ট্রেনের শেষ কামরার পেছনে ‘X’ চিহ্নটি কেন থাকে? LV লেখার মানে কি? জেনে নিন

ভারতীয় হয়ে ট্রেনে সফর করেননি এরকম হয়তো খুব কম লোকই আছে। নিকটবর্তী স্থানে যাওয়ার জন্য প্যাসেঞ্জার ট্রেন ও কোথাও ভ্রমণ বা দূরবর্তী স্থানে যেতে গেলে এক্সপ্রেস ট্রেনে করে আমরা ভ্রমণ করি। ট্রেনে সফর করার সময় আমরা আশেপাশের পরিবেশের সৌন্দর্য খুব উপভোগ করি। কিন্তু কিছু কিছু বিষয় আমাদের চোখের সামনে থাকলেও তা জানা হয়ে ওঠেনা। আজ সেরকমই একটি বিষয় নিয়ে আলোচনা করা হবে।

প্রত্যেকটি ট্রেনের সর্বশেষ কামরার পেছনে X বা ক্রস লেখা থাকে, তার নিচেই লাল রঙের একটি বাতি থাকে এবং তার বাঁ-পাশে LV কথাটি লেখা থাকে। কিন্তু এই জিনিসগুলোর মানে কি? কেনই বা রাখা হয় এইগুলো। ট্রেনের কামরায় শেষ বগিতে যে X লেখা থাকে তা সম্পূর্ণ হলুদ বর্ণের হয়। যা রাতের বেলায় উজ্জ্বল করে এবং আলো পড়লে অনেক দূর থেকে দেখা যায়। X বা ক্রস লেখাটির মানে হল এটি ট্রেনের শেষ কামরা।

আরো পড়ুন- তিন হাজার বছরের পুরোনো কঙ্কাল এর হাদিস, কি বলছেন বিজ্ঞানীরা?

এর নিচে যে লালবাতি থাকে তা ট্রেন চলার সময় সর্বদা জ্বলে থাকে, এটিও বিশেষত রাতের বেলায় ট্রেনের সুরক্ষার জন্য ব্যবহৃত হয়। লাল বাতিটি বহু দূর থেকেও খালি চোখে দেখা যায়। LV কথাটির মানে হল এটিই শেষ গাড়ি। দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে এই সংকেত গুলি বিভিন্ন বার্তা দেয়। যেমন ক্রস লেখা টি যদি না থাকে তবে রেলওয়ে কর্মীদের বুঝতে সাহায্য করে ট্রেনটি জরুরি অবস্থায় রয়েছে বা ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়েছে।

এছাড়া রেলওয়ে গেটের কাছে যে দায়িত্বপ্রাপ্ত কর্মী থাকেন, সে এই ক্রস চিহ্নটি দেখেই বুঝতে পারেন ট্রেনের মধ্যে সব ঠিকঠাক আছে। X চিহ্ন না থাকা মানে ট্রেনের শেষ কামরা ট্রেনটির সাথে নেই, ফলে এটি দেখে রেলওয়ে কর্মীরা উপযুক্ত ব্যবস্থা নিতে পারবেন। সেই কারণে এই ক্রস লেখা টি রেলওয়ে ও রেলওয়ে কর্মীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংকেত।

Leave a Reply