মঙ্গলের আকাশে ইনজেনুইটি এর ক্যামেরায় ধরা পরল পারসিভারেন্স রোভার, দেখুন সেই ছবি

নাসা দ্বারা মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব সন্ধানে পাঠানো পারসিভারেন্স রোভারের সাথে যুক্ত ছিল ছোট্ট একটি হেলিকপ্টার। এই ছোট্ট ইনজেনুইটি (ingenuity) হেলিকপ্টারটি এই মাসের ২৫ তারিখে তৃতীয় উড়ানটি সম্পন্ন করেছে।

আরো পড়ুন- মঙ্গল গ্রহের আকাশে নতুন রেকর্ড গড়লো নাসার ইনজেনুইটি হেলিকপ্টার

PicsArt 04 28
image credit: @NASAJPL

আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) মঙ্গল গ্রহের পাতলা বায়ুমণ্ডলের ইনজেনুইটি হেলিকপ্টারটিকে উড়াতে সক্ষম হয়েছে। এই হেলিকপ্টাটি গত ২৫ তারিখ মঙ্গলের মাটি থেকে প্রায় ১৬ ফিট (৫ মিটার) উচ্চতায় উঠতে পেরেছিল। যে রোভার টির সঙ্গে এটি যুক্ত ছিল, সেই পার্সিভারেন্স রোভারটি থেকে এটির দূরত্ব ছিল মোটামুটি ২৭৯ ফিট (৮৫ মিটার)। আর এই দূরত্ব থেকেই রোটারক্রাফটে থাকা ক্যামেরায় ধরা পরে লাল গ্রহের মাটিতে নাসার এই রোভারের ছবি। যে ছবিটি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছে @NASAJPL

নাসার ইনজেনুইটি হেলিকপ্টারটি তার তৃতীয় উড়ানের সাথে আরও এক মাইলস্টোন অতিক্রম করেছে। গত রবিবার পূর্বের তুলনায় আরো দ্রুতগতিতে এবং অনেক বেশি পথ অতিক্রম করেছে (প্রায় ৩০০ ফিট) এটি। এটিকে উন্নত প্রযুক্তি দ্বারা তৈরি করা হয়েছে, যার ফলে মঙ্গল গ্রহে উড়তে পেরেছে। হেলিকপ্টারটিতে থাকা বিভিন্ন যন্ত্রপাতি বহন করতে এবং প্রচুর পরিমাণ তথ্য মঙ্গল গ্রহ থেকে নিয়ে আসতেও সক্ষম ইনজেনুইটি। আগামী দিনে নাসাকে মঙ্গলের আকাশে উড়ে আরো নতুন নতুন চমকে দেওয়ার মতো ছবি পাঠাবে এই হেলিকপ্টারটি। যা আগে কখনো দেখা সম্ভব হয়নি।

“মঙ্গলের আকাশে ইনজেনুইটি এর ক্যামেরায় ধরা পরল পারসিভারেন্স রোভার, দেখুন সেই ছবি”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন