মিল্কিওয়ে গ্যালাক্সির পাশেই দৈত্যাকার ‘ব্লিঙ্কিং স্টার’, কি বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা

আমরা যে ছায়াপথ বা গ্যালাক্সিতে থাকি সেই গ্যালাক্সির নাম মিল্কিওয়ে গ্যালাক্সি, যাকে আকাশগঙ্গা নামেও চিনি আমরা। আর এই আকাশগঙ্গার প্রায় কেন্দ্রের কাছাকাছি নতুন একটি ‘ব্লিঙ্কিং স্টার’ (Blinking Star) আবিষ্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই উজ্জ্বল নক্ষত্রের অবস্থান পৃথিবী থেকে ২৫ হাজারেরও বেশি আলোকবর্ষ দূরে। উজ্জ্বল নক্ষত্রটি আবিষ্কারের জন্য জ্যোতির্বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল তৈরি করা হয়েছিল। আর তারাই এই নক্ষত্রটি আবিষ্কার করেছেন। নক্ষত্রের নাম দেয়া হয়েছে VVV-WIT-08। নক্ষত্রটিকে ব্লিঙ্কিং স্টার বলা হয়েছে কারণ নক্ষত্রটির একটি বৈশিষ্ট্য হলো এটি সবসময় জ্বলতে নিভতে থাকে। আর মাঝে মাঝেই আকাশগঙ্গা থেকে উধাও হয়ে যায় এই বিশেষ নক্ষত্রটি।

তবে ব্লিঙ্কিং স্টারটি যে মহাকাশে একমাত্র তা কিন্তু নয়। এরকম বৈশিষ্ট্য বেশ অনেকগুলো নক্ষত্রের মধ্যে দেখা যায়। কিন্তু এই নক্ষত্রের ক্ষেত্রে ব্যাপারটা একটু আলাদা। নক্ষত্রটি একটানা বেশ কয়েক মাস ধরে আলোর বিচ্ছুরণ বন্ধ করে দেয় এবং আবার জ্বলে ওঠে হটাতই। যে ঘটনাটি অন্যান্য নক্ষত্রদের ক্ষেত্রে একেবারেই বিরল।

জ্যোতির্বিজ্ঞানিরা জানিয়েছেন এমন নক্ষত্র এর আগে কখনো দেখা যায়নি। তাদের ধারণা নতুন এই VVV-WIT-08 নতুন কোন ব্লিঙ্কিং জায়েন্ট বাইনারী স্টার সিস্টেমের অন্তর্ভুক্ত। এই বাইনারী স্টার সিস্টেমের নক্ষত্র গুলির আয়তন সূর্যের তুলনায় প্রায় ১০০ গুণ বেশি হয়।

আরো পড়ুন- একসঙ্গে তিনটি ছায়াপথের মনমুগ্ধকর ছবি শেয়ার করল নাসা, দেখেনিন সেই ছবি

নতুন এই ‘ব্লিঙ্কিং স্টার’ এর আবিষ্কারের মুলে রয়েছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোনমি বিভাগের প্রধান Dr Leigh Smith। এছাড়াও হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়, এডিনবার্গ বিশ্ববিদ্যালয়, পোল্যান্ডের warsaw বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের অনেক বিজ্ঞানীরাই যুক্ত ছিলেন এই আবিস্কারের সাথে। VVV-WIT-08 নক্ষত্রের সাথে আরো নতুন দুটি দৈত্যাকার নক্ষত্র খুঁজে পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা নক্ষত্রগুলো সন্ধান পাওয়া গেছে VISTA variables প্রজেক্ট এর সাহায্যে। প্রজেক্টটিতে ব্যবহার করা হয়েছে একটি টেলিস্কোপ এর। যে টেলিস্কোপটির নাম ভিস্টা টেলিস্কোপ (VISTA TELESCOPE)। টেলিস্কোপটি বর্তমানে রয়েছে চিলিতে যার পরিচালনা করছে ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি।

মন্তব্য করুন