Whatsapp New Feature: ইন্টারনেট ছাড়াই চ্যাট করতে পারবেন বন্ধুদের সাথে, জেনে নিন নতুন Proxy feature সম্পর্কে

Whatsapp New Feature: whatsapp তাদের নতুন ফিচার নিয়ে উপস্থিত হয়েছে গত ৬ জনুয়ারি বৃহস্পতিবার। এন্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে ফিচারটি বর্তমানে লাইভ। জেনে নিন ফিচারটি সম্পর্কে বিস্তারিত।

নতুন বছরের শুরুতেই whatsapp আরও একটি নতুন ফিচার নিয়ে উপস্থিত হয়েছে। বিশ্বের বৃহত্তম ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ্লিকেশন whatsapp গত বৃহস্পতিবার ফিচারটি সম্পর্কে ঘোষণা করে জানিয়েছে নতুন এই ফিচারটির নাম হোয়াটসঅ্যাপ প্রক্সি ফিচার (WhatsApp Proxy Feature)। হোয়াটসঅ্যাপের তরফ থেকে জানানো হয়েছে ইন্টারনেট ছাড়াই এই ফিচার ব্যবহার করে আপনি হোয়াটসঅ্যাপে যেকোনো মেসেজ পাঠাতে পারবেন। যদি কখনো কোন জায়গায় ইন্টারনেট সার্ভিস সম্পূর্ণ বন্ধ থাকে বা এমন কোন জায়গা যেখানে নেটওয়ার্ক জ্যামার বসানো হয়েছে সেখান থেকে এই ফিচারটি ব্যবহার করে আপনি হোয়াটসঅ্যাপে এসএমএস পাঠাতে পারবেন।

হোয়াটসঅ্যাপের তরফ থেকে জানানো হয়েছে এই ফিচারটি মূলত ইরানের মানুষদের জন্য নিয়ে আসা হয়েছে, কারণ বিভিন্ন আন্দোলনের কারণে ওই দেশে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম এর মত দুটি জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়। এই ফিচারটি সম্পর্কে বিস্তারিত ভাবে বলা হয় যদি কোন ব্যক্তি সরাসরি হোয়াটসঅ্যাপ এ কানেক্ট করতে না পারেন তাহলে এই ফিচার ব্যবহার করে সহজেই এসএমএস পাঠানো সম্ভব হবে। এটি শুধুমাত্র জরুরী সময় এসএমএস পাঠানোর জন্য ব্যবহার করার একটি ফিচার।

নতুন এই ফিচারটি সম্পর্কে হোয়াটসঅ্যাপ জানিয়েছে ইরানে গত কয়েক মাস ধরে চলা ইন্টারনেট বন্ধের কারণে নতুন এই ফিচারটি ব্যবহারকারীদের জন্য নিয়ে আসা হয়েছে যা অত্যন্ত নিরাপদ এবং নির্ভরযোগ্য। চলুন জেনে নেওয়া যাক ফিচারটি ব্যবহার করবেন কিভাবে।

কিভাবে ব্যাবহার করবেন প্রক্সি ফিচার:

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ প্রক্সি ফিচার ব্যবহার করতে হলে প্রথমেই আপনাকে হোয়াটসঅ্যাপ এর লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করতে হবে। সেখান থেকে চলে যেতে হবে চ্যাট ট্যাবের সেটিং অপশনে। সেটিং অপশন থেকে আপনি স্টোরেজ এন্ড ডাটা অপশনে ক্লিক করুন। সেখানে পেয়ে যাবেন প্রক্সি অপশনটি। ওই অপশনে ট্যাপ করে সেভ প্রক্সি অপশনে আপনার প্রক্সি অ্যাড্রেস বসিয়ে দিন। অ্যাড্রেস সঠিক থাকলে একটি চেক মার্ক দেখতে পারবেন যার সাহায্যে আপনি ইন্টারনেট ব্যবহার না করেই যেকোনো কাউকে এসএমএস করতে পারবেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে।

আরো পড়ুন -হোয়াটসঅ্যাপ থেকে লোন পান ১ মিনিটে

আইওএস বা iphone-এ এই ফিচার ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার হোয়াটসঅ্যাপ ভার্সনটি একদম লেটেস্ট। এবার হোয়াটসঅ্যাপ সেটিং অপশনে চলে যেতে হবে, সেখান থেকে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশনে আপনি প্রক্সি অপশনটি পেয়ে যাবেন। প্রক্সি অপশনে গিয়ে ইউজ প্রক্সি অপশনে ক্লিক করে সেখানে আপনার প্রক্সি এড্রেসটি দিয়ে সেভ টু কানেক্ট অপশন এ ক্লিক করলে আপনি এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

“Whatsapp New Feature: ইন্টারনেট ছাড়াই চ্যাট করতে পারবেন বন্ধুদের সাথে, জেনে নিন নতুন Proxy feature সম্পর্কে”-এ 4-টি মন্তব্য

মন্তব্য করুন