বিনামূল্যে চাঁদে ঘুরতে যেতে চান? এই সুযোগ হাতছাড়া করবেন না

বিনামূল্যে চাঁদে ভ্রমণ, কথাটা ঠিক যেন সোনার পাথর বাটির মত। অবিশ্বাস্য হলেও এটাই সত্যি হতে চলেছে। হ্যাঁ! আপনিও পারবেন চাঁদে ভ্রমণ করতে, তাও আবার এক পয়সাও খরচ করতে হবে না আপনাকে। অবাক লাগলেও এই সুযোগ পেতে চলেছেন আপনিও, আর আপনার সম্পূর্ণ খরচ বহন করবে একজন জাপানি ধনকুবের।

বিনামূল্যে চাঁদে ভ্রমণ

চাঁদে যাওয়ার এমনটাই পরিকল্পনা করেছেন জাপানের একজন বিশিষ্ট ধনী ব্যক্তি, যার নাম ইউসাকু মেজাওয়া। তিনি ২০১৮ সালে SPACE’X এর সাথে একটি পরিকল্পনা করেন। যেখানে তিনি সারা বিশ্বব্যাপী মানুষদের আমন্ত্রণ জানান এবং তিনি ঠিক করেন মোট ৮ জনকে তার সঙ্গে চাঁদে নিয়ে যাবেন। শুধু তাই নয়, সেই ৮ জনের চাঁদে যাওয়ার যাবতীয় ব্যয় তিনি নিজেই বহন করবেন। আগামী ২০২৩ সালে স্পেসএক্স এর বিশেষ চন্দ্রযান-এ করে এই অভিযান হতে চলেছে। তবে, যাতায়াতের খরচা কত হবে তা ইউসাকু এখনো প্রকাশ করেননি।

twitter sourse- @yousuckMZ

বেসরকারি সংস্থা স্পেসএক্স বহুদিন আগে থেকেই চাঁদে তাদের রকেটটি পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে। যার মধ্যে এই রকেটকে বহুবার পরীক্ষা করে দেখা হয়েছে। সম্পূর্ণ সফলতা না পেলেও ইলন মাস্ক জানিয়েছেন খুব শীঘ্রই রকেটটিকে চাঁদে যাওয়ার জন্য সম্পূর্ণ রূপে প্রস্তুত করা হবে।

আরো পড়ুন – বিজ্ঞানীরা গবেষণাগারে তৈরি করলেন কৃত্রিম ব্ল্যাকহোলের, কিন্তু কিভাবে সম্ভব হলো

যে রকেটটি করে পৃথিবীর মানুষদের কে চাঁদে ভ্রমণের জন্য নিয়ে যাওয়া হবে সেই রকেটের প্রতিটি সিট ইতিমধ্যেই বুক করে ফেলেছেন ইউসাকু। তিনি টুইটারে একটি ভিডিও পোস্ট করে জানান চাঁদে মোট ৮ জনকে তিনি সঙ্গে নিয়ে যেতে চান, যাদেরকে তিনি নিজেই বেছে নেবেন এবং এই আমন্ত্রণে কিভাবে আবেদন করতে হবে ও কোন কোন বিষয়গুলো মেনে চলতে হবে সে সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেন তিনি।

জাপানি ধনকুবের ইউসাকু চাঁদে তার পছন্দমতো ৮ জন সঙ্গীকে নিয়ে যাওয়ার কথা বলেছেন ঠিকই কিন্তু সেই ৮ জনকে দুটি শর্ত অবশ্যই মেনে চলতে হবে। প্রথমত, প্রত্যেকের মধ্যে উদ্ভাবনী ক্ষমতা থাকা প্রয়োজন। দ্বিতীয়ত, এই গোটা সফরে প্রত্যেককে প্রত্যেকের সহায়তা করার মানসিকতা থাকা প্রয়োজন। আপাতত এই দুটি শর্ত মেনে চলতেই হবে সেই ৮ জনকে।

স্পেসএক্স এর রকেটটি ইউসাকু ও তার ৮ সঙ্গীদের নিয়ে চাঁদের চারপাশে ভ্রমণ করে আবার পৃথিবীতে ফিরে আসবে। চাঁদে বিনামূল্যে ভ্রমণের ইচ্ছা যদি আপনারও থাকে তবে ১৪ই মার্চের মধ্যেই আবেদন করে ফেলুন। আবেদনের সম্পূর্ণ হলে ২১শে মার্চ এর প্রাথমিক স্ক্রিনিংয়ের প্রক্রিয়া সম্পন্ন হবে। এর পরবর্তী ধাপগুলো ধীরে ধীরে জানানো হবে। তবে আবেদনের পর যাদের নির্ধারণ করা হবে তাদের ইন্টারভিউ ও মেডিকেল চেকআপের পরেই ছাড়পত্র দেয়া হবে চাঁদে যাওয়ার জন্য।

“বিনামূল্যে চাঁদে ঘুরতে যেতে চান? এই সুযোগ হাতছাড়া করবেন না”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন