মিতা সেনের অভিনীত বিভিন্ন চলচ্চিত্র রয়েছে।

ভারতের প্রথম মিস ইউনিভার্স সুস্মিতা সেন বলিউডে ৫২ টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার মধ্যে বিখ্যাত কিছু চলচ্চিত্র হল ‘বিবি নাম্বার ওয়ান’, ‘মে হু না’, ‘নির্বাক’, ‘যদি এমন হতো’, ‘নো প্রবলেম’, ‘ইট ওয়াজ নাইট’, ‘ম্যানে পেয়ার কিউ কিয়া’, ‘সির্ফ তুম’, ‘তুমকো না ভুল পায়েঙ্গে’, ‘দুলহা মিল গেয়া’, ‘জিন্দেগি’, ‘রাতজাগান’ ইত্যাদি। ভারতের প্রথম মিস ইউনিভার্স হওয়ার পাশাপাশি তিনি বলিউডের প্রথম নায়িকা যিনি মিস ইউনিভার্স এর খেতাব জয় করেছিলেন।

সুস্মিতা সেন ইনস্টাগ্রাম ফলোয়ার

– ৭.১ মিলিয়ন

সুস্মিতা সেন টুইটার ফলোয়ার

– ৬.৭ মিলিয়ন

FAQ: ভারতের প্রথম মিস ইউনিভার্স কে

বিশ্বের প্রথম মিস ইউনিভার্স কে?

আরমি কুসেলা নামির প্রথম বিশ্বের মিস ইউনিভার্স নির্বাচিত হন তিনি ফিনল্যান্ডের নাগরিক ছিলেন।

সবচেয়ে বেশি মিস ইউনিভার্স কোন দেশের?

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিযোগিনী সবচেয়ে বেশি মিস ইউনিভার্স কেতাব জিতেছে।

ভারতের প্রথম মিস ইউনিভার্স কে হয়?

সুস্মিতা সেন, ১৯৯৪ সালে ভারতের হয়ে মিস ইউনিভার্স এর খেতাব জয়লাভ করে।

Leave a Reply