অবশেষে নাসার ৪ মহাকাশচারী পৃথিবীতে ফিরলেন SpaceX-এর ক্যাপসুলে চেপে

নাসার আন্তরজাতিক স্পেস স্টেশন (ISS) থেকে ৪ জন মহাকাশচারী রবিবার সকালে ফ্লোরিডায় এসে পৌঁছলেন SpaceX এর ক্রু ড্রাগন ক্যাপসুলে চেপে। নাসা জানিয়েছে, একটানা ৬ মাস পর এই চারজন আন্তরজাতিক স্পেস স্টেশন থেকে পৃথিবীতে ফিরে এসেছেন এবং এখন তারা বেশ সুস্থই আছেন।

স্পেসএক্স এর ড্রাগন ক্যাপসুলে করে রবিবার রাত ২.৫৬ মিনিটে (০৬৫৬ GMT) মেক্সিকোর উপসাগরে অবতরণ করেন তারা, প্রায় সাড়ে ৬ ঘন্টা যাত্রার পর। প্রায় আধঘন্টা পরে GO NAVIGATOR RECOVARY জাহাজে করে তাদেরকে পুনরুদ্ধার করা হয়। নাসার প্রশান্ত মহাসাগরে APOLLO-8 এর নাইটটাইম স্প্লাসডাউনের পর এটিই প্রথম নাইটটাইম স্প্লাসডাউন। এর পূর্বের APOLLO-8 কে অবতরণ করানো হয়েছিল ৭ ডিসেম্বর ১৯৬৮ সালে।

ক্যাপসুলটি অবতরণের পর যখন হ্যাচটি প্রথমবারের জন্যে খোলা হয় তখন সর্বপ্রথম Michael Hopkins ডেকের উপর পা রাখেন। তার পর ক্যাপসুল থেকে নেমে আসেন Victor Glover। এই দুজন ছাড়া ক্যাপসুলটির ভিতরে ছিলেন Shannon Walker এবং জাপানের Soichi Noguchi

এই চারজন মহাকাশচারী গত নভেম্বর মাসে আন্তরজাতিক স্পেস স্টেশনে যান এলন মাস্ক-এর SpaceX দ্বারা নির্মিত রকেটের সাহায্যেই। যার পর থেকেই স্পেসএক্স নাসার অনুকূল বাণিজ্যিক পরিবহনের অংশীদার হয়ে ওঠে।

আরো পড়ুন- SpaceX Crew-1 এর নভশ্চরদের খারাপ আবহাওয়ার কারণে পৃথিবীতে ফিরে আনতে বিলম্ব

২০১১ সালে স্পেস শাটল প্রোগ্রাম বন্ধ হয়ে যাওয়ার পর আমেরিকা যুক্তরাষ্ট্রের মাটি থেকে ISS এর জন্যে হওয়া এটি প্রথম যাত্রা, যেখানে সম্পূর্ণ মিশনটি হয় একটি বেসরকারি সংস্থা দ্বারা। এর আগে ISS-এ যাওয়ার জন্যে মহাকাশচারীরা ব্যাবহার করতেন রাশিয়ান স্পেসক্রাফট।

“অবশেষে নাসার ৪ মহাকাশচারী পৃথিবীতে ফিরলেন SpaceX-এর ক্যাপসুলে চেপে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply