লালগ্রহের Jezero Crater নিয়ে নয়া তথ্য আবিষ্কার করলো পারসিভেরান্স

লাল গ্রহ সম্পর্কে আরও একটি নতুন তথ্য আবিষ্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) মঙ্গল অভিযানের জন্য পারসিভেরান্স রোভার পাঠিয়েছিলেন। মার্সরোভার মঙ্গল গ্রহের জেজেরো ক্রেটারে অবতরণের পর ওই অঞ্চলের নানান অজানা দৃশ্যের ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে। সেই ছবিগুলি পর্যবেক্ষণের মাধ্যমে বিজ্ঞানীদের সামনে এসেছে এই নতুন তথ্যটি। তাদের মতে মঙ্গল গ্রহের জেজেরো ক্রেটার কোন এক সময় সম্পূর্ণ হ্রদ ছিল। তবে বর্তমানে সেটি শুকিয়ে গিয়েছে। বর্তমানে ক্ষয়প্রাপ্ত এই অঞ্চলটিতে আজ থেকে প্রায় ৩.৭ বিলিয়ন বছর আগে একটি নদী বহমান ছিল। বিজ্ঞানীরা ফ্ল্যাশফ্লাড বা হরকাবান এর নিদর্শনও খুঁজে পেয়েছেন ওই নির্দিষ্ট এলাকায়।

অ্যাটমোসফিয়ার অ্যান্ড প্লানেটারি সায়েন্স বিভাগের অধ্যাপক বেঞ্জামিন ছবির পর্যবেক্ষণ করে জানিয়েছেন বর্তমানে জেজেরো ক্রেটার এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে এক ফোঁটা জলের কোন নমুনা খুঁজে পাওয়া সম্ভব নয়, তবে এমন এক সময় ছিল যখন জেজেরো ক্রেটার এবং তার পার্শ্ববর্তী অঞ্চল সম্পূর্ণ জলের নিচে ছিল। জলের অস্তিত্বের প্রমাণও পেয়েছেন তারা।

আরো পড়ুন-চাঁদে আগ্নেয়গীরির আবিষ্কার করল চিনের চন্দ্রযান

গত বছরের ৩০ জুলাই লঞ্চ হয়েছিল নাসার পারসিভেরান্স। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি এই রোভার অবতরণ করে জেজেরো ক্রেটারে। রোভার দ্বারা সংগৃহীত নমুনা পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা আগামীদিনের মঙ্গল গ্রহ সম্পর্কে আরো নতুন তথ্য বিশ্ববাসীকে জানাতে পারবেন। তারা জানিয়েছেন এ ধরনের খোঁজ করতে আরও বেশ কিছু দিন সময় লাগতে পারে, তবে সফলতা একদিন আসবেই।

“লালগ্রহের Jezero Crater নিয়ে নয়া তথ্য আবিষ্কার করলো পারসিভেরান্স”-এ 1-টি মন্তব্য

Leave a Reply