চীনের রকেট পৃথিবীতে আছড়ে পড়ল আজ, চীনকে দায়িত্বহীন বলে নিন্দা করল নাসা

আমেরিকা যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) চীনকে দায়িত্বজ্ঞানহীন বলে কটুক্তি করেছে। এমন মন্তব্যের পিছনে অবশ্য একটি কারণও রয়েছে। কিছুদিন আগে চীনের স্পেস স্টেশন থেকে ‘Long March 5B’ নামের একটি রকেট লঞ্চ করা হয়েছিল। লঞ্চ করার পরের দিন এটির কোর অর্থাৎ মূল অংশটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং ফিরে আসতে থাকে পৃথিবীর দিকে।

বেশ কয়েকদিন ধরেই আশঙ্কায় ছিল গোটা পৃথিবীর মানুষ। কারণ অনিয়ন্ত্রিত রকেটটি কোথায় আঘাত হানবে সে বিষয়ে নিশ্চিত ছিল না কেউই। অবশেষে রবিবার মালদ্বীপের নিকটে ভারত মহাসাগরে ভেঙ্গে পড়ে এটি। রবিবার সকাল ১০.২৮ মিনিটে এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং ৭২.৪৭ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশ ও ২.৬৫ ডিগ্রী উত্তর অক্ষাংশের উন্মুক্ত সমুদ্রের আছড়ে পরে। এমনটাই জানায় চীনের স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস।

আরো পড়ুন -চীনের স্পেস স্টেশন থেকে লঞ্চ করা রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়বে পৃথিবীতে, কিন্তু কোথায়?

চীনের এই long march 5b রকেট ১০৮ ফুট লম্বা এবং এটির ওজন প্রায় ৪০ হাজার পাউন্ড। এই রকেটের সাহায্যে চিন স্পেস স্টেশনের অংশগুলিকে পৃথিবীর কক্ষপথের পাঠিয়েছিল গত ২৭ এপ্রিল। পরে এই রকেটের জ্বালানি শেষ হয়ে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে মহাকাশে ভেসে বেড়াতে থাকে, যতক্ষণ না পৃথিবীর মাধ্যাকর্ষণ বল এটিকে টেনে মাটিতে নিয়ে না আসে।

চীনের অতিকায় রকেটি এভাবে পৃথিবীতে ভেঙে পড়া নিয়ে নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন বলেন- এটি পরিষ্কার যে চীন মহাকাশে ধ্বংসাবশেষ সম্পর্কিত বিষয়ে দায়িত্বশীল মান রাখতে ব্যর্থ হয়েছে। এছাড়াও চীনের এমন কার্যকলাপ পৃথিবীর মানুষ এবং সম্পত্তির উপরে ক্ষয়ক্ষতির একটি কারণ হতে পারতো। সে ক্ষেত্রেও চীনকে স্বচ্ছতা অবলম্বন করে চলার কথা বলেন তিনি।

“চীনের রকেট পৃথিবীতে আছড়ে পড়ল আজ, চীনকে দায়িত্বহীন বলে নিন্দা করল নাসা”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন