ইসরো এবং ম্যাপ মাই ইন্ডিয়া আনতে চলেছে গুগল ম্যাপের স্বদেশী বিকল্প

গুগল ম্যাপ এর দেশীয় বিকল্প আনতে ম্যাপ মাই ইন্ডিয়া সংস্থা হাত মেলালো ইসরোর সাথে। সফরের ক্ষেত্রে পথ হারালে সকলেই গুগল ম্যাপ এর সাহায্য নিয়ে থাকে। সঠিক পথ, গন্তব্যের দূরত্ব আরো বেশ কিছু তথ্য আমরা জানতে পেরে যাই গুগল ম্যাপের মাধ্যমে। তবে এবার ভারতেই তৈরি হচ্ছে সেরকম অ্যাপ এর বিকল্প। ভারতে গুগল ম্যাপ এর বিকল্প তৈরি করছে ইসরো এবং ম্যাপ মাই ইন্ডিয়া সংস্থা।

ম্যাপ মাই ইন্ডিয়ার সিইও রোহান ভার্মা জানিয়েছেন এবার থেকে ভারতীয়দের আর গুগল ম্যাপের উপর ভরসা করতে হবে না। এই নতুন বিকল্প সঠিকভাবে রাস্তাঘাট দেখাবে এছাড়া সার্বভৌমত্ব এবং ভারত সরকার প্রদত্ত তথ্য অনুসারে সীমান্ত দেখাবে।

আরও পড়ুন – ভারতের Twitter-এর বদলে এলো নতুন মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম KOO

শুধু তাই নয় সঠিক রাস্তা ও ম্যাপ দেখানোর পাশাপাশি কৃষিভিত্তিক খবর আবহাওয়া দূষণ সংক্রান্ত তথ্য জমি সংক্রান্ত তথ্য প্রাকৃতিক বিপর্যয়ের আগামবার্তা পাওয়া যাবে একই অ্যাপে জানা যাচ্ছে যে ম্যাপ মাই ইন্ডিয়া এবং ইসরো একসাথে কাজ করে ম্যাপিং পদ্ধতিকে আরো উন্নত করবে।

twitter source – @MapmyIndia

এই ভৌগলিক ম্যাপে সরাসর স্যাটেলাইট থেকে ছবি দেখা যাবে। মনে করা হচ্ছে গুগল ম্যাপের থেকে এই অ্যাপ ভারতের নানা ভৌগোলিক পরিবেশের তথ্য বেশি ভালোভাবে তুলে ধরতে সক্ষম হবে। দাবি করা হচ্ছে এই নতুন অ্যাপ ব্যবহারকারীর সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে। দুই সংস্থার এই নতুন প্রচেষ্টাকে আত্মনির্ভর ভারত গড়ার এক পদক্ষেপ মনে করছেন ম্যাপ মাই ইন্ডিয়ার সিইও রোহান ভার্মা। তবে কবে মুক্তি পাবে এই অ্যাপ তা জানা যায়নি।

“ইসরো এবং ম্যাপ মাই ইন্ডিয়া আনতে চলেছে গুগল ম্যাপের স্বদেশী বিকল্প”-এ 1-টি মন্তব্য

Leave a Reply